অমৃতকথা
 

সর্বভূতে ইষ্টদর্শন ভক্তি-সাধনার সর্বোচ্চ অবস্থা

 বৈষ্ণব শৈব শাক্ত প্রমুখ ভক্তিপন্থী সাধক-মাত্রই সাধনার চরমাবস্থায় তাঁহাদের উপাস্য ঈশ্বর বা ইষ্টকে সর্বভূতে দর্শন করিয়া থাকেন। ভক্তিসাধনার অমৃতপ্রসূ ফলস্বরূপ রাগাত্মিকা বা পরাভক্তির ইহাই পরম পরিণতি। এই অপার্থিব প্রেমের রাজ্যে এক এক মিলিয়া দুই না হইয়া একই হয়, যেমন অংশ ও অংশী ভিন্নও বটে, আবার অভিন্নও বটে।
বিশদ
ভজস্ব মাম্‌

বিনশ্বর ও দুঃখপূর্ণ জগতে সুদুর্লভ মনুষ্য দেহধারী সংসারী মানবের ঈশ্বর ভজনই নিত্য সুখশান্তি লাভের একমাত্র প্রকৃষ্ট উপায়। এই উপদেশ স্বয়ং ভগবান্‌ গীতার নবম অধ্যায়ে রাজবিদ্যারাজগুহ্যযোগের বর্ণনার সমাপ্তিতে ব্যক্ত করিয়াছেন—‘‘মন্মনা ভব মদ্‌ভ঩ক্তো মদ্‌যাজী নমস্কুরু’’ ইত্যাদি শ্লোকে ঈশ্বর ভজনের প্রকারসমূহ উপদিষ্ট হইয়াছে।
বিশদ

18th  November, 2017
প্রার্থনা

জগতে প্রার্থনা করিলে অনেক জিনিস পাওয়া যায় না, হৃদয়ভরা ব্যাকুলতা লইয়া লোকের দ্বারে দ্বারে ভ্রমণ করিলেও লোক সে ব্যাকুলতা উপেক্ষার সহিত উড়াইয়া দেয়; একবার দৃষ্টিপাত করিবার অবকাশ পায় না; ইহাই জাগতিক রীতি, যাহা চাই তাহা দূরে যায়, তথাপি প্রার্থনা করাই আমাদের স্বভাব।
বিশদ

17th  November, 2017
 নারীশক্তি-জাগরণ

 স্বামী বিবেকানন্দের পরিকল্পনা ছিল, মেয়েদের মঠ তৈরি করবেন। এই ভাবনার উৎস ছিলেন তাঁর গুরু শ্রীরামকৃষ্ণদেব। মাতৃসাধনা, সাধনাপথে স্ত্রী-গুরু গ্রহণ, তার ওপর ফলহারিনী কালীপূজার অমাবস্যার রাতে পত্নী সারদা দেবীকে দেবীজ্ঞানে পুজো করে নারীশক্তি-জাগরণের ইতিহাসে এক বিপ্লবের সূচনা করলেন শ্রীরামকৃষ্ণ। স্ত্রীকে ত্যাগ নয়, তাঁর মাঝে মাতৃশক্তির উদ্বোধন করে সারা বিশ্বের সামনে রেখে গেলেন জগজ্জননীকে।
বিশদ

16th  November, 2017
সমুদ্র-মণ্ডল

সমুদ্রবিজ্ঞানের অনুরাগীরা একবার সবাই মিলে ঠিক করলেন, ভূমণ্ডলের নাম পাল্টে সমুদ্র-মণ্ডল করা উচিত। কারণ এই গ্রহের ৭৮ ভাগই জল, মাত্র ২২ ভাগ স্থল। অনুরূপ নজির তুলে কোয়ান্টাম বিজ্ঞানীরাও সঙ্গত দাবি তুলতে পারেন যে, এই বিশ্বব্রহ্মাণ্ডের নাম হওয়া উচিত অতিপরমাণুময় আকাশমণ্ডল। তাদের যুক্তি হল, নভোচর গ্যালাক্সি নক্ষত্র গ্রহ ইত্যাদি সকলে মিলে একত্রে এই মহাকাশের ব্যাপ্তির কোটি কোটি ভাগের এক ভাগেরও সমতুল নয়। 
বিশদ

14th  November, 2017
 সাধনা

 একটি লক্ষ্যে তীরের মত তন্ময় থাকাই শ্রেষ্ঠ সাধনা—এতেই মন হয় অন্তর্মুখী, আত্মার হয় দিব্য প্রকাশ। ঈশ্বর স্বয়ম্ভূ ও সর্বময়—এই সীমার জগতে তাঁর রূপের লীলাময় বিচিত্র বিকাশ। একটি কীটকেও যদি সুখী করতে পার, এতে তাঁকেই সন্তুষ্ট করা হয়। কেবল দৃষ্টিভঙ্গীর জন্য ফলের এই তারতাম্য—একটি পথিকের কাছে যা শিলাখণ্ড, সাধকের কাছে তাই আবার শালগ্রাম—সেখান থেকেই সত্যলাভ করেন তিনি।
বিশদ

12th  November, 2017
অমৃতকথা 

ধর্মরাজ্যে এগোতে হলে পথটাকে ভালবাসার চেষ্টা কর। ভালবাসা না এলে এগোনা যাবে না। পথটা ভালো না লাগলে সবই বৃথা। কারণ, একটা পথ ধরে তো এগোতে হবে। যে রূপ ভাল লাগে, যাঁর প্রতি একটা আকর্ষণ বোধ ক’রছো, তাঁকেই ভালবাসতে চেষ্টা কর। গুরুকে ধর। বিশদ

11th  November, 2017
সাধনের সংক্ষিপ্ত পরিচয়

 অভ্যাস ও বৈরাগ্য—অভ্যাস হল জীবনব্যাপী। যোগের মূল ভিত্তি অভ্যাস। চিত্ত নিরোধের প্রথম উপায় বৈরাগ্য। বৈরাগ্য দুই প্রকার— বিষয়-বৈরাগ্য আর গুণবৈরাগ্য। বৈরাগ্য রাগের বিপরীত। রাগ চিত্তের বহির্মুখীনতার প্রতীক। বহির্জগতের প্রতি আসক্তি ত্যাগ করা উচিত। বাইরের পদার্থ অনিত্য, এই বিচার চিত্তে সদা জাগ্রত রাখা দরকার। এই বোধে বৈরাগ্য জাগ্রত হয়। যোগের লক্ষ কৈবল্য বা মোক্ষ। এই মোক্ষ হল রাগ, দ্বেষ, মোহ হতে মুক্তি।
বিশদ

09th  November, 2017
রায় রামানন্দ

নীলাচলে মহাপ্রভুর অন্ত্যলীলার অন্যতম পার্ষদ ছিলেন রায় রামানন্দ। নীলাচল থেকে দাক্ষিণাত্য পরিব্রাজনের পথে বিদ্যানগরে চৈতন্যদেবের সঙ্গে রায় রামানন্দের সাক্ষাৎকার এবং কথোপকথন ইতিহাসের এক স্বর্ণঅধ্যায়। গৌড়ীয় বৈষ্ণব দর্শনের সাধ্যসাধন তত্ত্বের পরিক্রমা সেই সাক্ষাৎকার ও কথোপকথনের সার্থক ফলশ্রুতি। রাজা প্রতাপরুদ্রের সভাপণ্ডিত বাসুদেব সার্বভৌম ভট্টাচার্যের অনুরোধে মহাপ্রভু মিলিত হয়েছিলেন রায় রামানন্দের সঙ্গে। বিদ্যানগরের শাসনকর্তা রায় রামানন্দ জাতিতে ছিলেন অব্রাহ্মণ।
বিশদ

08th  November, 2017
অনুভূতি

তুমি অনুভূতির কথা যা লিখেছ, তাতে বুঝতে পারছি, কাজ ঠিক মতই হচ্ছে। ঐ নরম তুলোর মত অনুভবটির কথা খুব ভাল লাগল। ওটি Psychic-এর অনুভূতি, যোগীরা যাকে কুণ্ডলিনী-শক্তি বলেন। ওর নানা রূপ আছে। তোমার বেলায় ওটিকে ‘কিশোরী-চেতনা’ নাম দিতে পারি। এক সময় আমি ওকে বলতাম চম্পাবতী। ওর আত্মোন্মীলনের ছন্দটি বড় সুন্দর। ঠিক ফুল ফোটার মত।
বিশদ

07th  November, 2017
আত্মার স্বরূপ

আবরণশক্তির বশীভূত পুরুষকে অভাবনা অর্থাৎ বিচারের অভাব ত্যাগ করে না; সে সর্বদা বিচারহীন হইয়া অবস্থান করে। যদি কখনও বিচার করে তো সে বিপরীত ভাবনার বশীভূত হয়—অর্থাৎ দেহ প্রভৃতি যে সকল অনিত্য বস্তু আত্মা নয়, সে সকলকে আত্মা বলিয়া ভাবিতে থাকে।
বিশদ

06th  November, 2017
 ঈশ্বর

 আমি তৎপর ঈশ্বরকে ডাকিব, আমার জন্য কার্য্যসাধক ঈশ্বরকেই ডাকিব। তিনি স্বর্গ হইতে দূর প্রেরণ করিয়া আমাকে নিস্তার করিবেন, আমার গ্রাসকারীর তিরস্কার কালে করিবেন; ঈশ্বর আপন দয়া ও সত্য প্রেরণ করিবেন।
বিশদ

05th  November, 2017
পবিত্র জীবন

 ঠিক ঠিক প্রার্থনা করলে তিনিই টেনে নেন। তিনি (ঠাকুর) আমাকে ও রাখাল মহারাজকে প্রার্থনা করতে বললেন। প্রার্থনা করলে বুঝতে পারা যায়—ভগবানই সত্য, জগৎ মিথ্যা। ভগবান চান—পবিত্র জীবন। পবিত্র জীবনের মূল্য তিনি বোঝেন। যে ভগবানকে ডাকবে, ভক্তি করবে, তাঁর শরণাগত হয়ে থাকবে, সে বুদ্ধিমান।
বিশদ

04th  November, 2017
 কৃষ্ণ

কালাবাবুর কুঞ্জ। প্রসিদ্ধ স্থান শ্রীবৃন্দাবনের। যমুনার তীরে মা সারদা বসে জপ করেন। দু’ আঁখিতে ঝরে অশ্রুবারি। দক্ষিণেশ্বরে বাসকালে কতদিন রাত্রে শুনতেন বংশীধ্বনি। নিজেই অবাক হতেন। আপন মনে চিন্তা করতেন বংশীধ্বনি হয় তো যমুনা পুলিনে শ্রীবৃন্দাবনে। কিন্তু এখানে! দক্ষিণেশ্বরে! শুনেছি কোন্‌ কুঞ্জবনে যমুনার তীরে/সাঁঝের বেলায় বাজে বাঁশি/ ধীর সমীরে। বিশদ

03rd  November, 2017
ধর্ম

 গীতার একটি শ্লোক আছে—‘‘স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মঃ ভয়াবহঃ।’’ এর অর্থ কী? স্বধর্ম যদি বিগুণও হয় অর্থাৎ গুণরহিত হয় আর পরধর্ম যদি খুব সহজেই মেনে চলা সম্ভব হয় তা হলেও স্বধর্মেই মৃত্যু বাঞ্ছনীয়—পরধর্ম অত্যন্ত ভয়াবহ। অনেকে ভাবেন, ধর্ম মানে হ’ল হিন্দু ধর্ম, বৈষ্ণব ধর্ম, শৈব ধর্ম ইত্যাদি। কিন্তু আসলে ধর্ম মানে মানবীয় ধর্ম, মানব ধর্ম।
বিশদ

02nd  November, 2017
 দর্শন

 ব্র্যাডলির মতে, অধিকাংশ লোকের ক্ষেত্রে, তারা স্বতঃপ্রবৃত্তভাবে যা বিশ্বাস করে তার সমর্থনে তারা যে ভ্রান্ত যুক্তিতর্ক করে, তারই নাম দর্শন। কিন্তু এ হলো মন্দ দর্শন, যা আসলে পরিস্থিতি-অনুসারে তৈরি করা যুক্তিজাল; বিশুদ্ধ যুক্তির আলোকে সত্যদর্শনের প্রয়াস নয়। অর্জুনের ঠিক এই অবস্থা হয়েছিল। অত্যধিক আসক্তি, মায়া ও বিষাদগ্রস্ত অর্জুনের স্নায়ু ও বিচারশক্তি একটা সঙ্কটের মূহূর্তে অবশ হয়ে পড়ে।
বিশদ

01st  November, 2017
 ভিক্ষে

 এদিকে প্রথম ফকির বাদশার দরবার থেকে বেরিয়ে ভিক্ষেয় বেরুল। ভিক্ষে করে তার জুটল বারো আনা। সেই বারো আনা নিয়ে সে বাজারে গেল আটা কিনতে, কিন্তু বাজারে গিয়ে হঠাৎ তরমুজ খাওয়ার শখ হল। সে তখন ফলওয়ালার কাছে গিয়ে জিজ্ঞাসা করল: ‘‘ভাই, তোমার এ তরমুজের দাম কত?’’ ফলওয়ালা বলল: ‘‘বারো আনা।’’
বিশদ

31st  October, 2017
একনজরে
বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:15:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM

ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ সকাল থেকে ১২ঘণ্টা খড়্গপুর স্টেশনে কোনও ট্রেন ঢুকবে না
বিশ্বমানের ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ, রবিবার সকাল থেকে ...বিশদ

08:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:00:00 AM