অমৃতকথা
 

গুরু নির্বাচন

শাস্ত্রে উপরোক্তরূপে বহুস্থানে গুরুর লক্ষণ নানাভাবে বর্ণিত আছে। পরন্তু ওই সকল বিবেচনা করে গুরু নির্বাচন করা খুবই কঠিন। পূর্ব্বেই বলা হয়েছে যে গুরুর দুইটি ভাব থাকে যথা—মনুষ্যভাব ও ভগবদ্ভাব।
বিশদ
অমৃতকথা 

অধিকারি বিশেষে মুক্তির ইচ্ছা কাহারও অল্প, কাহারও বা মধ্যমরূপে প্রথমে উৎপন্ন হইলেও সেই অল্প বা মধ্যম মুমুক্ষুতা, বৈরাগ্য এবং শমদমাদি-সাধন-সহায়ে ও গুরুর কৃপায় কালে তীব্ররূপ ধারণ করিয়া আত্মসাক্ষাৎকাররূপ ফল উৎপন্ন করে।   বিশদ

19th  November, 2018
  অনাসক্ত হইবার উপায়

অপরাহ্ণে বহু প্রবীণ ও সম্ভ্রান্ত ব্যক্তিরা শ্রীশ্রীবাবামণির শ্রীপাদপদ্মদর্শনে শুভাগমন করিয়াছেন। একজন প্রশ্ন করিলে শ্রীশ্রীবাবামণি বলিলেন,—নিজেকে অনাসক্ত করার একমাত্র উপায় হচ্ছে নিজেকে অবিরাম পরমাত্মার পায়ে সমর্পণ কর্ব্বার চেষ্টা করা। যে কাজই কর, তাঁর জন্য কর, তাঁর আদেশে কর, তাঁকে সেবা দিতে গিয়ে কর।
বিশদ

18th  November, 2018
সারদাদেবীর উপদেশাবলী 

যার যেমন কর্ম করার থাকে। কর্ম শেষ হলেই ভগবান দর্শন হয়। সেটি শেষ জন্ম। আমার কাজ করছ, ঠাকুরের কাজ করছ, একি তপস্যার চেয়ে কম হচ্ছে? হাওয়া গুণতে কোথায় যাবে? যখন খুব যাবার ইচ্ছা হবে তখন দু-এক মাস কোথাও বেড়িয়ে আসবে।  বিশদ

16th  November, 2018
Loading...
 মা

 শ্রীরামকৃষ্ণ (বঙ্কিমাদির প্রতি)—‘‘বালক যেমন মাকে না দেখলে দিশেহারা হয়, সন্দেশ মিঠাই হাতে দিয়ে ভোলাতে যাও কিছুতেই ভোলে না, কেবল বলে, না, আমি মায়ের কাছে যাব, সেই রকম ঈশ্বরের জন্য ব্যাকুলতা চাই! আহা! কি ব্যাকুলতা! বালক মা মা করে কতই না অস্থির হয়; কোন কিছু দিয়েই তাকে ভোলানো যায় না। বিশদ

15th  November, 2018
মায়ানির্মুক্ত শুদ্ধ স্বরূপ

ভূগর্ভে রক্ষিত ধনরত্নাদি পাইতে হইলে প্রথমে যেমন যে ব্যক্তি উহার সন্ধান জানেন তাঁহার উপদেশপ্রাপ্তির এবং পরে ভূমিখননের, ধনের উপর স্থাপিত প্রস্তরাদির অপসারণের এবং ধনাদি স্বয়ং গ্রহণের প্রয়োজন হয়, কেবল শব্দ করিলে অর্থাৎ ‘ধন, তুমি এস’ বলিয়া ডাকিলে ধনলাভ হয় না, সেইরূপ মায়ানির্মুক্ত নিজের শুদ্ধ স্বরূপ অবগত হইতে হইলে ব্রহ্মজ্ঞ পুরুষের নিকট উপদেশপ্রাপ্তির পর মনন-ধ্যানাদির প্রয়োজন হয়।
বিশদ

14th  November, 2018
Loading...
নাম

নামের যে নাদ তার মধ্যে যেমন নামী বিদ্যমান, নামের যে সত্তা তার মধ্যে আমিও স্বরূপত বিরাজমান। নামী নামের মধ্যে অবস্থান করছেন—নামের অন্তে বিরাজ করছেন—নামের আদিতে স্থিত আছেন। নামের লক্ষ্যার্থ হলেন তিনি। নাম একটি নাদ, একটি অর্থ, একটি ইঙ্গিত, একটি ভাব বহন করে—সেই নাদ, ভাব, অর্থ, ইঙ্গিত ইত্যাদি হলেন স্বয়ং তিনি।
বিশদ

13th  November, 2018
মনের চঞ্চলতা ও ধ্যান

প্রশ্ন: মনকে বশ করব কি করে মহারাজ?
উত্তর: চঞ্চলতাই মনের ধর্ম। চেষ্টা করে মনকে বোঝাতে হবে। ধ্যান কি সহজে হয়? যেভাবেই হোক, তাঁকে ভাব, তাঁতে মন লাগিয়ে রাখ। আরে কালিয়া— পোলোয়া হলো না বলে কি ভাতও খাবে না? শান্ত মনে ধ্যান করতে পারছ না বলে ভগবানের চিন্তন ছাড়বে কেন? চেষ্টা চালিয়ে যেতে হবে এবং এই চেষ্টা করতে করতেই সময়ে তোমার মন স্থির হবে।
বিশদ

12th  November, 2018
বিশ্বাস

বিশ্বাস মানে এটি যে ঈশ্বরের নাম, এই প্রক্রিয়ায় আমি ঈশ্বরকে লাভ করব এবং এটি আমার একান্তই করণীয়—এই আস্থা ও দৃঢ়তা। বিশ্বাস ও আস্থা না থাকলে জপ শুধু যে হয় না তাই নয়, জপ-সাধনা বেশীদিন চালানো যায় না। মাদ্রাজে যেতে আমি করমণ্ডল এক্সপ্রেসে উঠলাম; আমি বিশ্বাস নিয়েই উঠছি কারণ পূর্ব্বে আমি নিজে কোনদিন মাদ্রাজ যায়নি।
বিশদ

11th  November, 2018
সংসার

হে বিদ্বন্‌, ভয় পাইও না। তোমার আর সংসারে গতাগতি হইবে না। এই সংসারসিন্ধু উত্তীর্ণ হওয়ার উপায় আছে। যে উপায়-অবলম্বনে সাধকগণ ইহার পাড়ে গিয়াছেন তোমাকে সেই উপায়ের উপদেশ দিব।
বিশদ

10th  November, 2018
ভগবান অনেক নয়—এক

তুমি ভগবানকে ডাক, কিন্তু তোমার এত ভেদ-বুদ্ধি কেন? মুসলমানের ভগবান, খ্রিষ্টানের ভগবান কি আলাদা? ভগবান তো অনেক নয়—এক; তার মধ্যে আবার ছোট-বড়, এর ভগবান, তার ভগবান—এ-সব কি বুদ্ধি? ও-রকম হীন বুদ্ধি থাকলে ভগবানকে পাওয়া যায় না।
বিশদ

09th  November, 2018
গীতা 

‘‘শ্রীমদ্ভগবদ গীতা’’। শ্রীগীতাকে, ভগবানের সহিত প্রায় একাকার করে বলা হয়েছে এই মহানাম। ভগবান বাসুদেব শ্রীকৃষ্ণের শ্রীমুখ নিঃসৃত বাণী এই শ্রীগীতোপনিষদ।
মঙ্গল চরণে প্রথমেই বলা হয়েছে—‘‘পার্থায় প্রতিবোধিতাং’’ যা স্বয়ং ‘‘পদ্মনাভস্য মুখ পদ্মাৎ বিনি সৃতঃ।’’  বিশদ

04th  November, 2018
ধর্ম ও মানবতা

‘‘যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত
অভ্যুত্থানমর্ধস্য তদাত্মানং সৃজাম্যহম্‌।
পরিত্রাণায় সাধুনাং বিনাশায় চ দুষ্কৃতাম্‌।
ধর্ম সংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে।।’’
বিশদ

03rd  November, 2018
 নারী

‘‘ভারতবর্ষ এখনও মহীয়সী নারীর জন্মদান করতে পারছে না, তাই অন্য জাতি থেকে তাকে ধার করতে হবে। তোমার শিক্ষা, ঐকান্তিকতা, পবিত্রতা, অসীম প্রীতি, দৃঢ়তা এবং সর্বোপরি তোমার ধমনীতে প্রবাহিত কেল্টিক রক্তই তোমাকে সর্বথা সেই উপযুক্ত নারীরূপে গঠন করেছে’’—এই বলে স্বামী বিবেকানন্দ একজন বিদেশিনীকে ভারতীয় নারীদের উন্নতিকল্পে আহ্বান জানিয়েছিলেন। বিশদ

02nd  November, 2018
ব্যর্থ শিক্ষা

 যে শিক্ষা আত্ম-সম্ভ্রমকে জাগাইল না, সে শিক্ষা কুশিক্ষা। যে শিক্ষা স্বতন্ত্র বুদ্ধির বিকাশ দিল না, সে শিক্ষা অসম্পূর্ণ। যে শিক্ষা পরমুখ-প্রেক্ষিতা ঘুচাইল না, সে শিক্ষা ব্যর্থ।
বীর কে বিশদ

01st  November, 2018
জাতীয় শিক্ষা

স্বার্থ যখন বড় হয় তখন দেশ, জাতি, জগত্‌ বা মানুষের যথার্থ রূপটা ঐ স্বার্থের আড়ালে পড়িয়া অন্তর্হিত হইয়া যায়। এই স্বার্থ যখন আঘাতের পর আঘাতে চুরমার হইয়া ভাঙ্গিয়া পড়ে, তখনই আমরা ঠিক্‌ ঠিক্‌ দেখিতে পাই, দেশ কি, জাতি কি, জগত্‌ কি বা মানুষ কি। তখনই আমরা বুঝিতে পারি, ইহাদের পূর্ণতা রক্ষাই আমাদের আত্মরক্ষা।
বিশদ

30th  October, 2018
অন্তর্য্যামী

উষা আরতির পর ব্যায়ামাদি সমাপনান্তে চারণদলের সহিত কলিকাতার পল্লীতে পল্লীতে অর্থসংগ্রহে বাহির হইবার জন্য সকলে প্রস্তুত হইলেন। শ্রীশ্রীস্বামীজী মহারাজ স্বয়ং বসিয়া সন্তানগণকে খিচুড়ি খাওয়াইতেছেন। সামান্য খিচুড়ি এবং চা চামচের এক চামচ ঘৃত ইহাই অদ্যকার প্রাতঃরাশ।
বিশদ

29th  October, 2018
Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...

 গুরুগ্রাম (হরিয়ানা), ১৯ নভেম্বর (পিটিআই): একদিকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। চলছে জোরদার প্রস্তুতি। তার আগে সোমবার কেএমপি (কুণ্ডালী-মানেসর-পালওয়াল) প্রকল্পের ...

 কলম্বো, ১৯ নভেম্বর (পিটিআই): রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দেশের সংসদীয় কাজকর্ম পরিচালনার জন্য সিলেক্ট কমিটি গঠনে সম্মত হল শ্রীলঙ্কার সমস্ত রাজনৈতিক দল। ...

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

03:59:56 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে অগ্নিকাণ্ডের খবরে আতঙ্ক, ওয়ার্ড ছাড়ল রোগীরা 

03:06:00 PM

Loading...
Loading...