আমরা মেয়েরা
 

আলোর পথে মেয়েরা 

‘কালী’ বা ‘কালিকা’ হলেন করালবদনা, মুক্তকেশী, চতুর্ভুজা ও মুণ্ডমালাবিভূষিতা। তাঁর বাম করযুগলে সদ্যছিন্ন নরমুণ্ড ও খড়্গ। দক্ষিণ করযুগলে বর ও অভয় মুদ্রা। তিনি সবার থেকে স্বতন্ত্র। আমাদের চেতনায় তিনি এক অনার্য দেবী। যিনি শ্মশানে ঘুরে বেড়ান, মুণ্ডমালা পড়েন, অবলীলায় স্বামীর বুকে পা রাখেন। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি সিদ্ধহস্ত।
বিশদ
তন্ত্রের দেবী কালী 

দেবী কালী কালকে গ্রাস করেন বলেই তাঁর নাম কালী। সাধকেরা যুগে যুগে তাঁদের সাধনায় সিদ্ধিলাভের জন্য মা কালীর উপাসনা করেছেন। কালীপূজা প্রধানত তন্ত্র বা তান্ত্রিক পদ্ধতিতে করা হয়। তন্ত্র সাধনার ক্ষেত্রে প্রকৃতিশক্তি কালীই বিভিন্ন রূপে ভিন্ন ভিন্ন মন্ত্র দ্বারা পূজিত হন। 
বিশদ

14th  October, 2017
কন্যাসন্তান এখনও ব্রাত্য?

কন্যাশ্রী প্রকল্পে অনেক মেয়েরই সুরাহা হয়েছে। আরও হবে। অতএব এই প্রকল্পটি কী এবং কীভাবে তার সুযোগ পাওয়া যাবে এই বিষয়ে জানতে হবে।
বিশদ

07th  October, 2017
দোটানার দড়ি টানাটানি

ঘটনা এক: অফিস থেকে প্রিয়া রোজ ফেরে একবুক উৎকণ্ঠা নিয়ে। ডোডো গোটা দিনটা থাকে কাজের মাসির কাছে। এত খারাপ লাগে ছেলেকে সময় দিতে না পারার জন্য। সারাক্ষণ একটা অপরাধবোধের কাঁটা ক্ষতবিক্ষত করে চলে তার মনকে।
বিশদ

07th  October, 2017
ক্রীড়া জগতে মেয়েরা

মহিলাদের প্রতিযোগিতামূলক খেলা শুরু হয় ১৯০০ সালের মডার্ন অলিম্পিকে। সেখানে মাত্র ১২ জন মেয়ে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। আর বর্তমানে সারা পৃথিবীর সব ধরনের খেলাতেই মহিলাদের অগ্রগতি চোখে পড়ার মতো। মহিলা ক্রীড়া জগতে পশ্চিমবঙ্গও পিছিয়ে নেই। এই বাংলা থেকেই উঠে এসেছেন বহু মহিলা, যারা ক্রীড়াজগতের আকাশে উজ্জ্বল এক একটি নক্ষত্র।
বিশদ

07th  October, 2017
সরস্বতীর বাহন— হংস

 আধুনিককালে সরস্বতী হংসবাহনা। কাশ্মীরি পণ্ডিত কলহন বলেছেন যে, সরস্বতী হংসরূপে ভেড়গিরি শৃঙ্গে দেখা দিয়েছিলেন, হংসরূপা সরস্বতী হংসবাহনা সরস্বতী হয়েছেন। এইরকম ধারণা অত্যন্ত সংগত। তবে মনে করা হয় দেবীর এই উভচর বাহনটি তিনি ব্রহ্মার শক্তি হিসাবে ব্রহ্মার কাছ থেকে লাভ করেছিলেন।
বিশদ

23rd  September, 2017
 কুমোর পাড়ায় বিদায়বেলা

 এ বছর পুজো অন্যান্য বছরের থেকে বেশ কিছুটা এগিয়ে এসেছে। ফলে রোদ-বৃষ্টির লুকোচুরি মাসে শরৎ আকাশের মেঘ-মুখ লুকোচ্ছে। কংক্রিটের শহরে, হাইরাইজের ভিড় ছাড়িয়ে একটু বাইরে গেলেই চোখ পড়ে অবহেলায় মাথা তোলা কাশফুল।
বিশদ

23rd  September, 2017
  শুম্ভ ও নিশুম্ভ বধ

 রক্তবীজ ও অন্য অসুরদের বধের সংবাদে শুম্ভ ও নিশুম্ভের রাগ সীমা ছাড়িয়ে গেল। নিশুম্ভ অত্যন্ত রাগে দেবীর দিকে ধেয়ে গেলেন। অন্যান্য অসুরও তাকে অনুসরণ করল। মহাবলশালী অসুররাজ শুম্ভ ও সৈন্যদলের সঙ্গে দেবী চণ্ডিকাকে বধ করতে এলে দেবীর সঙ্গে শুম্ভ ও নিশুম্ভের প্রচণ্ড যুদ্ধ শুরু হল।
বিশদ

23rd  September, 2017
ছাতুবাবু-লাটুবাবুর বাড়ির দুর্গাপূজা

  উত্তর কলকাতার বিডন স্ট্রিটে ছাতুবাবু-লাটুবাবুর বাড়ির নাম সংস্কৃতিপ্রেমী জনের কাছে পরিচিত। এ বাড়িতে দুর্গা প্রতিমা একচালায় হয়। প্রতিমার বৈশিষ্ট্য হল, মা দুর্গার সঙ্গে জয়া-বিজয়া থাকেন লক্ষ্মী-সরস্বতীর পরিবর্তে। আর থাকেন কার্তিক-গণেশ। মহিষাসুর সবুজ বর্ণের আর সিংহের মুখ ঘোটকাকৃতি ও গায়ের রং সাদা। মহিষের শুধু মুণ্ডটা মা’র চরণের কাছে থাকে।
বিশদ

23rd  September, 2017
 আবার এসো মা...

 কাল থেকেই মন ভালো নেই তিয়াসের। হুশ করে পুজোটা ফুরিয়ে গেল যে। আজ দশমী। মা আবার ফিরে যাবেন শ্বশুড়বাড়িতে। আজও অনেক কাজ থাকে ঘরের মহিলাদের। যা স্ত্রী-আচারেরই অন্তর্ভুক্ত। দশমীর ভোগ রান্নারও বিশেষত্ব রয়েছে। পান্তা ভাত, ইলিশ মাছ, কচুর শাক।
বিশদ

23rd  September, 2017
ওগো মা

 দেবরাজ ইন্দ্র প্রসন্ন চিত্তে পরমেশ্বরী ভগবতী দুর্গাকে সমর্পণ করলেন অঙ্কুশ নামক আয়ুধ। হাতিকে আয়ত্তে আনতে এই যুদ্ধাস্ত্র স্বনামখ্যাত। এই অস্ত্রের পূজান্তে প্রার্থনায় বলা হয়েছে, ‘ওঁ অঙ্কুশোহসি নমস্তুভ্যং গজানাং নিয়মঃ সদা। লোকানাং সর্বরক্ষার্থং বিধৃতঃ পার্বতী করে।।’ বিশদ

23rd  September, 2017
জাগো দশপ্রহরণধারিণী 

পশুরাজবাহিনীর বাহুতে শোভিত ভিন্ন হাতিয়ার পূর্ণচাপ। স্তোত্রে উচ্চারিত হয়েছে: ‘ওঁ সর্বায়ুধ মহামাত্র সর্বদেবারিসূদন।/ চাপ মাং সর্বতো রক্ষ সাকং সায়ক-সত্তমৈঃ।।’ অর্থাৎ সমস্ত অস্ত্রের মধ্যে এই উৎকর্ষ অস্ত্রটি সকল দানবদের হন্তারক। সবচেয়ে শ্রেষ্ঠ ধনুক এই চাপ আমাকে সর্বতোভাবে পরিত্রাণ করুন। বিশদ

16th  September, 2017
একনজরে
 পেশোয়ার, ১৮ অক্টোবর (পিটিআই): মারা পড়ল তেহরিক-ই-তালিবান পাকিস্তানের অন্যতম শীর্ষ কমান্ডার খলিফা উমর মনসুর। ২০১৪ সালে পেশোয়ারের স্কুলে ভয়াবহ হামলার মূল চক্রী ছিল এই তালিবান কমান্ডার। ওই ঘটনায় মোট ১৪৪ জনের মৃত্যু হয়েছিল। ...

বিএনএ, মেদিনীপুর: বুধবার মেদিনীপুরে জেলাশাসকের কার্যালয়ে ঝাড়গ্রাম জেলার উন্নয়নমূলক কাজকর্মের পর্যালোচনায় বৈঠক ডাকা হয়। নতুন জেলার উন্নয়নে গতি আনতে ঝাড়গ্রামের জেলাশাসকের মাথায় পশ্চিম মেদিনীপুরের জেলাশাসককে বসিয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যালেরিয়া হয়েছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে ঘরে বসেই। দরকার শুধু একটা ইন্টারনেট কানেকশন সমেত স্মার্ট ফোন এবং একটি কাগজে ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: বুধবার থেকেই কালীপুজোয় মেতে উঠেছে দমদম থেকে রাজারহাট। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মধ্যেই কালীপুজোতেও জমজমাট সল্টলেক। বিশ্বকাপ উপলক্ষে রাজ্য সরকারের উদ্যোগে আলোর রোশনাইয়ে ভরে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

18-10-2017 - 09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

18-10-2017 - 08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 07:04:08 PM