আমরা মেয়েরা
 

এবার নারী সুরক্ষায়
এল বিশেষ জ্যাকেট

যৌন হামলা থেকে নারীদের রক্ষা করতে মেক্সিকোর চার শিক্ষার্থী মিলে একটি জ্যাকেট তৈরি করেছেন। বলা হচ্ছে, এই জ্যাকেট পরিহিত অবস্থায় থাকলে কেউ যখন তার ওপর হামলা চালাতে আসবে তখন জ্যাকেটের হাতা থেকে হামলাকারীর গায়ে বৈদ্যুতিক শক লাগবে।
বিশদ
বিশ্বের প্রথম সর্বনারী
টেলিভিশন চ্যানেল

নারীর ক্ষমতায়নের এক অনন্য বাস্তব উদাহরণ সৃষ্টি করেছে এশিয়ার মুসলিম দেশ আফগানিস্তান। বিশ্বের প্রথম পুরোপুরি নারী পরিচালিত টেলিভিশন ‘জান টিভি’ সগৌরবে দেশটিতে অনুষ্ঠান ও সংবাদ প্রচার করছে। বিশদ

17th  November, 2018
গানের জন্য সবকিছু ছাড়তে পারি: দোলা গঙ্গোপাধ্যায়

গান ও অভিনয় দুটোতেই সমান পারদর্শিনী দোলা গঙ্গোপাধ্যায়। তরুণ মজুমদারের ‘আলো’ ছবিতে অভিনয় করে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। একসময় বাংলা ধারাবাহিকেও অভিনয় করেছেন। তবে অভিনয়ের থেকেও গানকেই বেশি করে আঁকড়ে ধরেছেন। গানই তাঁর প্যাশন। ফাংশনের জনপ্রিয় শিল্পী হিসেবে দোলার পরিচিতি। বিশদ

17th  November, 2018
মুড়ি ভাজুনিরা

প্রাত্যহিক গ্রামীণ জীবনের সকালবেলা এবং বিকালবেলা মুড়ি খাওয়াই ছিল শতকরা পঁচানব্বই জন মানুষের দৈনন্দিন অভ্যাস। বিশদ

17th  November, 2018
Loading...
নেশা উপশমে নারীর ভূমিকা

 নারী পরিবার তথা সমাজকে ধারণ করে রাখে। পরিবারের রক্ষণাবেক্ষণের দায়িত্ব তাদের উপর। কিন্তু একথা কি সর্বজনবিদিত যে পরিবারে নেশাসক্ত ব্যক্তি থাকলে মা অথবা স্ত্রী হিসাবে তাদের অবদান বহুগুণ বেড়ে যায়? পরিবারের সব সদস্যর জন্যই রয়েছে ফ্যামিলি কাউনসেলিং। কিন্তু দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বলছি মা ও স্ত্রী’র ভূমিকা অসাধারণ।
বিশদ

10th  November, 2018
টয়লেট সমস্যায় মেয়েরা

 মহিলাদের টয়লেট সমস্যার কথা চাক্ষুস করে তার বিহিত করার কথা ভেবেছেন সমাজকর্মী অঙ্কিতা সেনগুপ্ত। তাঁর কথায় প্রীতম দাশগুপ্ত। বিশদ

10th  November, 2018
Loading...
ব্রিটেনের রানির সারাদিনের আহার

ব্রিটিশ রাজপরিবারে জীবনযাপনের সবকিছুতে স্বাভাবিকভাবেই থাকে রাজকীয় ছোঁয়া। আর রানি এলিজাবেথ বলে কথা! সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমনোর আগে পর্যন্ত জাঁকজমকপূর্ণভাবে তাঁর সারাটা দিন কেটে যাওয়ারই কথা। কিন্তু এমনটাই সত্যি ভাবলে ভুল করবেন।
বিশদ

10th  November, 2018
মেরিল স্ট্রিপ পুরস্কার জিতেছেন যেসব ভারতীয় নারী

 এক হাতে আরাধনার স্বীকৃতি, অন্য হাতে মেয়ে আরাধ্যা। অসাধারণ এ দৃশ্যটি টুইটারে শেয়ার করেছেন সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড তারকা ঐশ্বর্য রাই বচ্চনের স্বামী অভিষেক বচ্চন। স্ত্রী ‘মেরিল স্ট্রিপ অ্যাওয়ার্ড’ পাওয়ায় গর্বিত তিনি।
বিশদ

10th  November, 2018
বহু মানুষের অন্নদাত্রী কল্পনা সরোজ

 শুরু থেকে শেষ পর্যন্ত শুনে এটাকে স্রেফ গল্প বলে মনে হতে পারে। তবে এটা কোনও গল্প নয়। সমাজের পিছিয়ে পড়া আদিবাসী এক মহিলার লড়াইয়ের কাহিনী। যিনি জীবনে শত বাধা সত্বেও উঠে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়াই করেছেন। শুধু নিজের জন্য নয়, সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য।
বিশদ

10th  November, 2018
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা... 

‘ভাইফোঁটা’, ‘ভ্রাতৃদ্বিতীয়া’ বা ‘যমদ্বিতীয়া’ যে নামই প্রচলিত থাকুক না কেন এই শব্দগুলোর কিন্তু একটা অন্য তাৎপর্য রয়েছে। জীবনের সঙ্গে জীবন যোগের অভিজ্ঞান স্বরূপ যেন পালিত হয় গোটা ভারত জুড়ে।
বিশদ

03rd  November, 2018
বাজির জগতেও মেয়েরা 

ছোটবেলা থেকে কালীপুজো মানেই চকোলেট বোম। আর চকোলেট বোম মানেই ‘বুড়িমার চকোলেট বোম’। বুড়িমা ছিলেন একজন লড়াকু মহিলা। তাঁর আসল নাম অন্নপূর্ণা দাস। বাংলাদেশের ফরিদপুরের মেয়ে অন্নপূর্ণা স্বামীর মৃত্যুর পর ছেলেমেয়েদের নিয়ে এদেশে চলে আসেন।
বিশদ

03rd  November, 2018
২৪৪ বছরে পড়ল পালবাড়ির কালীপুজো 

প্রাচীন পুজো বলতে বেশিরভাগ মানুষই শোভাবাজার রাজবাড়ি, রানিরাসমণি বাড়ির মতো কয়েকটি বনেদিবাড়ির পুজোর কথা ভাবেন। কিন্তু সেই তালিকায় যে তালতলা পালবাড়ির সাবেকি কালীপুজো আছে তা হয়তো অনেকেরই জানা নেই।
বিশদ

03rd  November, 2018
কালো মেয়ে কালিকা 

মাতৃরূপিণী দেবী কালীর গায়ের রং কালো। তাই তিনি কালিকা। মুণ্ডমালিনী, রণরঙ্গিণী। দেবী কালীর এহেন উৎপত্তি নিয়ে নানা মুনির নানা মত। শুম্ভ নিশুম্ভ নামের দুই অসুরের সঙ্গে যুদ্ধে দেবতারা পরাজিত হন। সর্বশক্তিমান দেবতারা কোনওমতেই মোকাবিলা করতে পারছিলেন না অসুর, দৈত্যদের।  
বিশদ

03rd  November, 2018
দেবী কালিকার স্বরূপ সন্ধানে 

যিনি সর্বভূতকে গ্রাস করেন তিনি মহাকাল। আর সেই মহাকালকেও যিনি গ্রাস করেন তিনিই আদ্যশক্তি স্বরূপিনী দেবী কালিকা।... তিনিই মহাকাল ও মহাকালী রূপে বিরাজ করেন।
বিশদ

03rd  November, 2018
সব মেয়ের নিজের পায়ে দাঁড়ানো উচিত: দিতিপ্রিয়া রায়

রানি রাসমণির জীবন নিয়ে জি-বাংলায় শুরু হয়েছে মেগা ধারাবাহিক ‘রানি রাসমণি’। আজ আমরা মেগাধারাবাহিকের কেন্দ্রিয় চরিত্র রানি রাসমণি তথা দ্বিতিপ্রিয়া রায়ের মুখোমুখি।
বিশদ

27th  October, 2018
Loading...
একনজরে
সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

 গুরুগ্রাম (হরিয়ানা), ১৯ নভেম্বর (পিটিআই): একদিকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। চলছে জোরদার প্রস্তুতি। তার আগে সোমবার কেএমপি (কুণ্ডালী-মানেসর-পালওয়াল) প্রকল্পের ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে অগ্নিকাণ্ডের খবরে আতঙ্ক, ওয়ার্ড ছাড়ল রোগীরা 

03:06:00 PM

Loading...
Loading...