রঙ্গভূমি
 

  কৌশিকের নাটকে অভিনেত্রী লোপামুদ্রা

 গায়িকা লোপামুদ্রা মিত্র এবার অভিনেত্রী। কৌশিক সেনের নির্দেশনায় স্বপ্নসন্ধানীর নতুন নাটকে একটি চরিত্রে তাঁকে অভিনয় করতে দেখা যাচ্ছে। নাটকটি হল মনোজ মিত্রের লেখা ‘অশ্বত্থামা’। হঠাৎ নাটকের মঞ্চে কেন? প্রশ্ন শুনে লোপামুদ্রা বললেন, ছোটবেলায় আমি নাটকের দলে কাজ করেছি।
বিশদ
 নেপথ্যে যারা: আলোক শিল্পী বাদল দাস

 ‘সেটা সম্ভবত সাতের দশকের মাঝামাঝি। কয়েক বছর হল নান্দীকার নাট্যদলে কাজ করতে শুরু করেছি। আমাকে তখন ‘ফলো’ ধরতে হচ্ছে। একদিন আকাদেমি অব ফাইন আর্টস মঞ্চে ‘ভালোমানুষ’ নাটকের শো চলছে। ফলো ধরতে গিয়ে হাতটা কেঁপে গিয়েছিল।
বিশদ

18th  June, 2017
 রবীন্দ্র অনুভবে শারদোৎসব

 রবীন্দ্রভারতী রেপার্টয়্যারের নতুন নাটক দেখে এলেন সঞ্জীব বসু। বিশদ

18th  June, 2017
আমি বিবেকের বাগদত্তা

আমাদের আজকের জীবনের সহজ অনুভূতিগুলি ছুঁতে চেষ্টা করেছে চিৎপুরের আকাশবাণী যাত্রা সংস্থার পালা ‘আমি বিবেকের বাগদত্তা’। মঞ্জিল বন্দ্যোপাধ্যায় পালা লিখেছেন। তিনিই নির্দেশক। মঞ্জিল যত্ন নিয়েই তৈরি করেছেন এই পালাগান। সুরারোপের দায়িত্বে বিমান মুখোপাধ্যায় ও স্বপন পাকড়াশী। গীতিকার উজ্জ্বল বিশ্বাস। আলো-ধ্বনি এস সরগম।
বিশদ

04th  June, 2017
ম ফ স্‌ স লে র না ট্য চ র্চা
অশোকনগর নাট্যমুখ

কলকাতার দলগুলি কী নাটক করছে, না করছে তা নিয়ে সর্বত্রই আলোচনা। কিন্তু মফস্সলের দলগুলি নাটক নিয়ে কী ভাবছে, কী করছে তা নিয়ে তুলনামূলকভাবে আগ্রহ কম। তাই এই কলমে মফস্সলের দলগুলি এবং তাদের উল্লেখযোগ্য কাজকর্মকে তুলে ধরার চেষ্টা করা হবে।
বিশদ

04th  June, 2017
ম্যঁলিয়েরের নাটকে আসরানি

গোবর্ধন আসরানি, যাঁকে সাধারণ মানুষ শুধুই কমেডিয়ান আসরানি বলে চেনেন, ৭৬ বছর বয়সি সেই অভিনেতা ফের নাটকে অভিনয় করছেন। আসরানি এর আগেও নাটকে অভিনয় করেছেন। কেরিয়ারের শুরুতে তৎকালীন বম্বেতে তাঁর মঞ্চাভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন পৃথ্বীরাজ কাপুর।
বিশদ

04th  June, 2017
হাসি + শ্লেষ = গ্যাং

 আমাদের সমাজ-সংসারে সবকিছু সবসময় সহজসরল পথে চলে না। আসলে মানুষের ‘চাওয়া’র সঙ্গে ‘পাওয়া’ না মিললেই তারা ব্যাঁকা পথে চলতে শুরু করে। আর তখনই সৃষ্টি হয় নানা মজাদার মুহূর্তের, সৃষ্টি হয় হাস্যরসের। হাসতে হাসতেই আমরা উপলব্ধি করি সমাজ-সংসারের বেনিয়মকে।
বিশদ

04th  June, 2017
 দর্শককে আয়নার সামনে দাঁড় করায় শেষ বেলায়

 সম্প্রতি মিনার্ভা থিয়েটারে অনুষ্ঠিত হল ভিন্টেজ থিয়েটার প্রযোজিত নাটক ‘শেষ বেলায়’। নাটকের বিষয়বস্তু ও অভিনয়গুণে প্রযোজনাটি হয়ে উঠেছে মনোগ্রাহী। আজকের সমাজ ব্যবস্থায় জীবনের শেষ বেলায় এসে প্রায় প্রতিটি মানুষই বঞ্চিত হন নির্মল স্নেহ, মমতা ও সম্মানের পরশ থেকে। এই বঞ্চনা আসে সমাজের নানা স্তর থেকে নানাভাবে, নানা রূপে। বিশেষত নিজের পরিবার ও প্রিয়জনেরাই অবজ্ঞাভরে দূরে সরিয়ে রাখে বৃদ্ধ মানুষগুলোকে।
বিশদ

21st  May, 2017
অন্তসলিলের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠার উপাদান আছে

 ভারতীয় সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র সলিল চৌধুরী। ভারতীয় সংগীতের ইতিহাস লিখতে গেলে একেবারে প্রথম দিকেই নাম থাকবে তাঁর। সুরের জগত থেকে তিনি বিদায় নিয়েছেন ১৯৯৫ সালে। এই মহান সুরস্রষ্টার জীবনকেন্দ্রিক একটি নাটক ‘অন্তঃসলিল’ নিয়মিত মঞ্চস্থ করছে ‘অভিনেয় নাট্য সংস্থা’।
বিশদ

21st  May, 2017
নারীর কথাই বলে অনীকের শকুন্তলা

 শকুন্তলা—পৌরাণিক এই নারীর সামাজিক অবস্থান সে সময়ে যা ছিল, আজকের সময়ের প্রেক্ষাপটে সামগ্রীকভাবে নারীজাতির সেই অবস্থান যে বদলেছে তা হলফ করে বলা যায় না। লাঞ্ছনা, বঞ্চনা থেকে শুরু করে নারীর পণ্য হয়ে ওঠার নারকীয় প্রয়াস আজও সভ্য সমাজেও ঘটে চলেছে। ‘শকুন্তলা’ নাটকটি সেই কথাই নতুন করে তুলে ধরল দর্শকদের কাছে। এ নাটক প্রাচীন ও সাম্প্রতিকের মেলবন্ধনে গড়ে ওঠা এক আত্মবিশ্লেষণের প্রতিচ্ছবি যেন।
বিশদ

21st  May, 2017
যোজকের জলদান

 সিনেমা-থিয়েটারে সাধারণত পুলিশকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি থেকেই দেখানো হয়ে থাকে। কিন্তু পুলিশ সাধারণ মানুষকে ভালো রাখতে প্রতিদিন প্রতিনিয়ত যে অমানুষিক পরিশ্রম করে থাকে তার দিকে জনতার দৃষ্টি আকর্ষণের চেষ্টা কমই হয়ে থাকে।
বিশদ

21st  May, 2017



একনজরে
 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
চুঁচুড়া স্টেশনের কাছ থেকে যুবকের দেহ উদ্ধার, তাঁকে পিটিয়ে মারা হয়েছে বলে অভিযোগ মৃতের পরিজনদের
প্রনয় ঘটিত সমস্যা সালিশি সভায় মিটমাট হয়ে যাওয়ার পরও এক যুবককে পিটিয়ে মারার অভিযোগ উঠলো প্রেমিকার পরিবারের বিরুদ্ধে। গতকাল গভীর রাতে ওই যুবকের মৃতদেহ উদ্ধার হয় চুঁচুড়া স্টেশনের কাছে রেল লাইনের ধার থেকে। চুঁচুড়া স্টেশন সংলগ্ন মৌলি পাড়ার বাসিন্দা পেশায় দর্জি ওই যুবকের নাম শ্রীবাস মণ্ডল (১৮)। শ্রীবাস পাড়ারই একটি মেয়ের সঙ্গ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। গতকাল সন্ধ্যায় পাড়াতে সালিশি সভা বসেছিল, স্থানীয় পঞ্চায়েত সদস্যও ছিল সেই সভাতে। সেখানে মিটমাট হওয়ার পরও শ্রীবাসকে মারধর করা হয় বলে তাঁর পরিজনদের অভিযোগ। রাত এগারোটা নাগাদ রেল লাইনের ধারে শ্রীবাসের দেহ পড়ে থাকতে দেখা যায়। আজ সকাল থেকেই ব্যাপক উত্তেজনা রয়েছে ওই এলাকায়|

01:48:00 PM

বাসন্তীতে তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষের অভিযোগ, পুড়ল দুটি বাড়ি
ফের তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। আর তার জেরে আজ সকাল থেকে উত্তপ্ত বাসন্তীর কাঁঠালবেড়িয়ার কলতলা এলাকা। একাধিক বাড়িতে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ। এলাকায় চলছে ব্যাপক বোমাবাজি। একাধিক দোকান ও বাইক ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে অকুস্থলে হাজির রয়েছে পুলিশ বাহিনী। নেতৃত্বে রয়েছেন এলাকার এসডিপিও ক্যানিং ধ্রুব দাস। উদ্ধার হয়েছে প্রচুর তাজা বোমা। ঘটনার প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন তৃণমূলের মহিলা কর্মীরা। জানা গিয়েছে, এলাকা দখলকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে বাসন্তীতে যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি আমানুল্লা লস্কর ও বাসন্তী ব্লক তৃণমূলের আহ্বায়ক আবদুল মান্নান গাজির গোষ্ঠীর সংঘর্ষ লেগেই রয়েছে বলে অভিযোগ। আজ সকাল বেলায় ফের শুরু হয় দুই গোষ্ঠীর মধ্যে কোন্দল। একদল যুব তৃণমূল কর্মী হঠাৎ কলতলা মোড়ে এসে চড়াও হয় অপর কয়েকজন তৃণমূল কর্মীদের উপর। তৃণমূল সংখ্যালঘু সেলের বাসন্তী ব্লক সভাপতি আনসার মল্লিক সহ কয়েকজনকে মারধর করা হয় বলেও অভিযোগ। ঘটনাকে কেন্দ্র করে প্রথমে বচসায় জড়ায় দু’পক্ষ। এরপর একে অপরকে লক্ষ্য করে বোমা ছুঁড়তে শুরু করে। এলাকাবাসীদের অভিযোগ, অন্তত ৭০টি বোমা ছোঁড়া হয়েছে। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে অনেকগুলি বাড়িতে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। তৃণমূল কর্মী ইয়াকুব মোল্লার বাড়িতেও আগুন লাগানো হয় বলে অভিযোগ। আগুন লাগিয়ে দেওয়া হয় যুব তৃণমূল কর্মী সিরাজ সর্দারের বাড়িতেও। ঘটনায় একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে দুই গোষ্ঠীর লোকজন। গোটা এলাকা এখনও থমথমে। মোতায়েন রয়েছে প্রচুর পুলিশ ।

01:45:34 PM

বর্ধমানে বড়নীলপুরে একটি আবাসিক বিদ্যালয়ে খাদ্য বিষক্রিয়ায় অসুস্থ বেশ কয়েকজন পড়ুয়া, তাদের বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে, উপ-মুখ্য স্বাস্থ্য আধিকারিক-২ সুনেত্রা মজুমদারের নেতৃত্বে স্কুলে স্বাস্থ্য দপ্তরের টিম

12:52:00 PM

কোচবিহারের সাগরদিঘি চত্বর এলাকার সাইলেন্স জোনে স্বেচ্ছাসেবক পরিষদের মাইক বাজানোকে কেন্দ্র করে গোলমাল, সংঘর্ষ, পরিস্থিতি নিয়ন্ত্রনে লাঠি চার্জ করে পুলিশ

12:42:00 PM

পাহাড়ে জি টি এ থেকে গণপদত্যাগ পত্র দেওয়া শুরু করলেন মোর্চার সভাসদরা, অ্যাডিশনাল চিফ সেক্রেটারির কাছে পদত্যাগ পত্র পাঠালেন রোশন গিরি

12:40:00 PM

বিহারের দেহরি রেল স্টেশনে লাইনচ্যুত প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিন, হতাহতের কোনও খবর নেই

12:19:00 PM