Bartaman Patrika
রঙ্গভূমি
 

সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল

 সংস্কৃতি সাগর ও সেন্টার স্টেজ ক্রিয়েশনের যৌথ উদ্যোগে ২২ থেকে ২৪ মার্চ বিড়লা সভাগৃহে হয়ে গেল সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল। ছিল তিনটি ভিন্নস্বাদের নাটক। পৌরাণিক, সামাজিক ও মনস্তাত্ত্বিক নাটকগুলির আলোচনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ
 কালিন্দী নাট্যসৃজনের নতুন নাটক

  মোহন রাকেশের ‘আষাঢ়কা একদিন’ নাটকের অবলম্বনে কালিন্দী নাট্যসৃজনের নতুন প্রযোজনা ‘আষাঢ়ের প্রথম দিনে’। বাংলা রূপান্তর করেছেন গৌতম চৌধুরী। নাটকটি আগামী ছাব্বিশে এপ্রিল সন্ধে ছ’টায় তপন থিয়েটারে অভিনীত হতে চলেছে। মোহন রাকেশ নাটকটি লিখেছিলেন উনিশো আটান্ন সালে।
বিশদ

20th  April, 2019
 চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদ

 আসানসোল চর্যাপদ বিশ্ব নাট্যবিদসে আয়োজন করেছিল চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদের। যা আসলে অন্তরঙ্গ নাটকের একটি উৎসব। উৎসব শুরু হয় একটি আলোচনা সভা দিয়ে, যার বিষয়বস্তু ছিল, ‘অন্তরঙ্গ থিয়েটার—প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’। 
বিশদ

20th  April, 2019
দাশরথী রায়কে গানের জগতে
নিয়ে এলেন অকাবাঈ

কলকাতা যে সময়ে বিদ্যাসুন্দর নিয়ে মেতে উঠেছিল, সেই সময়ে গ্রাম বাংলার বুকে ঝড় তুলেছিল পাঁচালি গান। কত রকম পালাগান হত সেই সব পাঁচালি গানের আসরে। কৃষ্ণগান, মঙ্গলকাব্য থেকে বেহুলার ভাসান, লাউসেনের কাহিনী, রামায়ণের গান, মহাভারতের কথা আরও কত কী! গান, দোহার, কাব্য, কথা ইত্যাদির মধ্য দিয়ে একটা কাহিনীকে তুলে ধরা হতো।
বিশদ

20th  April, 2019
সামান্য ভিক্ষুক থেকে যাত্রাভিনেতা
হিসাবে নাম করেছিলেন প্যারীমোহন

 প্যারীমোহনের বেহালার সুরে মজে গেলেন সেই রূপোপজীবিনী। বললেন, যাত্রা করবে ঠাকুর? লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

13th  April, 2019
মৃত্যু উপত্যকার উপাখ্যান

বিশাল এই দেশ ভারতবর্ষ। উপমহাদেশ। মহামানবের তীর্থভূমি। বৃহত্তম গণতন্ত্রের দেশ। নানা ভাষা, বর্ণ ও ধর্মের এক অপরূপ মেলবন্ধন। জাতিতে অবশ্য সবাই ভারতীয়। এই দেশ ভালোবাসার দেশ। সবাইকে ভালোবেসে আপন করে নেয় এই দেশ। মহামানবেরা তাঁদের বাণীতেও বলে গেছেন ভালোবাসার কথা, মানবতার কথা। বিশদ

13th  April, 2019
সালকিয়ায় নাট্যোৎসব

 সালকিয়া নাট্যনবিস প্রযোজিত নাটক ‘দুটো দিন’ সম্প্রতি মঞ্চস্থ হল। নাট্যকার ব্রাত্য বসু, আলো, আবহ, মঞ্চসজ্জা ও নির্দেশনা সুব্রত সিংহ। আলো প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন অরুণ পাত্র।
বিশদ

13th  April, 2019
অন্তরদীপনের নাট্যোৎসব

 অন্তরদীপন সোসাইটি প্রতি বছরের ন্যায় ২০১৮ সালেও ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, তিনদিন ব্যাপী পঞ্চমবর্ষ নাট্যোৎসবের আয়োজন করেছিল পানিহাটি লোকসংস্কৃতি ভবনের বড় হলটিতে।
বিশদ

13th  April, 2019
প্রয়োজন আরও একাগ্রতার

 এ দেশের মানুষ দলতন্ত্র যেমন দেখেছে, তেমন স্বৈরতন্ত্রও দেখেছে। সাম্প্রতিক অতীতে একনায়কতন্ত্রের চরম নিদর্শন তারা প্রত্যক্ষ করেছে। ২০১৬-র ৮ নভেম্বর, এক ভয়ঙ্কর আর্থ-সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল দেশকে। নোটবন্দী বা ডিমানিটাইজেশনের কারণে।
বিশদ

13th  April, 2019
একাদশ থিয়েলাইট নাট্যোৎসব

 থিয়েলাইট নাট্যদলের একাদশ নাট্যোৎসব এবার অনুষ্ঠিত হল মধ্যমগ্রামের নজরু শতবার্ষিকী সদনে। বরাবরই থিয়েলাইটের নাট্যোৎসব ঘুরেফিরে বাংলার নানা জেলায় হয়। সেই রীতিমাফিক এবার হল উত্তর ২৪ পরগনায়। গত ২২ মার্চ উতসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব পঙ্কজ মুন্সী।
বিশদ

13th  April, 2019
কলকাতা চরৈবেতির নাটক

 কলকাতা চরৈবেতি একটি অপেশাদার নাট্যগোষ্ঠী। এখানকার সবাই নানা পেশায় নিযুক্ত থেকে নেশার টানে নাটক করেন। বিশদ

13th  April, 2019
কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ

06th  April, 2019
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM