প্রচ্ছদ নিবন্ধ
 

আতশবাজির ইতিকথা
বারিদবরণ ঘোষ

আকাশের গায়ে বারুদের গন্ধটা কালীপুজোর মরশুমে খুব চেনা। তা সে কাঠকয়লার সঙ্গে সোরা মেশানো হলদে আলো হোক কিংবা বুড়িমার চকোলেট। আগ্নেয়াস্ত্র সরবরাহকারীদের হাত ধরে আতশবাজির সৃষ্টি। যা আজও আনন্দ দিয়ে চলেছে মানবমননকে। বিশদ
বিজয়া স ম্মি ল নী 

‘মা’কে তাড়ানোর কোনও তাড়া যে তখন ছিল না! ছিল না মোবাইলে মজে শারদ মাধুর্যকেই উপেক্ষা করার বাতিক। রক্তের সম্পর্কের থেকে খুব কম যেতেন না পাড়ার দাদারা। সে যেন একটাই পরিবার। আর সেই পরিবারের সবে মিলে বিজয়া সম্মিলনী। কখনও মঞ্চে হাজির শ্যামলদা, কখনও বা মানবেন্দ্র। তাঁরাও যে কাছেরই মানুষ! নিছক ‘সাংসকিতিক সন্ধা’ নয়, বিসর্জনের বিষণ্ণতাকে সাক্ষী করে শারদ বাতাস যেন তখন বলত, শুভ বিজয়া। 
বিশদ

08th  October, 2017
সাত বাড়ি আর এক বারোয়ারি 

প্রফুল্ল রায়: তখনও দেশভাগ হয়নি। অখণ্ড বঙ্গের পূর্ব বাংলায় ঢাকা ডিস্ট্রিক্টের একটা বিশাল গ্রামে ছিল আমাদের আদি বাড়ি। প্রজন্মের পর প্রজন্ম আমরা সেখানে কাটিয়েছি। পদ্মা, মেঘনা, ধলেশ্বরী, কালাবদর, আড়িয়াল খাঁ এবং শত জলধারায় বহমান আরও নদ-নদী, খাল-বিল, শস্যক্ষেত্র। অজস্র পাখপাখালি, আম জাম হিজল আর সুপারি বনের সারি, সব মিলিয়ে পূর্ববাংলা ছিল এক আশ্চর্য স্বপ্নের দেশ।
বিশদ

24th  September, 2017
অকাল বোধন 

নৃসিংহপ্রসাদ ভাদুড়ি: ‘অকাল’ শব্দটির মধ্যে একটা অদ্ভুত এবং প্রায় বিপরীত ব্যঞ্জনা আছে। যেমন একটি কৈশোরগন্ধি যুবক ছেলেকে যদি বলি ‘অকালপক্ব’, তাহলে অবধারিতভাবে কথাটির মানে দাঁড়াবে যে, ছেলেটির যা বয়স এবং তদনুযায়ী যা তার বিদ্যাবুদ্ধি হওয়া উচিত কিংবা বয়স অনুযায়ী তার যা কথাবার্তার ধরন তৈরি হওয়া উচিত, তার চাইতে বেশি বয়সের বহু-অভিজ্ঞ মানুষের মতো সে কথা বলছে, বা তেমন ভাবসাব দেখাচ্ছে।
বিশদ

24th  September, 2017
বিশ্বকর্মা
সন্দীপন বিশ্বাস

তিনি দেবশিল্পী। দেবকুলের সকল কর্মের সাধক। রাবণের স্বর্ণলঙ্কা, শ্রীকৃষ্ণের দ্বারকাপুরী, কিংবা হস্তিনাপুর—তঁার শিল্পছেঁায়ায় সব স্থাপত্যই পৌরাণিক উপাখ্যানে অমরত্ব লাভ করেছে। কখনও তিনি তৈরি করছেন হরধনু, কখনও বজ্র। যার সাহায্যে দুষ্টের দমন করেছেন দেবগণ।
বিশদ

17th  September, 2017
শিকাগো বিজয় ১২৫
তাপস বসু

১২৫ বছর আগে এক তরুণ সন্ন্যাসী সীমিত ক্ষমতা নিয়ে পাড়ি দিয়েছিলেন সাগরপারে। শিকাগোর এক ধর্ম সম্মেলনে যদি পেশ করা যায় বৈদিক দর্শনের বিস্তারকে। শত বাধা পেরিয়ে মঞ্চে দঁাড়িয়ে আমেরিকার মানুষকে এক লহমায় করে ফেলেছিলেন ‘ভ্রাতা ও ভগিনী’। আজ ফিরে দেখা সেই স্বামী বিবেকানন্দকে। যঁার শিক্ষা আজও সমাজের ভিত্তিপ্রস্তর।
বিশদ

10th  September, 2017
 সেইসব শিক্ষক
কল্যাণ বসু

যখন আমরা ভাবি সব জেনে গিয়েছি, ঠিক সেই মুহূর্ত থেকে আমাদের শেখা বন্ধ হয়ে যায়... বলেছিলেন সর্বপল্লি রাধাকৃষ্ণণ। যাঁর জন্মদিন পালিত হয় শিক্ষক দিবস হিসাবে। স্বনামধন্য বহু ব্যক্তির শিক্ষকরাও যে ছিলেন এমনই! কেউ প্রচারের আলোয় এসেছেন, কেউ আসেননি। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। সবারই এমন মহান শিক্ষকদের সান্নিধ্য পাওয়ার সৌভাগ্য হয়েছিল।
বিশদ

03rd  September, 2017
দুশো বছরের বাংলা কাগজ

 দিগদর্শন, বাঙ্গাল গেজেট ও সমাচার দর্পণের লেখনিতে ভর করে যে যাত্রা শুরু হয়েছিল, তার দ্বিশতবর্ষ পূর্ণ হচ্ছে। বাংলা খবরের কাগজ কখনও হয়ে উঠেছে সাম্রাজ্যবাদী ব্রিটিশ শক্তিকে নাস্তানাবুদ করার হাতিয়ার, কখনও অন্তর্জলি যাত্রার মতো সামাজিক রোগের মারণ ওষুধ, আবার কখনও পরিবর্তনের ঝড়। গঙ্গাকিশোর ভট্টাচার্য, দাদাঠাকুরদের সাহসী কলমের সে ভার বহন করে এসেছেন সন্তোষকুমার ঘোষ, গৌরকিশোর ঘোষ এবং বরুণ সেনগুপ্তরা। ২০০ বছর পরও তাই বাংলা সংবাদপত্র একইরকম নবীন।
বিশদ

27th  August, 2017
ছাত্র রাজনীতির বিবর্তন
ডঃ পার্থ চট্টোপাধ্যায়

 ছাত্র রাজনীতির যাবতীয় ঐতিহ্য কি এখন তোলাবাজির অন্ধকারে? এ প্রশ্ন আজ সব মহলে। প্রতিষ্ঠানের স্বার্থে, রাষ্ট্রের ভবিষ্যৎ গঠনের লক্ষ্যে যে সংসদ দিশা দেখায়, তা আজ ফিকে। জেভিয়ার্স মডেলে রাজ্য ছাত্র রাজনীতি সংস্কার করছে। তা কি সঠিক পদক্ষেপ? মত পক্ষে আছে, বিপক্ষেও।
বিশদ

20th  August, 2017
নির্বাচনের অবাধ সুযোগ প্রয়োজন

তরুণকান্তি নস্কর: রাজ্য সরকার সম্প্রতি নোটিস দিয়ে কলেজ বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়ন কেমন করে গঠিত হবে, তা জানিয়েছে। কী সেই আইন, যার বিরুদ্ধে এত বিতর্ক? প্রথমেই উল্লেখ করা দরকার, বর্তমান বছরের শুরুতে বিধানসভায় যে উচ্চশিক্ষা আইন পাশ হয়েছিল, তার ধারাবাহিকতায় এই নোটিস জারি হয়েছে। বিশদ

20th  August, 2017
 ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলা দরকার

 সমীর পুততুণ্ড: ২০১১ সালে এরাজ্যে নতুন সরকার গঠনের পর থেকে শিক্ষায়তনে নতুন ধরনের গোলমালের পরিবেশ তৈরি হয়েছে। প্রথমে নতুন সরকারের সমর্থক এবং বিরোধী ছাত্রছাত্রীদের মধ্যে, পরবর্তী পর্যায়ে শাসক দল অনুগামীদের মধ্যেই গোলোযোগ শুরু হয়।
বিশদ

20th  August, 2017
 আলোচনা কিন্তু প্রয়োজন ছিল

 শুভঙ্কর সরকার: ‘দ্বার বন্ধ করে ভ্রমটারে রুখি/ সত্য বলে আমি তবে কোন পথে ঢুকি’... কলেজে ছাত্রছাত্রীদের রাজনৈতিক লড়াই রুখতে ছাত্র সংসদের অবসান ঘটানোর যে যুক্তি দেওয়া হচ্ছে, তাতে আমার এই কথাটাই মনে পড়ল।
বিশদ

20th  August, 2017
একনজরে
দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: বুধবার থেকেই কালীপুজোয় মেতে উঠেছে দমদম থেকে রাজারহাট। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মধ্যেই কালীপুজোতেও জমজমাট সল্টলেক। বিশ্বকাপ উপলক্ষে রাজ্য সরকারের উদ্যোগে আলোর রোশনাইয়ে ভরে ...

 পেশোয়ার, ১৮ অক্টোবর (পিটিআই): মারা পড়ল তেহরিক-ই-তালিবান পাকিস্তানের অন্যতম শীর্ষ কমান্ডার খলিফা উমর মনসুর। ২০১৪ সালে পেশোয়ারের স্কুলে ভয়াবহ হামলার মূল চক্রী ছিল এই তালিবান কমান্ডার। ওই ঘটনায় মোট ১৪৪ জনের মৃত্যু হয়েছিল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যালেরিয়া হয়েছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে ঘরে বসেই। দরকার শুধু একটা ইন্টারনেট কানেকশন সমেত স্মার্ট ফোন এবং একটি কাগজে ...

বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

18-10-2017 - 09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

18-10-2017 - 08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 07:04:08 PM