গল্পের পাতা
 

 ঠাঁ ই না ড়া
শান্তিপ্রিয় চট্টোপাধ্যায়

  দড়ির দোলনাটা ঝোলানো হয়েছিল দোতলার গ্রিলঘেরা বারান্দায়। পুটুশ তখন তিন। ওর জন্যেই কেনা। খুব পছন্দের খেলা। বায়না ধরলেই তুলে বসিয়ে দোল দিতে হত।
দু’দিকের দড়ির গুছি শক্ত হাতে ধরে নাতিবাবু দেখত পাশের পুকুরে পানকৌড়ির ডুব সাঁতার। মাছরাঙার ঝাঁপ। বকের ওড়াউড়ি। পানাফুলে রঙিন প্রজাপতির মেলা। দোল খেতে খেতে সব লক্ষ্য করত হাসিমুখে।
বিশদ
কিছু পথ কিছু কথা ক ল কা তা
তরুণ চক্রবর্তী

 কলকাতার পথ-ঘাট যাঁদের নামে চিহ্নিত হয়েছে, ভাগ্যবান সেইসব মানুষের তালিকায় বাদ পড়েননি লোহা আর হার্ডওয়্যারের এক ব্যবসায়ীও। পূর্ব কলকাতা অঞ্চলে উন্নয়নের যে রেখাচিত্র দেখি শ্রদ্ধেয় অজিতকুমার বসুর বইটিতে, সেখানে যোগোদ্যান রোড-এর কাছেই সে পথটি রয়েছে—শিবকৃষ্ণ দাঁ লেন নামে।
বিশদ

মীরা কে প্রভু
বারিদবরণ ঘোষ

  রাজা কৃষ্ণচন্দ্র গোপাল ভাঁড়কে পাশে নিয়ে খেতে বসেছেন। সোনার থালায় কত রকমের খাবার। কৃষ্ণচন্দ্র ঠিক করতে পারছেন না, কী দিয়ে খাওয়া শুরু করবেন। তাই গোপালকে জিজ্ঞেস করলেন। গোপাল দেখলেন, নানা জিনিসের মধ্যে বেগুনভাজা রয়েছে, তবে কেমন যেন পুড়ে গেছে। তাই বললেন— মহারাজ ওই বেগুনপোড়া দিয়ে শুরু করুন। পোড়ার মুখে সব ভালো লাগবে। বিশদ

লোকনাথবাবার সিন্দুকের তালা খুলে ফেললেন সুরথ
অপূর্ব চট্টোপাধ্যায়

শান্তি হারিয়ে গেছে! স্বস্তি ফেরার! নিশ্চিন্তে আশ্রমে বসবার উপায় নেই। প্রায় সবাই এখন কৃপা প্রার্থী। ভক্তের পাশাপাশি বিপন্নের সংখ্যাও ক্রমশ বাড়তে শুরু করল। স্বয়ং ঈশ্বর লোকনাথবাবাও যথেষ্ট বিব্রত। নানারকম আবদার নিয়ে অসংখ্য মানুষ আশ্রমে আসতে শুরু করেছেন।
বিশদ

13th  August, 2017
ভা লো মা নু ষ - ম ন্দ মা নু ষ
নিখিল প্রধানের জীবন ও সময়
অমর মিত্র

নিখিল প্রধানকে যখন আমি দেখি, তাঁর বয়স বছর পঞ্চাশ। নিখিল প্রধান ছিলেন সেটেলমেন্টের ডি-গ্রুপ কর্মচারী। উপরওয়ালা স্যার, বাবুদের কাছে পিওন। এখন পিওন শব্দটি ধীরে ধীরে অবলুপ্ত হচ্ছে। কর্মচারীদের প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ —চার শ্রেণিতে ভাগ করে সেইভাবেই অভিহিত করা হয়। এর অন্যথা হলে প্রতিবাদ হয়। প্রতিবাদ এবং সংগঠিত থেকে তাঁরা কিছুটা সম্মান আদায় করে নিয়েছেন।
বিশদ

13th  August, 2017
মৎস্যকন্যা
সৌমিত্র চৌধুরী

জলের দিকে চোখ। উদাস দৃষ্টি। বিষণ্ণতার ছোঁয়া জড়ানো মুখ। কুয়াশামাখা সকালে অস্পষ্ট অবয়ব। দু’পা মুড়ে নিস্পন্দে বসে এক অপরূপা। যুবতীর দিকে চোখ পড়তেই রতন সম্মোহিত। রাস্তার ধারে সাইকেলটা স্ট্যান্ড করে দাঁড়িয়ে পড়ল। নির্জন পরিবেশ। বিদায়ী শীতের সকালে এ পথে লোক চলাচল কম। দ্রুত ব্যাগ থেকে স্কেচ খাতা বের করে পেনসিলের আঁচড় টানতে লাগল রতন।
বিশদ

13th  August, 2017
 ভানুমতির খেল

বারিদবরণ ঘোষ: ‘আইরে আইরে খেল দেখ্ যাইরে, ভানুমতিকা খেল্ দেখ্ যাইরে। ইধার আ যাইয়ে, বড়িয়া খেল্, হ্যায়, আভি হিঁয়া ভোজবাজি চল রহা হ্যায়— ভোজ রাজাকা খেল্’। মেলায়, হাটে বাজারে, রাস্তা এমন সাদর আমন্ত্রণ আপনি শুনতে পাবেন। আগে হামেশাই শোনা যেত, এখন কমে গেছে। বিশদ

06th  August, 2017
 কিছু পথ কিছু কথা কলকাতা

 তরুণ চক্রবর্তী: ফ্যান্সি লেন অঞ্চলে সেকালে ইংরেজদেরই বেশি বসতি থাকলেও পরে এসে ভিড় জমিয়েছিলেন ইঙ্গ বঙ্গ (Anglo Indian) এবং চীনারা। এঁরা থাকতেন গলিপথগুলিতে। শহর কলকাতায় আজও সবচেয়ে বেশি গলি উত্তর আর মধ্য কলকাতায়, বিশেষ করে চৌরঙ্গির আশপাশ অঞ্চলে। কলুটোলা আর বহুবাজার বা বউবাজারে বাস ছিল অনেক চীনা আর মগদের। তাই জায়গাটি ইন্দো-পর্তুগিজ আর পূর্ব ভারতীয় মানুষদের আবাসভূমি ছিল বলা যেতে পারে।
বিশদ

06th  August, 2017
কাসেম আলির গল্প

মানব চক্রবর্তী: সেই দুপুর থেকে শুরু। ঢিমে লয়ে বৃষ্টি হয়েই চলেছে। কাঁহাতক আর ভালো লাগে! গ্রিল ঘেরা বারান্দায় বসে অন্ধকারে বৃষ্টির শব্দ শোনা যত কাব্যময়ই শোনাক একটা সময় আর ভালো লাগে না। পরমেশের শ্যালিকা নীপা গতকাল তার সদ্য উচ্চ-মাধ্যমিক পাশ করা মেয়ে সুরভিকে নিয়ে কলকাতা থেকে এসেছে। দু-চারদিন মাসির বাড়ি থাকবে, ঘুরবে-বেড়াবে, তারপর যাবে। দক্ষিণ ভারতের এক বিশ্ববিদ্যালয়ে সে বি-টেক পড়বে। ব্যবস্থা হয়ে গেছে।
বিশদ

06th  August, 2017
 লোকনাথজির আশীর্বাদে ভেঙ্গু বেকসুর খালাস পেলেন

 অপূর্ব চট্টোপাধ্যায়: একদিকে ভবানী ঘাট অন্যদিকে বারদী বাজার।আর তার ঠিক মধ্যিখানে একখন্ড জমি। জমিদার নাগ মশাইয়ের সম্পত্তি। একসময় এইখানেই দাহকার্য সম্পন্ন হত। বর্তমানে জমিটি আর শ্মশান হিসেবে ব্যবহৃত হয় না। পতিত অবস্থায় পড়ে আছে। এদিকে মহাসাধক লোকনাথ ব্রহ্মচারীর অবস্থাও তেমন ভালো যাচ্ছে না। যে মানুষটি তাঁকে গুরুপদে বসিয়ে বারদীতে নিয়ে এসেছিলেন সেই ভেঙ্গু কর্মকার কিছুদিন আগেই মারা গেছেন।
বিশদ

30th  July, 2017
 কবির মায়ের কথা

অমর মিত্র: কবির সঙ্গে আমার দেখা পুরুলিয়া শহরে। কবি ফোনে বলেছিলেন, আমার কাছে পৌঁছে যাবেন রবিবার সকালেই। নিয়ে যাবেন তাঁর বাড়ি। কবির জেলা পুরুলিয়া। চাকরির কারণে কবি থাকেন কৃষ্ণনগর। কবির গ্রাম শহর থেকে অনেক দূরে। পুরুলিয়ার গ্রাম আর ২৪ পরগণা, নদীয়ার গ্রাম এক নয়। দুই ২৪ পরগণা সবুজে সবুজ। পুকুর, বাওড়, মাছের ভেড়ি আর নদীতে জলের অভাব নেই। প্রাচীন সব বৃক্ষের ছায়া আছে, বাগান, গাছগাছালিতে ভরা সব দিক। বিশদ

30th  July, 2017
 অদ্ভুত আঁধার

রিমি মুৎসুদ্দি: লোডশেডিংটা আচমকাই হল। দিল্লিতে তো আজকাল লোডশেডিং বহুদিন হয় না। ইনভার্টারটা সেই কবে থেকেই খারাপ হয়ে পড়ে আছে। প্রয়োজন পড়ে না তাই সারানোও হয়ে ওঠে না। নিমেষে গোটা ফ্ল্যাট জুড়েই কেমন একটা বোবা নিস্তব্ধতা ছেয়ে গেল।
বিশদ

30th  July, 2017



একনজরে
ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 ধানবাদ, ১৯ আগস্ট (পিটিআই): ভাইপোর হাতে খুন হলেন রেনবো গ্রুপের চেয়ারম্যান ধীরেন রাওয়ানি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ধানবাদের কাছে ভোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধানবাদের বাসিন্দা রাওয়ানি মনসা পূজা উপলক্ষে ভোরায় পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM