হ য ব র ল
 

ছোটদের রান্নাঘর 

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন জিরো ৩৩ রেস্তরাঁর শেফ সৌমাল্য বণিক।
বিশদ
পুজোর ছুটি মানেই
ভরপুর মজা আর আনন্দ

উড়োজাহাজে চড়ে উটি

আমাদের স্কুলে এবছর গত ১১ অক্টোবর থেকে পুজরো ছুটি পড়েছিল। আমি অষ্টমীর দিন দিদার সঙ্গে দশ বারোটা প্রতিমা দেখেছি। তার মধ্যে কাশীবোস লেন এবং চেতলা অগ্রনীর ঠাকুর আমার খুব ভালো লেগেছে। 
বিশদ

18th  November, 2018
দুই অখ্যাত বিপ্লবীর দুঃসাহসিক কাজ 

ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশ নিয়েছিলেন বহু বিপ্লবী। তাঁদের স্বার্থত্যাগের কারণেই আমাদের দেশ থেকে ব্রিটিশরা পালাতে বাধ্য হয়েছিল। আজকের পাতায় রইল সেইরকম দু’জন অখ্যাত বিপ্লবীর দুঃসাহসিক কীর্তির গল্প।
বিশদ

18th  November, 2018
দান করলে জ্ঞান বাড়ে

জ্ঞানদান করলে তবেই জ্ঞান বাড়ে। মহাপুরুষরা এ কথা আগেই বলে গিয়েছেন। কিন্তু আজকাল ইঁদুর দৌড়ের যুগে কেউ কারও সাহায্যে এগিয়ে আসতে চায় না। এতে বঞ্চিত হয় প্রত্যেকেই। অনেক সময় অভিভাবকরাও ছাত্রছাত্রীদের বলেন, নোটস কিংবা স্কুলের শিক্ষকদের থেকে পাওয়া টিপস বন্ধুদের না দিতে। সাখাওয়াত মেমোরিয়াল গভর্নমেন্ট গার্লস হাইস্কুলের ছাত্রীরা কিন্তু বন্ধুকে সাহায্য করেই আনন্দ পায়। নিজেদের লেখায় সে কথা জানাল তারা। বিশদ

11th  November, 2018
Loading...
 প্রথম বিশ্বযুদ্ধের শতবর্ষ

বিশ্বের ইতিহাস ঘাঁটলে অনেক যুদ্ধের কথাই তোমরা জানতে পারবে। কিন্তু এর মধ্যেও প্রথম বিশ্বযুদ্ধ সবার চেয়ে আলাদা। নামটা শুনলেই বোঝা যাচ্ছে, কেন এই যুদ্ধকে আর পাঁচটা যুদ্ধের থেকে আলাদা বলা হচ্ছে। কারণ এই প্রথমবার কোনও যুদ্ধ একটি নির্দিষ্ট মহাদেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছিল। প্রায় ৩০টি দেশ এই যুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশ নিয়েছিল। ইউরোপ, এশিয়া, আফ্রিকা জুড়ে হয়েছিল এই রক্তক্ষয়ী সংঘর্ষ। একদিকে ছিল জার্মানি, তুরস্ক ও অস্ট্রিয়া-হাঙ্গেরি। অন্যদিকে রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, ইতালি সহ বিভিন্ন দেশ। প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ উদ্‌যা঩পিত হচ্ছে চলতি বছরের ১১ নভেম্বর। প্রাণঘাতী এই যুদ্ধে দেড় কোটিরও বেশি মানুষের মৃত্যু হয়। এই যুদ্ধই বিশ্বের প্রথম অত্যাধুনিক যুদ্ধ। ট্যাঙ্ক হানা, আকাশপথে যুদ্ধ এসব আগে দেখা যায়নি। রাসায়নিক অস্ত্রের ব্যবহারও হয়েছিল এই যুদ্ধে। চারটি দেশের রাজতন্ত্রের অবসান হয় এই যুদ্ধের ফলে। যুদ্ধে সবচেয়ে ক্ষতি হয় জার্মানি আর ফ্রান্সের।
বিশদ

11th  November, 2018
আর আই এইচ এ ডি’র ছোটদের নিয়ে চিত্র প্রদর্শনী 

তোমাদের একটা ভালো খবর দিই। রিসার্চ ইনস্টিটিউট ফর হিউম্যান অ্যান্ড এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (আর আই এইচ এ ডি) তোমাদের মতো ছোটদের ভিন্ন ধরনের আঁকা ছবি নিয়ে একটি চিত্র প্রদর্শনী করেছিল। গত ২৯ অক্টোবর কলকাতার আই সি সি আর-এ অনুষ্ঠানটি হয়েছিল। প্রদর্শনীর নাম
বিশদ

04th  November, 2018
Loading...
ইলেকট্রিক ইল মাছের সেরা অস্ত্র বিদ্যুৎ

সরু সুতোর মতো একটা জলাশয়। গভীরতা বেশি নয়। দুই পাড় গাছ দিয়ে ঘেরা। জলের রং ধূসর। জলের মধ্যে ইতিউতি পড়ে রয়েছে গাছের ঝরা পাতা। সেখানেই পাড়ের একদম কাছে একটা বিশালকায় কুমির ঘাপটি মেরে রয়েছে। তার সামনেই সরু লম্বা একটা প্রাণী। সেই প্রাণী যেন কুমিরকে দেখেও দেখেনি!
বিশদ

04th  November, 2018
আমাদের কালীপুজো আমাদের ভাইফোঁটা 

আকাশে দীপাবলি
কালীপুজো, বাজি, শব্দ, আগুন কোনও কিছুই যে আমার খুব প্রিয়, তা নয়। তাই আলাদা করে কালীপুজো নিয়ে তেমন ভাবনাচিন্তা আমার কোনওদিনই ছিল না। কালীপুজোর মাহাত্ম্য প্রথম টের পেয়েছিলাম দু’বছর আগে। সেইবার উত্তরবঙ্গের এক পাহাড়ি জনপদ, কোলাখামে বেড়াতে গিয়েছিলাম, কালীপুজোর সময়। প্রথমবার কলকাতা শহরের বাইরে কালীপুজো কাটাব।
বিশদ

04th  November, 2018
ছোটদের রান্নাঘর

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন আমেরিকান ওয়াফেল
হাউস-এর শেফ শ্যামল দাস।
বিশদ

28th  October, 2018
সর্বভারতীয় প্রতিযোগিতায় সম্মানিত কন্টাই পাবলিক স্কুল 

কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (নয়া দিল্লি) জাতীয়স্তরের একটি যোগাসন প্রতিযোগিতার আয়োজন করেছিল। গত ১৫ ও ১৬ অক্টোবর হায়দরাবাদের রামদেবী পাবলিক স্কুলে অনুষ্ঠানটি হয়েছিল। দেশের দশটি জোন থেকে ছাত্র-ছাত্রীরা এখানে অংশ নিয়েছিল। এই প্রতিযোগিতায় নিজেদের বিভাগে প্রথম হয়েছে কন্টাই পাবলিক স্কুলের সৌমিলি প্রামাণিক ও সুবর্ণা মাইতি।
বিশদ

28th  October, 2018
বাঁশি, পায়েস আর ফুটবল ম্যাচ 

বন্ধুর জন্মদিন মানেই একটা স্মরণীয় দিন। মনে হয় যেন নিজেরই জন্মদিন। ওই দিনটায় তাই বন্ধুর মুখে একটুকরো হাসি দেখতে নিজের প্রিয়তম জিনিসটাও দিয়ে দেওয়া যায়। বন্ধুর জন্মদিনের স্মরণীয় ঘটনাগুলি লিখল বরানগর রামকৃষ্ণ মিশন আশ্রম উচ্চ বিদ্যালয়ের ছোট্ট বন্ধুরা।
বিশদ

28th  October, 2018
 সর্বনাশা মারণ গেম: বিপদ মোবাইলে!

এক দশকেরও আগে থেকেই একের পর এক সুইসাইড গেম ছড়িয়ে পড়তে থাকে নেটের জগতে। গেমগুলির উদ্দেশ্য মূলত একটিই— যে খেলায় অংশ নেবে তার এবং তার নিকটজনদের ক্ষতিসাধন। কী বলছেন সাইবার বিশেষজ্ঞরা? মনোরোগবিশেষজ্ঞ আর সমাজতত্ত্ববিদদের পরামর্শই বা কী? জানিয়েছেন সফিউন্নিসা।
বিশদ

21st  October, 2018
সারেগামাপা-র লিটল ওয়ান্ডার জয়েশ কুমার

 গত ৩ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা সফর শেষে দিল্লি হয়ে কলকাতায় উপস্থিত হয়েছিল ছোটে ভগবান জয়েশ। হ য ব র ল’র পাঠকদের জন্য সে আড্ডার মেজাজে ধরা দিল। হাজির ছিলেন আমাদের প্রতিনিধি ঋতুপর্ণা চট্টোপাধ্যায়।
বিশদ

21st  October, 2018
আরও স্বপ্ন আরও বেড়ে ওঠো

কমপ্ল্যান নিয়ে এল স্কুল পড়ুয়াদের স্বপ্ন সফল করার এক অভিনব উদ্যোগ। এই উদ্যোগের নামকরণ করা হয়েছে ‘আরও স্বপ্ন-আরও বেড়ে ওঠো’। সম্প্রতি যোধপুর পার্ক পূজামণ্ডপে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায় এই উদ্যোগের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন।
বিশদ

21st  October, 2018
 ঠাকুর দেখা আর সঙ্গে রোল, চাউমিন, ফুচকা...

‘পুজো মণ্ডপে খাওয়াদাওয়া’ এই ছিল এবারের চিঠির বিষয়বস্তু। তোমাদের এত চিঠি পেয়ে আমরা আপ্লুত। সেইসব মজাদার চিঠির মধ্যে থেকে বেছে নিতে হয়েছে কয়েকটা। বাছাই করা চিঠিগুলিই প্রকাশিত হল আজ, শিউলিস্নাত শারদ সকালে। দুর্গাপুজোর প্রাক্কালে।
বিশদ

14th  October, 2018
Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...

সংবাদদাতা, রামপুরহাট: ওভারলোডিং বন্ধের দাবিতে সোমবার সকাল থেকে মুরারই থানার রাজগ্রাম পাথর শিল্পাঞ্চলের রাস্তা অবরোধ করেন ছয় চাকা লরির মালিকরা। এর জেরে পাথর বোঝাই বহু লরি আটকে পড়ে। ...

 কলম্বো, ১৯ নভেম্বর (পিটিআই): রাজনৈতিক অচলাবস্থার মধ্যে দেশের সংসদীয় কাজকর্ম পরিচালনার জন্য সিলেক্ট কমিটি গঠনে সম্মত হল শ্রীলঙ্কার সমস্ত রাজনৈতিক দল। ...

সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

03:59:56 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে অগ্নিকাণ্ডের খবরে আতঙ্ক, ওয়ার্ড ছাড়ল রোগীরা 

03:06:00 PM

Loading...
Loading...