Bartaman Patrika
হ য ব র ল
 

পিঠোপিঠি
ভাই-বোন

দুষ্টু একটু বেশিই ছিল প্রিয়াঙ্কা। জেদিও। তবে মিষ্টভাষী। আর দাদা রাহুল হাসিখুশি। দু’জনের ছোটবেলার গল্প শোনাচ্ছেন সন্দীপ স্বর্ণকার।
বিশদ
 ব্ল্যাক হোল রহস্য

 এই প্রথম কৃষ্ণগহ্বরের ছবি তোলা সম্ভব হল। কীভাবে উঠল এই ছবি? কৃষ্ণগহ্বরই বা কী? আলোচনায় কলকাতার ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের রাশিবিজ্ঞানের অধ্যাপক অতনু বিশ্বাস।
বিশদ

21st  April, 2019
অরেঞ্জ ব্লসম ও কুকুম্বার স্যালাড

তোমাদের জন্য শুরু হল একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন চিলেকোঠা রেস্তরাঁর শেফ সুপর্ণ মৈত্র।
বিশদ

21st  April, 2019
 তেষ্টার জলও কেউ দিতে চাইত না ছোট্ট আম্বেদকরকে

 অচ্ছ্যুৎ দলিত সম্প্রদায়ে জন্মেছিলেন আমাদের দেশের সংবিধানের রূপকার ডঃ ভীমরাও আম্বেদকর। আজ তাঁর জন্মদিন। দলিতদের জন্য সারা জীবন লড়াই করে আসা
এই মানুষটিকে নিয়ে লিখেছেন সঞ্জয় চট্টোপাধ্যায়। বিশদ

14th  April, 2019
 বাংলায় বেশি নম্বর পেতে কী করবে?

দশম শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীদের সামনে ঠিকঠাক আর ন’টি মাস সময় রয়েছে শিক্ষার্থী-জীবনের প্রথম বড় পরীক্ষায় বসে নিজেদের যোগ্যতা প্রমাণ করার জন্য। যদিও আপাতদৃষ্টিতে মাধ্যমিক পরীক্ষা ‘আসছে বছর’, কিন্তু ইতিমধ্যেই বহু স্কুলে দশম শ্রেণীর প্রথম পার্বিক অভীক্ষাটি শেষ। অতএব, আর দেরি নয়, চলো মাঠে নামি! পরামর্শ দিচ্ছেন বেথুন কলেজিয়েট স্কুলের বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষিকা সংহিতা চক্রবর্তী । বিশদ

14th  April, 2019
 রহস্যে ঘেরা সাকোত্রা দ্বীপ

  যেন এক আবোল-তাবোলের দেশ। গাছগুলি সব উল্টো উল্টো। জীবজন্তুরা সব অদ্ভুতরকম দেখতে। অদ্ভুতভাবে হাঁটে। বাইরে থেকে হঠাৎ করে গেলে মনে হবে, এসব বোধহয় এই জগতের নয়। আশ্চর্য হলেও এটা সত্যি। ভারত মহাসাগরে অবস্থিত সাকোত্রা দ্বীপ।
বিশদ

14th  April, 2019
নতুন ক্লাস
নতুন বইয়ের গন্ধ

 নতুন ক্লাসে ওঠা মানেই একরাশ আনন্দ। নতুন বই, সেই বইয়ের গন্ধ, নতুন খাতা, নতুন নতুন বিষয়, নতুন বন্ধু। জানাল ছোটরা। বিশদ

07th  April, 2019
বন্য বিড়ালের রকমসকম

তোমরা প্রায়শই বাড়িতে বা বাড়ির আশপাশে একটি খুব পরিচিত প্রাণীকে দেখতে পাও, সেটি হল বিড়াল। প্রায় কোনও শব্দ না করেই হাঁটাচলা করে এরা। রান্নাঘরে মাছভাজা হলেই উঁকি দেয় দরজা দিয়ে আর আওয়াজ করে ম্যাঁওওও। এই বিড়ালগুলিকে বলা হয় পোষ্য বিড়াল বা ডোমেস্টিক ক্যাট। বিশদ

07th  April, 2019
টুবলুর রেজাল্ট
সন্দীপন বিশ্বাস

আজই টুবলুর অ্যানুয়াল পরীক্ষার রেজাল্ট বেরিয়েছে। ক্লাস থ্রিতে পড়ে টুবলু। সেই অনুযায়ী তার ক্লাস ফোরে ওঠার কথা ছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। কেননা টুবলু পরীক্ষায় পাশ করতে পারেনি। দাদুর সঙ্গে সে স্কুলে গিয়েছিল রেজাল্ট আনতে। বাড়িতে আসার পর যখন সবাই খবরটা জানল, তখন থেকেই বাড়ির আবহাওয়া একেবারে বদলে গেল।
বিশদ

31st  March, 2019
নিক্কোপার্কে চালু হয়েছে
ক্রুসেডার রাইড

 আজ তোমাদের একটি মজার রাইডের খবর দিই। নিক্কোপার্ক এবারও তোমাদের বিনোদনের কথা মাথায় রেখে একটি মজার ওয়াটার রাইড চালু করেছে। রাইডটির নাম ক্রুসেডার। আকর্ষণীয় এই রাইডটি চালু হয়েছে গত ৯ মার্চ থেকে। ক্রুসেডারটির ওপর থেকে নীচ পর্যন্ত একটি বিশেষ ডিজাইনের চ্যানেল তৈরি করা হয়েছে, যেটি গিয়ে জলাশয়ের সঙ্গে যুক্ত হয়েছে।
বিশদ

31st  March, 2019
জানা-অজানা
কলম নিয়ে দু’চার কথা

সেই আদিমকালেও মানুষ তার মনের ভাব প্রকাশ করত গুহার দেওয়ালে পাথর দিয়ে খোদাই করে। ঐতিহাসিকদের মতে, লেখার এই মাধ্যমটিই ধীরে ধীরে ‘কলম’ হয়ে ওঠে। যার সূত্রপাত হয়েছিল যিশুখ্রিস্টের জন্মের কমপক্ষে ৩০০০ বছর আগে মিশরীয় সভ্যতায়।
বিশদ

31st  March, 2019
চাইনিজ ভেল ও মকটেল থাই কলিনস

চাইনিজ ভেল (৪ জনের জন্য)
উপকরণ: ফ্রায়েড নুডুলস ১ কাপ, গার্লিক সস ২ টেবিল চামচ, গাজর কুচি  কাপ, বাঁধাকপি কুচি  কাপ, পেঁয়াজ কুচি  কাপ, ক্যাপসিকাম কুচি  কাপ, মাশরুম স্লাইস ৭-৮টি, স্প্রিং অনিয়ন উইথ গ্রিন  কাপ কুচি, টম্যাটো কুচি  কাপ, ধনেপাতা কুচি ২-৩ চা চামচ, মিক্সিং বোল ১টা, ছোট সার্ভিং পাত্র ৪টি। 
বিশদ

24th  March, 2019
হিলি গিলি হোকাস ফোকাস 

শুরু হল নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদেরও কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় তাস ও ছক্কার ম্যাজিক।  
বিশদ

24th  March, 2019
ইঞ্জিন ছাড়াই ছুটছে ট্রেন! 

আমাদের দেশে চালু হয়েছে নতুন দ্রুতগতির ট্রেন বন্দে ভারত। এই ট্রেন চলে ইঞ্জিন ছাড়াই। কেমন সেই ট্রেন? ভিতরে কী আছে? নিজের চোখে দেখে এসে তোমাদের জানাচ্ছেন দিব্যেন্দু বিশ্বাস। 
বিশদ

24th  March, 2019
দেশে-বিদেশে রঙের উৎসব

আমরা যেমন দোল খেলি তেমনই বিদেশে বসবাসকারীরাও মাতেন রঙের উৎসবে। প্রবাসীদের দোল নিয়ে খোঁজখবর নিলেন সঞ্জয় চট্টোপাধ্যায়। বিশদ

17th  March, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM