Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

অ্যাডিনো ভাইরাসের থাবা
সতর্ক থাকবেন কিভাবে?

ভাইরাস দুই ধরনের হয়— আরএনএ ভাইরাস এবং ডিএনএ ভাইরাস। অ্যাডিনো ভাইরাসটি একধরনের ডিএনএ ভাইরাস। ১৯৫৩ সালে এই ভাইরাসটি মানুষের নাক ও মুখের মাঝে অবস্থিত অ্যাডিনয়েড গ্ল্যান্ড থেকে পাওয়া গিয়েছিল। সারা পৃথিবী জুড়ে অ্যাডিনো ভাইরাসের বিস্তার। প্রকৃতির মধ্যেই অনায়াসে বেঁচে থাকতে পারে এই ভাইরাসটি।
বিশদ
এই গরমে কোন পানীয় কীভাবে খাবেন?

গ্রীষ্মের অন্যতম প্রধান সমস্যা হল ডি-হাইড্রেশন এবং সান স্ট্রোক। এছাড়া গরমে জ্বর, পেটের সমস্যাও প্রায়ই হয়ে থাকে। এইসব সমস্যা প্রতিকারের প্রধান উপায় হল জল এবং অন্যান্য তরল খাদ্য বা পানীয় নিয়মিত গ্রহণ। শরীর থেকে ঘামের সঙ্গে জলীয় অংশ বেরিয়ে যায়। তাই জলের ভারসাম্য বজায় রাখতে নানা ভেষজ পানীয় বা শরবত পান করা খুবই উপকারী। বিশদ

22nd  March, 2019
গ্যাস, অ্যাসিডিটি, পেট
খারাপে হোমিওপ্যাথি

গ্যাস, অ্যাসিডিটির, বদহজমের সমস্যা এখন প্রায় সর্বজনীন। কিছু খেলেও গ্যাস, না খেলেও গ্যাস! আচ্ছা ঝামেলা! এমন সমস্যা সমাধানে বাজারে চলে এসেছে গ্যাস-অ্যসিডিটি নিবারক ওষুধ।
বিশদ

22nd  March, 2019
কীভাবে নিজেকে সকলের
কাছে প্রিয় করে তুলবেন?

আমরা সবাই চাই, লোকে আমাকে ভালোবাসুক, সবার কাছেই আমি প্রিয় উঠি। প্রশ্ন হল, সবার কাছে কি প্রিয় হওয়া সম্ভব? আপনি কার কাছে প্রিয় হতে চাইছেন আগে সেটা বুঝে নেওয়াটা জরুরি। বিশদ

22nd  March, 2019
রঙের আনন্দে মাতুন সাবধানে

প্রাণের উৎসব হল দোল। রঙে রঙে হৃদয় মথিত হয় এই উৎসবে। তাই আনন্দের রং যাতে যন্ত্রণার রঙে বদলে না যায়, সেইদিকে খেয়াল রাখতে হবে আমাদেরই। অতএব কোনও ক্ষতিকর রাসায়নিকসমৃদ্ধ রং নয়, এবারের দোলে মেতে উঠুন ভেষজ আবিরে। তবে ছোটখাট কিছু সতর্কতা নিতেই হবে।
বিশদ

21st  March, 2019
রঙ খেলতে কী কী সতর্কতা নেবেন

আপামর বাঙালি দোল উৎসবে মেতে ওঠে। কিন্তু একটু সতর্ক না থাকলে ঘটতে পারে বিপদ। বাজারের সমস্ত রঙের মধ্যে ব্যবহৃত হয় ভারী ধাতু ও অক্সিডাইজড ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল, যেগুলি একাধারে আমাদের ত্বক, চোখ, ফুসফুস, কিডনি ও স্নায়ুতন্ত্রে উপর প্রভাব ফেলে। বিশদ

21st  March, 2019
রাতের খাবার দেরিতে
খেলে বিপদ কী কী?

শরীরের প্রয়োজনে খাবার তো আমাদের খেতেই হয়। কিন্তু সে খাবার খাওয়ারও একটা নির্দিষ্ট সময় আছে। নিয়ম ও সময় না মেনে খাবার খেলে বাড়তে পারে ক্যান্সারের মতো অসুখের ঝুঁকি। সম্প্রতি ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সার-এ প্রকাশিত বিজ্ঞানীদের এই সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে লেখা হয়েছে যে, দেরি করে রাতের খাবার খেলে ব্রেস্ট ও প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।
বিশদ

21st  March, 2019
আয়ুর্বেদ নিয়ে সেমিনার

আপদকালীন পরিস্থিতিতে আয়ুর্বেদ চিকিৎসা ও বন্ধ্যত্ব নিরাময় নিয়ে দু’দিনব্যাপী সেমিনারের আয়োজন করেছিল ‘বঙ্গীয় আয়ুর্বেদ অভিযান’ নামক আয়ুর্বেদ চিকিৎসকদের এক সংগঠন। সংস্থার তরফে জানানো হয়, ভারতবর্ষ জুড়ে আয়ুর্বেদ নিয়ে প্রতিনিয়ত বহু নতুন গবেষণা হচ্ছে।
বিশদ

21st  March, 2019
 সুশ্রুতের উদ্যোগ

ভারতে মোট জনসংখ্যার এক শতাংশ মানুষের ৫০ বছর বয়স পেরলে দৃষ্টি সমস্যা তৈরি হয়। ঠিক সময়ে চিকিৎসা না করানোর ফলে বহু মানুষের দৃষ্টি সম্পূর্ণ চলে যায়। এমনই জানা যাচ্ছে সাম্প্রতিক এক পরিসংখ্যান থেকে। গ্রামেগঞ্জে পর্যাপ্ত সংখ্যায় অপটিশিয়ান থাকলে অনেক আগেই এই রোগের মোকাবিলা করা যেত।
বিশদ

21st  March, 2019
কিডনি  ভালো রাখতে কী করবেন?

আজ বিশ্ব কিডনি দিবস। সারা বিশ্বেই অসংখ্য মানুষ কিডনি সংক্রান্ত নানা সংস্যায় ভুগছেন। অথচ সচেতন হয়ে আগে থেকে ব্যবস্থা নিলে ঠেকানো যায় কিডনির সমস্যা। পরামর্শে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাঃ পিনাকী মুখোপাধ্যায় এবং পিয়ারলেস হাসপাতাল এবং বি কে রায় রিসার্চ সেন্টারের নেফ্রোলজিস্ট ডাঃ শৌভিক সুরাল।
বিশদ

14th  March, 2019
ডায়ালিসিস না কিডনি প্রতিস্থাপন?

 কিডনির অসুখ সাধারণত দু’ধরনের। অ্যাকিউট এবং ক্রনিক। অ্যাকিউট কিডনির অসুখ হয় সাধারণত কোনও সংক্রমণ, ডায়েরিয়া বা কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে। অ্যাকিউট কিডনির অসুখে দ্রুত চিকিৎসা শুরু করা গেলে অধিকাংশ ক্ষেত্রেই রোগী সুস্থ হয়ে যান। অন্যদিকে, ক্রনিক কিডনি ডিজিজ একেবারেই সাইলেন্ট কিলার।
বিশদ

14th  March, 2019
নিখরচায় শিশুদের ক্যান্সারের চিকিৎসা করবে ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ

পার্কসার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ (আইসিএইচ) এবং রোটারাক্ট ডিস্ট্রিক্ট ৩২৯১ সংস্থার উদ্যোগে আইসিএইচ হাসপাতালে উদ্বোধন হল পেডিয়াট্রিক ক্যান্সার রিহ্যাবিলিটেশন ইউনিট-এর। শিশুদের ক্যান্সারের নিরাময়ে বিভাগটি কাজ করবে।
বিশদ

14th  March, 2019
অ্যাপোলোর নতুন হাসপাতাল

 অ্যাপোলো হাসপাতাল গোষ্ঠীর ৭২তম হাসপাতালের উদ্বোধন করা হল লখনউতে। এই আন্তর্জাতিক মানের হাসপাতালটি উদ্বোধন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিশদ

14th  March, 2019
তামাকমুক্ত বাংলার দাবি

রাজ্যের ২ কোটি ৩০ লক্ষ মানুষ ধোঁয়াযুক্ত বা ধোঁয়াহীন তামাক ব্যবহার করেন। দুঃখের ব্যাপার হল, বেআইনিভাবে জনবহুল জায়গায় ধূমপানের পরোক্ষ শিকার হন ২২.৫ শতাংশ মানুষ। আর তামাক সংক্রান্ত রোগের কারণে প্রতি বছর অকালে প্রাণ হারান দেড় লক্ষ মানুষ। 
বিশদ

14th  March, 2019
 বিশেষভাবে সক্ষমদের ক্রীড়া প্রতিযোগিতা

 বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য সম্প্রতি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় মুকুন্দপুরের প্রতিবন্ধী ভিলেজের মাঠে। আয়োজন করে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী। উদ্বোধন করেন বিশিষ্ট পবর্তারোহী দেবাশিস বিশ্বাস।
বিশদ

14th  March, 2019
একনজরে
 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম পর্যায়ে সরকারি উদ্যোগে ধান কেনার যে গতি ছিল, তাতে চলতি খরিফ মরশুমে ৫২ লক্ষ টনের লক্ষ্যমাত্রা পূরণ হতেও পারে বলে আশা করছিলেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু মার্চ মাসে ধান সংগ্রহের গতি অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM