শরীর ও স্বাস্থ্য
 

জীবনদায়ী ওআরএস

  ওআরএস কী?
 ওর‌্যাল রিহাইড্রেশন সল্ট সলিউশন বা ওআর এস-এর ব্যবহার চলে আসছে বহুকাল ধরেই। বিভিন্ন দেশের চিকিৎসাশাস্ত্রে, খ্রিস্টজন্মের আগে, এমনকী আমাদের প্রাচীন ভারতীয় চিকিৎসায়ও উল্লেখ মিলেছে এর।
 কখন দরকার পড়ে ওআরএস?
বিশদ
 গরমের ফল কোনটার কী গুণ?

 বাংলা ক্যালেন্ডারে সবে বৈশাখ। এখন থেকেই তাপমাত্রার পারদ বেশ ঊর্ধ্বমুখী। তবে প্রকৃতির কৃপায় গরম থেকে মুক্তি দিতে বাজারে হাজির হরেক ফল। গ্রীষ্মের এইসব ফলের গুণাগুণ নিয়ে আলোচনায় আয়ুর্বেদ চিকিৎসক ডাঃ লোপামুদ্রা ভট্টাচার্য। বিশদ

20th  April, 2017
মনের ওপর প্রভাব ফেলে দেয়ালের রং

সুরজিৎ মুখোপাধ্যায়: ঘর সাজানোর কথা উঠলেই রুচিবোধ ও সৌন্দর্যকেই প্রাধান্য দেওয়া হয়ে থাকে। সেই অনুযায়ী দেয়ালে রঙের ব্যবহার করা হয়। মনের মতো রং ব্যবহার করে নিজেদের অন্দমহল সাজান প্রায় প্রত্যেকেই। কিন্তু মনোবিজ্ঞানী, বাস্তু ও রং বিশেষজ্ঞরা মনে করেন, যে রং আমরা ঘরের জন্য ব্যবহার করি, সেটা আমাদের মনের ওপর গভীর প্রভাব ফেলে। আমাদের আচরণ ও আবেগকে অনেকটাই পরিচালনা করে রং।
বিশদ

20th  April, 2017
ঘুম বড় বালাই

সময় কোথায়? বর্তমানে এই কথাটির সঙ্গে পরিচয়হীন মানুষ ‘অর্ডার’ দিলেই পাওয়া যায়। ছুটছে পৃথিবী, তার পিছনে ধাওয়া করছি সকলে। সময় নেই কোনও কিছুর। এই ব্যস্ততায় আজ বাদের খাতায় ‘নিশ্চিন্ত নিদ্রা’। কাজের চাপ বলুন বা মনোরঞ্জনের তাগিদে, পর্যাপ্ত ঘুম আজ সোনার পাথরবাটি। তাঁকে যেন পেয়েও পাওয়া যায় না। আবার উত্তরণের আশায় অনেকে পেয়েও ভুলে থাকতে চান। অথচ ঘুমের সঙ্গে পর্যাপ্ত বন্ধুত্ব না থাকলে বদলে যায় বায়োলজিক্যাল ক্লক। তৈরি হয় নানা শারীরিক সমস্যা। পর্যাপ্ত ঘুমের কার্যকারিতা সম্বন্ধে জানাতে গত দশ বছর যাবৎ পালিত হচ্ছে বিশ্ব ঘুম দিবস। পিছিয়ে নেই কলকাতাও।
বিশদ

14th  April, 2017
রোবট কি ভালো সার্জেন হতে পারে?

জনসংখ্যা বাড়ছে, রোগীর সংখ্যাও বাড়ছে। পাল্লা দিয়ে কিন্তু চিকিৎসকের সংখ্যা বাড়ছে না। বিকল্প কী? অনেকে বলেন টেলিমেডিসিন। অনেকে বলেন রোবট। সত্যিই কি রোবটরা ভালো ডাক্তার, আরও নির্দিষ্টভাবে বললে ভালো সার্জেন হতে পারবে? কী বলছেন বিশিষ্ট ডাক্তারবাবুরা? লিখলেন সায়ন নস্কর।
বিশদ

14th  April, 2017
গরমের শুরুর রোগভোগে

গরম শুরুর পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়া বেশ কঠিন। তবে শুরুতেই সাবধান হলে আপনি অনেক অসুখবিসুখ থেকে নিরাপদ থাকতে পারবেন। এই আবহাওয়ায় সক্রিয় হয়ে ওঠে বিভিন্ন জীবাণু।
বিশদ

23rd  March, 2017
 মেদ বাড়লেই কিডনির বিপদ

বর্তমান সময়ে কিডনির সমস্যা মহামারীর রূপ নিয়েছে। আগামী দিনে সমস্যা আরও বাড়বে বলে আশঙ্কায় চিকিৎসা বিজ্ঞানীরা। কিডনির বিভিন্ন সমস্যার পিছনে ডায়াবেটিস, হাইপারটেনশন ইত্যাদির পাশাপাশি স্থূলত্ব বা ওবেসিটির ভূমিকাও কম নয়। তাই আজ বিশ্ব কিডনি দিবসের স্লোগান ‘স্থূলত্ব এবং কিডনির অসুখ’। এই ওবেসিটি বা স্থূলত্বের সঙ্গে কিডনির বিভিন্ন রোগের সম্পর্ক এবং প্রতিকারের হদিশ দিলেন এনআরএস হাসপাতালের নেফ্রোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ পিনাকী মুখোপাধ্যায়।
বিশদ

09th  March, 2017
 ক্যানসার নয়, কেমোথেরাপি মারছে রোগীদের !

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ক্যানসারের অন্যতম স্বীকৃত চিকিৎসা পদ্ধতি কেমোথেরাপি নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। এর মূলে রয়েছে কেমো নিয়ে বরাবরের সেই ‘পার্শ্বপ্রতিক্রিয়া’ বিতর্ক। এবার কয়েক কাঠি উপরে গিয়ে আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স এবং ফিজিওলজির এক প্রাক্তন নামজাদা অধ্যাপক দাবি করেছেন, ক্যানসার নয়, ক্যানসার আক্রান্ত রোগীদের মৃত্যুর কারণ আসলে কেমোথেরাপি।
বিশদ

26th  February, 2017
সারা বিশ্বের মধ্যে ভারতীয়রাই সবচেয়ে বেশি মানসিক অবসাদের শিকার:রিপোর্ট

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: সারা বিশ্বের মধ্যে ভারতীয়রাই সবচেয়ে বেশি মানসিক অবসাদ আর উদ্বেগের শিকার। এদেশে প্রতি ২০ জনের মধ্যে একজন অবসাদে আক্রান্ত। প্রতি ২৫ জনে একজন অ্যাংজাইটি অর্থাৎ মানসিক উদ্বেগের শিকার। সমীক্ষা চালিয়ে রীতিমতো চিন্তিত হওয়ার মতো এমনই রিপোর্ট প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। কেবল ভারতই নয়। গোটা বিশ্বে গত এক দশকে মানসিক অবসাদ আর উদ্বেগাক্রান্তের হার ১৮ শতাংশ বেড়েছে। গোটা বিশ্বে ৩২ কোটির কিছু বেশি মানুষ মানসিক অবসাদের শিকার। যার মধ্যে স্রেফ ভারতেই রয়েছে সাড়ে ৫ কোটিরও বেশি নাগরিক।
বিশদ

26th  February, 2017
কোন খাদ্যে আটকাবে ক্যানসার ?

সবচাইতে খারাপ অসুখ-বিসুখের মধ্যে দ্রুতগতিতে নিজের স্থান একেবারে প্রথম সারিতে করে নিয়েছে ক্যানসার। পুরুষ-মহিলা, শিশু— সকল বয়সের মানুষকে আক্রান্ত করতে পারে রোগটি। বিভিন্ন স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী এই রোগটি উন্নতশীল দেশগুলির মধ্যে আগামী এক দশকে একটা সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যাকে আক্রান্ত করে মহামারীর আকার ধারণ করবে।
বিশদ

16th  February, 2017
হৃদরোগীদের জন্য সুখবর, স্টেন্ট-এর দাম ৮৫ শতাংশ কমাল কেন্দ্রীয় সরকার 

নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই) এবং নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের হৃদরোগীদের পক্ষে সুখবর! জীবনদায়ী স্টেন্ট-এর দাম মঙ্গলবার এক ধাক্কায় ৮৫ শতাংশ কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, করোনারি হার্ট ডিজিজের চিকিৎসায় এই অপরিহার্য যন্ত্রটির সিলিং প্রাইস বা দামের উর্ধ্বসীমাও বেঁধে দিল কেন্দ্র।
বিশদ

15th  February, 2017


একনজরে
 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পাঞ্জাব ৪২ /৩ (৫ ওভারে)

10:15:35 PM

 হায়দরাবাদ ২০৭ / ৩ (২০ ওভারে)

09:30:44 PM

 অন্ধ্রপ্রদেশে নৌকাডুবি, মৃত ১৩

 এক মর্মান্তিক নৌকাডুবিতে প্রাণ হারালেন প্রায় ১৩ জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় নিখোঁজ আরও চার যাত্রী। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

08:48:18 PM

 হায়দরাবাদ ১০৭/১ (১০ ওভারে)

08:45:59 PM

 হায়দরাবাদ ৫০/০ (৫ ওভারে)

08:24:13 PM

টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত পাঞ্জাবের

 আইপিএল-এ কিংস ইলেভন পাঞ্জাব বনাম সানরাইজারস হায়দরাবাদের ম্যাচে টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল পাঞ্জাব

07:41:56 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...