Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

অ্যান্টিবায়োটিক মাঝপথে
বন্ধ করলে কী হয়?

 পাঁচদিন ওষুধ খেতে বলেছেন ডাক্তারবাবু। আপনি দু’দিন ওষুধ খেয়েই ট্যাবলেট খাওয়া বন্ধ করে দিলেন! অদূর ভবিষ্যতে এর ফলাফল কিন্তু ভয়াবহ হতে পারে। পরামর্শে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ অঞ্জন অধিকারী।
বিশদ
শ্রবণশক্তি ভালো রাখতে
চকোলেট খান

 বয়সের সঙ্গে সঙ্গে শ্রবণশক্তি কমে আসা একটা স্বাভাবিক ঘটনা। তবে ইদানীং নানা কারণে কম বয়সেই অনেকের শ্রবণ ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে, তাই অকালে হিয়ারিং এড-এর ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন। তাই মধ্য বয়সে কানে এই যন্ত্র গুঁজতে না চাইলে চকোলেট খেতে থাকুন। অবাক হচ্ছেন?
বিশদ

13th  June, 2019
দীর্ঘক্ষণ এসিতে থাকলে
কী সমস্যা হতে পারে

 অফিসে টানা ৮ থেকে ৯ ঘণ্টা এসি’র ঠান্ডায় কাটিয়ে বাড়িতে ফিরে ফ্যানের হাওয়া যেন গায়েই লাগতে চায় না। তাই ভাবছেন বাড়িতেও চাই এই ঠান্ডা মেশিন! আসলে আমরা ক্রমশই এয়ারকন্ডিশনারের ওপর নির্ভরশীল হয়ে পড়ছি। কিন্তু এই অতিরিক্ত এসি নির্ভরশীলতা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে।
বিশদ

13th  June, 2019
স্লিপ অ্যাপনিয়া কী বিপদ ডাকতে পারে

 ঘুম সংক্রান্ত একটি জটিল সমস্যা হল স্লিপ অ্যাপনিয়া। এই সমস্যায় আক্রান্তদের ঘুমের মধ্যেই আটকে যায় শ্বাসপ্রশ্বাস। তারপর ব্যক্তি হঠাৎই জোরে শ্বাস নিয়ে ওঠেন। নাক ডাকা হল এই রোগের অন্যতম লক্ষণ। সমস্যা হল, সাধারণত আক্রান্ত নিজেও এই অসুখের কথা বুঝে উঠতে পারেন না।
বিশদ

13th  June, 2019
 স্ট্র নিয়ে টানাটানি

ঘর হোক বা রেস্তোরাঁ— জ্যুস, কোল্ড ড্রিঙ্ক পানের সময় অনেকেই স্ট্র ব্যবহার করেন। যেন পানীয় এবং স্ট্র একে অপরের দোসর! কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, রং-বেরঙের স্ট্র দিয়ে পানীয় পান করা কতখানি অস্বাস্থ্যকর?
বিশদ

13th  June, 2019
বর্ষা আসছে, মশা থেকে সাবধান

বর্ষা প্রায় দোরগোড়ায়। আর কয়েকদিনের মধ্যেই এ রাজ্যে ঢুকে পড়বে বৃষ্টির মরশুম। মিলবে চাঁদিফাটা গরম থেকে নিস্তার। তবে জল-কাদার এই মরশুমে বাড়বে মশাবাহিত রোগের আক্রমণ। আর বিশেষত বাচ্চাদের মধ্যে এই রোগের প্রভাব অনেকটাই বেশি বলে জানাচ্ছে বিশেষজ্ঞ মহল।
বিশদ

13th  June, 2019
স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি নিয়ে আলোচনা

  স্নায়ুর একটি জটিল রোগ হল স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি (এসএমএ)। জিনের পরিবর্তনই এই রোগের পিছনে দায়ী। এক্ষেত্রে মেরুদণ্ডের মধ্যে থাকা মোটর নিউরনের ক্ষয় বা মৃত্যু ঘটে। আক্রান্তের শরীরের স্কেলিটল পেশি দুর্বল হয়ে যায়। খাবার খাওয়া, শ্বাস নেওয়া, হাঁটাচলার কাজে ব্যবহৃত পেশিগুলি কর্মক্ষমতা হারাতে শুরু করে।
বিশদ

13th  June, 2019
দাঁতে ব্যথা  কী করবেন?

দাঁতে ব্যথার পিছনে দায়ী আমাদের নানা কু’অভ্যেস। তবে সঠিক চিকিৎসায় সুস্থ হওয়া সম্ভব। পরামর্শে আর আহমেদ ডেন্টাল কলেজ ও হাসপাতালের কনজারভেটিভ ডেন্টিস্ট্রি এবং এন্ডোডন্টিক্স বিভাগের প্রধান ডাঃ হরিদাস দাস অধিকারী
বিশদ

06th  June, 2019
দাঁতের ব্যথায়
ভে ষ জ চি কি ৎ সা

পরামর্শে বেঙ্গল ইনস্টিটিউট অব ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস-এর প্রিন্সিপাল ইন-চার্জ ডাঃ লোপামুদ্রা ভট্টাচার্য
বিশদ

06th  June, 2019
নিজেকে সকলের কাছে প্রিয়
করে তুলবেন কীভাবে?
ডাঃ জয়রঞ্জন রাম (সাইকিয়াট্রিস্ট )

আমরা সবাই চাই, লোকে আমাকে ভালোবাসুক, সবার আমি প্রিয় হয়ে উঠি। প্রশ্ন হল, সবার কাছে কি প্রিয় হওয়া যায়? মানে যিনি ‘দিদি’র কাছে প্রিয়, তিনিই আবার নমো’র কাছে প্রিয় হবেন— তা সম্ভব নয়। অতএব আপনি কার কাছে প্রিয় হতে চাইছেন, সেটা বুঝে নেওয়া দরকার। ধরে নেওয়া গেল, কার কার কাছে প্রিয় হবেন, আপনি তা জানেন। ঠিক আছে। এবার দেখা যাক নিজেকে প্রিয় করে তোলার জন্য কী কী করা যেতে পারে।
বিশদ

30th  May, 2019
১৬৮ কেজি যুবকের ভুঁড়ি
কমানোর অপারেশন

 মরবিড ওবেসিটি বা অত্যধিক স্থূলত্বের সমস্যায় আক্রান্তদের অন্যতম চিকিৎসা হল বেরিয়াট্রিক সার্জারি। এবার তেমনই এক চ্যালেঞ্জিং সার্জারিতে সফলতা পেল রুবি হাসপাতালের বেরিয়াট্রিক অ্যান্ড মেটাবলিক সার্জারি বিভাগ।
বিশদ

30th  May, 2019
  ‘প্রেগন্যান্সি যত্ন নিন’

বন্ধ্যত্ব নিরাময় প্রতিষ্ঠান বেঙ্গল ইনফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাকটিভ থেরাপি হসপিটাল (বার্থ) পূর্ণ করল এক যুগ। সেই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে কলকাতায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বিশদ

30th  May, 2019
বাংলায় ডক অনলাইন

 হায়দরাবাদের টেলিমেডিসিন সংস্থা ডক অনলাইন এবার পশ্চিমবঙ্গে পা রাখল। এই উপলক্ষে তাঁরা গাঁটছড়া বেঁধেছে ওকিরা হেল্‌থ ঩কেয়ার প্রাইভেট লিমিটেড-এর সঙ্গে। সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়, এই রাজ্যে অনেকদিন ধরেই পরিষেবা দিয়ে আসছে ওকিরা।
বিশদ

30th  May, 2019
 ব্যাবসা বাড়বে, আশাবাদী ডিভাইস ইন্ডাস্ট্রি

 দীর্ঘদিন ধরেই দেশের মেডিক্যাল ডিভাইস প্রস্তুতকারক বিভিন্ন সংস্থা চাইছে উচ্চ গুণসম্পন্ন এবং সাধারণের সাধ্যের মধ্যে চিকিৎসা সংক্রান্ত প্রযুক্তির সুবিধা দেওয়ার। লোকসভা ভোটে মোদির সাম্প্রতিক জয়ে এই লক্ষ্যের পালে হাওয়া লাগবে বলেই মনে করছে মেডিক্যাল ডিভাইস ইন্ডাস্ট্রি।
বিশদ

30th  May, 2019
‘না’ বলুন তামাকে 

 এসএসকেএম হাসপাতালের অঙ্কোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ কৌশিক চট্টোপাধ্যায় জানালেন, এই বছর ওয়ার্ল্ড হেল্‌থ অর্গ্যানাইজেশনের তরফে তামাকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে ডাক দেওয়া হয়েছে।
বিশদ

30th  May, 2019
একনজরে
 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM