সিনেমা
 

রূপকথা প্রভাবিত শৈশবের সেলিব্রেশন
ইয়েতি অভিযান

পুজোয় হরেক কিসিমের ছবির ভিড়ে বিশেষভাবে যদি কোনও ছবির উল্লেখ করতে হয় তবে সেটি অবশ্যই ‘ইয়েতি অভিযান’। কাকাবাবুর অ্যাডভেঞ্চার ছাড়াও যার প্রধান কারণ, এই প্রথম আল্পস পর্বতমালায় বাংলা ছবির পা পড়ল। যা বাংলার দর্শকের কাছে অন্যতম আগ্রহের কারণ।
বিশদ
লেটার মার্কস পেল
ব্যোমকেশ ও অগ্নিবাণ

পুজোর মরশুমে বাংলা ছবির ফুলঝুরি ফুটল। দুই সপ্তাহে সাতটি সিনেমা মুক্তি কম কথা নয়। অনেকটা যেন মাধ্যমিক পরীক্ষার ফল। কে জেতে, কে হারে। যত বড় সিনেমা-পোকাই হোক না কেন, পুজো সামলে সাতটি ছবি দেখা কারুর সম্ভব নয়। আমি একটিই দেখেছি।
বিশদ

06th  October, 2017
আড়াই ঘণ্টার আশা-আশঙ্কার উড়ান
ককপিট

বিমানে মুম্বই থেকে কলকাতা আসতে সময় লাগে আড়াই ঘণ্টার কাছাকাছি। ‘ককপিট’-এর রিল টাইম ২ ঘণ্টা ২১ মিনিট। যদিও ছবি শুরু হয়েছে ফ্ল্যাশব্যাক দিয়ে। তাই এ ক্ষেত্রে রিল টাইম ও রিয়েল টাইমকে মেলানোর কোনও অবকাশ নেই। তবুও বলা যায়, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের দৌলতে ‘ককপিট’ দেখতে বসা দর্শককে ওই ২ ঘণ্টা ২১ মিনিটের একটা জার্নি করতেই হচ্ছে। আর এই ছবির গল্পে অতীত ও বর্তমানের ঘটনার অনন্য বুনন ‘ককপিট’-এর উড়ানকে নিয়ে গিয়েছে এক অন্যতর উচ্চতায়।
বিশদ

06th  October, 2017
প্রায় নিখুঁত একটি ছবি
সহজ পাঠের গপ্পো

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনরা বাংলা তথা ভারতীয় সিনেমায় একটা নতুন ধারার প্রচলন করেছিলেন। ইউরোপে এই ধারাকে বলা হয় নিও রিয়ালিজম, আর ভারতে আর্ট ফিল্ম বা প্যারালাল ফিল্ম নামে ডাকা হয়। সোজা কথায়, এই ধরনের ছবিতে নাচ, গান, মারপিট অর্থাৎ অতিরঞ্জন একেবারেই থাকে না।
বিশদ

22nd  September, 2017
অদ্ভুতুড়ে সব ভূতুড়ে

একটা পত্রিকা। তার নাম ‘সব ভূতুড়ে’। অনিকেতের (আবির চট্টোপাধ্যায়) বাবা ছিলেন সেই পত্রিকার সম্পাদক। তিনি মারা যাওয়ার পর কোনওভাবে পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন অনিকেতের বাবার সহযোগী কৃপাধরবাবু (সুপ্রিয় দত্ত)। অলাভজনক পত্রিকাটিকে বন্ধ করে দিতে চায় অনিকেত। সঙ্গে পৈতৃক বাড়িটিকেও তুলে দিতে চায় বিল্ডারের হাতে। ঠিক সেই সময় অনিকেতের সঙ্গে পরিচয় হয় নন্দিনীর।
বিশদ

22nd  September, 2017
কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
ধারাবাহিকের খলনায়িকারা

বসুন্ধরা সিংহ রায়, শকুন্তলা দেব, মলিনা চট্টোপাধ্যায়, গিনি রায়ের প্রভাব প্রতিপত্তি আর জঘন্য সব কর্মকাণ্ডের সঙ্গে প্রায় সকলেই কমবেশি পরিচিত। প্রতিদিন সন্ধ্যায় এরা গৃহস্থের অন্দরমহলে অবলীলায় ঢুকে পড়ে। এদের ছলচাতুরি, দৌরাত্ম্যে বাড়ির বয়োজ্যেষ্ঠ থেকে খুদে সদস্য সকলেই আতঙ্কে থাকেন। 
বিশদ

19th  September, 2017
 ব্রাত্য এ ছবির সম্পদ আবার দুর্বলতার উৎসও বটে

চিলেকোঠা: পূর্তি-প্রিয় বাঙালি। তা সে বারোয়ারি পুজো হোক বা বিশিষ্টদের জন্ম-মৃত্যু কিংবা কোনও ঐতিহাসিক ঘটনা— নাগালে পেলেই হল। তার স্মৃতিচারণ থেকে বিতর্ক সবই খুঁচিয়ে তোলায় আমাদের জুড়ি মেলা ভার। তেমনই এক কালপর্ব— নকশালবাড়ি আন্দোলনের অর্ধশতক উদযাপন।
বিশদ

08th  September, 2017
 দুর্বল কাহিনির জন্য মনে দাগ কাটতে ব্যর্থ

 বাদশাহো: পরিচালক মিলন লুথরিয়া আর অজয় দেবগণের মেলবন্ধনে অতীতে ‘কাচ্চে ধাগে’ বা ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বই’-এর মতো বাণিজ্যসফল ছবি পেয়েছি। সেই যৌথ ম্যাজিকের পুনরাবৃত্তি দেখতেই সিনেমা হলে ঢোকা। কোনও ভান, ভনিতা ছাড়া আম দর্শককে আনন্দ দেওয়ার কাজটা খুব ভালোভাবেই করে থাকেন পরিচালক। তাঁর নতুন ছবি ‘বাদশাহো’তে সেই চেষ্টা ছিল। কিন্তু ছবিটি দাঁড়াতে পারল না দুর্বল প্লট (রজত অরোরা)-এর জন্য।
বিশদ

08th  September, 2017
অপরাধী এক প্রেম কাহিনি

নিজের কাহিনি ও চিত্রনাট্যে পরিচালক দয়াল আচার্য শুরু করেছেন তাঁর চতুর্থ ছবি ‘অপরাধী এক প্রেম কাহিনি’। দয়ালবাবু বললেন, ‘এটি একটি সাসপেন্স থ্রিলার। একটি মেস বাড়িতে কয়েকজন ছেলে মেয়ে থাকে।
বিশদ

08th  September, 2017
একনজরে
 বাংলা নিউজ এজেন্সি: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক স্তরে সম্প্রতি স্বীকৃতি পেয়েছে। এরপর রাজ্য জুড়ে বহু পুজো কমিটি কন্যাশ্রীকে থিম করে চমক দিয়েছে। এবার দীপাবলী ও ভ্রাতৃদ্বিতীয়ায় স্পেশাল মিষ্টি হিসাবে কোচবিহারের বাজারে এসেছে ‘কন্যাশ্রী অনন্যা’ সন্দেশ। ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, কলকাতা: বুধবার থেকেই কালীপুজোয় মেতে উঠেছে দমদম থেকে রাজারহাট। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের মধ্যেই কালীপুজোতেও জমজমাট সল্টলেক। বিশ্বকাপ উপলক্ষে রাজ্য সরকারের উদ্যোগে আলোর রোশনাইয়ে ভরে ...

 সংবাদদাতা, শিলিগুড়ি: নর্থবেঙ্গল টেবল টেনিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে আগামী ২৩ থেকে ২৮ অক্টোবর শিলিগুড়ি ইনডোর স্টেডিয়ামে আন্তর্জাতিকমানের টেবল টেনিস প্রতিযোগিতার আসর বসছে। এর জন্য শিলিগুড়ি পুরসভাকে আয়োজকদের ৯০ হাজার টাকা দিতে হয়েছে। ...

বিএনএ, মেদিনীপুর: বুধবার মেদিনীপুরে জেলাশাসকের কার্যালয়ে ঝাড়গ্রাম জেলার উন্নয়নমূলক কাজকর্মের পর্যালোচনায় বৈঠক ডাকা হয়। নতুন জেলার উন্নয়নে গতি আনতে ঝাড়গ্রামের জেলাশাসকের মাথায় পশ্চিম মেদিনীপুরের জেলাশাসককে বসিয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

18-10-2017 - 09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

18-10-2017 - 08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 07:04:08 PM