নানারকম
 

রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যায় সুর-ছন্দ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সুর ছন্দ নিবেদিত রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যা নিবেদিত হল গানে গানে ও কবিতায়। সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ‘সুরছন্দ’র ছাত্রছাত্রীরা সূচনা সঙ্গীতেই অনুষ্ঠানটির পরিবেশ তৈরি করে ফেলেন। রবীন্দ্রভারতী সোসাইটি গ্রুপ কবিতা কোলাজ ‘অনাদৃতা আশঙ্কিণী’ আবৃত্তি করে।
বিশদ
পনেরোয় পা সুজয়প্রসাদের

বিশ্বের শিল্প-সাহিত্য-সংস্কৃতির সঙ্গে এদেশের শিল্প-সাহিত্য- সংস্কৃতিকে একত্রিত করে এক অভিনব আন্তঃসাংস্কৃতিক শিল্প মাধ্যম গড়ে তুলেছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। বিগত ১৫ বছর ধরে তাঁর এই অভিনব চিন্তাধারাকে বিভিন্ন কর্মকাণ্ডে নানাভাবে প্রকাশ করে চলেছেন। সম্প্রতি তাঁর এই কাজের ১৫ বছর উদ্‌যাপিত হল আইসিসিআর সভাঘরে।
বিশদ

18th  January, 2019
পঞ্চদশে অন্বেষণ

অন্বেষণ সংস্থার পঞ্চদশ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্র সদনে। কেয়া ভাদুড়ির পরিচালনায় শুরুতে শাস্ত্রীয়নৃত্যে নানা বয়সের ছাত্র-ছাত্রী অংশ নেয়। পরে একে একে মঞ্চস্থ হয় গুরুবন্দনা, আলারিপু, গণেশ বন্দনা, তিল্লানা ইত্যাদি নৃত্য।
বিশদ

18th  January, 2019
বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল

সম্প্রতি বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে অনুষ্ঠিত হল চারদিনব্যাপী বেহালা উচ্চাঙ্গসঙ্গীত সম্মেলন। শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স ও বেহালা সাংস্কৃতিক সম্মিলনী আয়োজিত এই উৎসব এবার সাতে পা দিল।
বিশদ

18th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
বাহানার নৃত্যানুষ্ঠান

সম্প্রতি হয়ে গেল সুতপা তালুকদারের পরিচালনায় ওড়িশি নৃত্যের অনুষ্ঠান। অনুষ্ঠানের বিষয়বস্তু অন্যরকম। তাই শুরুতেই এক আলাদা মাত্রা পেয়েছিল সমগ্র পরিকল্পনাটি। এতদিন আমরা যে কোনও শাস্ত্রীয় নৃত্যে দেবতাদের পূজা হতে দেখেছি। একদিকে যেমন শক্তিরূপী মহামায়ার পুজো হয়েছে তেমনই শিব বা ইন্দ্র স্থান করে নিয়েছেন নৃত্যে।
বিশদ

11th  January, 2019
প্রতিষ্ঠা দিবস

 বঙ্গীয় সঙ্গীত পরিষদের ৪৩-তম প্রতিষ্ঠা-দিবস সম্প্রতি উদ্‌যাপিত হল কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট অডিটোরিয়ামে। অনুষ্ঠানের প্রথম পর্যায়ে ছিল সংস্থার প্রতিষ্ঠাতা সুবোধ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতিতে পুষ্প অর্পণ, বিশিষ্ট অতিথিবর্গকে সংবর্ধনা জ্ঞাপন, পুরস্কার প্রদান ও পাঠ।
বিশদ

11th  January, 2019
বিবাহের বলি

 অভিযান ওয়েলফেয়ার এন্ড চ্যারিটেবেল ট্রাস্ট এবং পুরুষকথা পত্রিকার যৌথ উদ্যোগে সম্প্রতি কলাকুঞ্জ প্রেক্ষাগৃহে ‘মার্টিয়ারস অব ম্যারেজ’ শীর্ষক এক ভিন্ন আঙ্গিকের অনুষ্ঠানের সাক্ষী রইল কলকাতা।
বিশদ

11th  January, 2019
স্মরণে বিমল মিত্র

সম্প্রতি সাহিত্যিক বিমল মিত্রের ২৮তম প্রয়াণ দিবসে তাঁরই নামে প্রতিষ্ঠিত ‘বিমল মিত্র অ্যাকাডেমি’ এবং ‘নন্দন’-এর যৌথ উদ্যোগে একটি সাহিত্যবাসরের আয়োজন হয় নন্দন ৩-এ। এই উপলক্ষে তাঁর দুটি গ্রন্থও প্রকাশিত হয়। অনুষ্ঠানের পৌরোহিত্য করেন প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়।
বিশদ

11th  January, 2019
সিডি, ভিসিডি 

রাগা মিউজিক থেকে ১৪জন শিল্পীর গাওয়া ২৮টি রবীন্দ্রসঙ্গীতের সংকলন ‘পুরানো আখর’ এমপিথ্রি আকারে প্রকাশিত হয়েছে। অলোক রায় চৌধুরীর সঙ্গীত পরিচালনায় গান গেয়েছেন শিল্পীরা।  
বিশদ

08th  January, 2019
রঙ্গমঞ্চ প্রবেশ

সম্প্রতি জ্ঞান মঞ্চে এক মনোজ্ঞ নৃত্যগীতমুখর অনুষ্ঠান উপস্থাপনা করল ‘ওড়িশি ডান্স ইনস্টিটিউট’। নৃত্য ও সঙ্গীত জগতের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত বিশিষ্ট ব্যক্তিত্বদের গুরুপ্রণাম ও সম্মান প্রদান করা হয়। নৃত্যগুরু সর্বানী সেনের শিষ্যা সেজুতি চৌধুরীর মঞ্চে প্রবেশ ঘটে এদিন।
বিশদ

04th  January, 2019
বাগবাজার অশোক সংঘ

 তালবাদ্যের সুর মাধুর্য ভাষাতীত। তা সে পশ্চিমী তালবাদ্যই হোক কিংবা ভারতীয়। আবার প্রাচ্য-পাশ্চাত্যের ফিউশন তালবাদ্যের সুরের জনপ্রিয়তাও নেহাত কম নয়। এমনই এক বিশ্বখ্যাত ফিউশন তবলা মেস্ট্রো পণ্ডিত বিক্রম ঘোষ। সম্প্রতি ভাইফোঁটা উপলক্ষে বাগবাজার ‘অশোক সংঘ’ আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ্যায় উপস্থিত ছিলেন।
বিশদ

04th  January, 2019
মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান

সম্প্রতি বর্ষীয়ান তবলাবাদক পণ্ডিত বিশ্বনাথ মুখোপাধ্যায়ের পরিচালনায় এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল কলাশ্রী। রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে জয়জয়ন্তী রাগে রাগপ্রধান গান দিয়ে।
বিশদ

04th  January, 2019
স্মারক বক্তৃতা

সম্প্রতি রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারে অনুষ্ঠিত হল শরৎচন্দ্র বসু স্মারক বক্তৃতা ও আলোচনা সভা। আয়োজক শরৎ বসু অ্যাকাডেমি। প্রধান অতিথি ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। শরৎচন্দ্র বসুর জীবন ও কাজ নিয়ে বিস্তৃত আলোচনা করেন সত্যব্রত মিত্র।
বিশদ

04th  January, 2019
মধুস্বরার নিবেদন

 সম্প্রতি ‘মধুস্বরা’ সঙ্গীত গোষ্ঠী বিশিষ্ট দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পী ‘সুবিনয় রায়’, ‘অর্ঘ্য সেন’-এর জন্মদিনকে কেন্দ্র করে একটি স্মৃতিমেদুর অনুষ্ঠানের আয়োজন করে। সেদিন সংবর্ধিত হন অর্ঘ্য সেন।
বিশদ

04th  January, 2019
একনজরে
 দুবাই, ২০ জানুয়ারি (পিটিআই): মানবপাচার রুখতে ১৯৮৩ সালের অভিবাসন আইনে বদল আনতে চলেছে কেন্দ্র। নতুন খসড়া অভিবাসন বিল নিয়ে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছিল। তার সময়সীমা শেষ হওয়ার পর টনক নড়ল সংযুক্ত আরব আমিরশাহিতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের। ...

সংবাদদাতা, ইসলামপুর: ব্রিগেড সমাবেশ থেকে ফেরার পথে শনিবার রাতে শিয়ালদহ স্টেশনে ট্রেনে কাটা পড়ে ডালখোলার এক তৃণমূল কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছে। তাঁর নাম শেখ সুলেমান(৫০)। তাঁর বাড়ি উত্তর দিনাজপুর জেলার ডালখোলার পশ্চিম মাটিয়ারি গ্রামে। রাতেই মৃত্যুর খবর গ্রামের বাড়িতে পৌঁছলে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পরীক্ষার খাতা দেখার জন্য নাম পাঠানো হলেও, সেই দায়িত্ব পালনে অনীহা দেখাচ্ছেন শিক্ষকরা। এমনই অভিযোগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ নিয়ে বেজায় ক্ষুব্ধ তারা। কলেজগুলি যাতে পরীক্ষকদের খাতা দেখার জন্য চাপ দেয়, সেজন্য চিঠি পাঠিয়েছে তারা।  ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:49:57 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM

পিএনবি প্রতারণা: ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি 
১৩,৫০০ কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণা কাণ্ডে প্রত্যর্পণ এড়াতে ভারতের ...বিশদ

11:40:14 AM

উত্তর দিনাজপুরের হেমতাবাদে বাস-ট্রাকের সংঘর্ষ, জখম প্রায় ৩০ 

11:30:00 AM