নানারকম
 

গীতালি

সম্প্রতি গিরিশ মঞ্চে ‘গীতালি’ নিবেদন করল ‘কবির অন্তরে তুমি কবি’। রবি ঠাকুরের লেখা বিভিন্ন পর্যায়ের গান ও কবিতায় সুসজ্জিত ছিল অনুষ্ঠানটি। উদ্বোধনী সঙ্গীত গেয়ে শোনান শিল্পী শ্যামাদাস চট্টোপাধ্যায়। তার নিবেদন ছিল ‘কিছু বলব বলে’ ও ‘জগতের আনন্দ যজ্ঞে’ গান দুটি।
বিশদ
বর্ণে বর্ণে

সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইন্দুমতী সভাগৃহে অনুষ্ঠিত হল বালিগঞ্জ ‘প্রয়াস’ সংস্থার প্রথম নিবেদন বর্ণে বর্ণে। কথা-কবিতায়-গান ও শ্রুতিনাটকে সজ্জিত ছিল দু’দিনের অনুষ্ঠান। প্রথমদিনের অনুষ্ঠানের সূচনা হয় সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের একক উপস্থাপনা দিয়ে। ছোট্ট এই উপস্থাপনায় সুজয়ের পরিবেশনায় ছিল শঙ্খ ঘোষ সহ একধিক কবির কবিতা।
বিশদ

16th  November, 2018
প্রসেনজিতের পাংচুয়ালিটি

 ‘উৎসব সভাপতি’র নতুন দায়িত্ব চুটিয়ে উপভোগ করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সময়ানুবর্তিতাতেও সবার আগে। শিশু দিবস উপলক্ষে শিশির মঞ্চের সামনে কচিকাঁচাদের হাতে লজেন্স বিলোনই হোক, আর বিদেশি ও ভিন রাজ্যের অতিথিদের আপ্যায়নের বেলাতেই হোক নির্ধারিত সময়ের আগেই হাজির প্রসেনজিৎ।
বিশদ

16th  November, 2018
উৎসবের টুকিটাকি
ঝলকে একশো বছর

 ময়দান থেকে ময়ূরাক্ষী। বাংলা চলচ্চিত্রের একশো বছরের পরিক্রমা। একটি বৃত্তের মধ্যে বৈচিত্রময় ইতিহাসকে তুলে ধরেছে বাংলা সিনেমার শতবর্ষ কমিটি এবং তথ্য ও সংস্কৃতি দপ্তর। অনুপ্রেরণা মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। উদ্যোগ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। চালচিত্র সাজিয়েছেন শুভাপ্রসন্ন।
বিশদ

16th  November, 2018
Loading...
তাঁর অন্ত নেই

অনেক বাইশে শ্রাবণ পেরিয়েও তিনি আজও আছেন আমাদের জীবনের পরতে পরতে। সেই বিশ্ববরেণ্য কবি রবীন্দ্রনাথ ঠাকুরের অন্তহীন সৃষ্টি এবং জীবনবোধকে ঘিরেই এসপিসি ক্রাফ্‌ট সম্প্রতি আইসিসিআর প্রেক্ষাগৃহে নিবেদন করল ‘তাঁর অন্ত নেই’।
বিশদ

09th  November, 2018
গানে কবিতায়

সম্প্রতি রবীন্দ্রসদনে ‘#কবিতা কনসার্ট ২০১৮’ শীর্ষক একটি অনুষ্ঠান হয়ে গেল। যেখানে বাংলা কবিতা উপস্থাপিত হল পারফর্মিং আর্টের বিভিন্ন আঙ্গিকে। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করলেন সুবোধ সরকার, কবিতা থেকে তৈরি হওয়া গান গাইলেন লোপামুদ্রা মিত্র এবং সমকালীন বাংলা কবিতা আবৃত্তি করলেন শোভনসুন্দর বসু।
বিশদ

09th  November, 2018
Loading...
খড়কুটোর অনুষ্ঠান

 সম্প্রতি শহরের ভারতসভা হলে ‘খড়কুটো’ সাহিত্য পত্রিকার উৎসব সংখ্যা প্রকাশিত হল। পত্রিকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাহিত্যিক স্মরণজিৎ চক্রবর্তী ও বাচিক শিল্পী সুমন্ত্র সেনগুপ্ত। এছাড়াও এই অনুষ্ঠানে সংস্কৃতি সম্মাননা প্রদান করা হয়।
বিশদ

09th  November, 2018
ঝুলনবাড়ির সঙ্গীতানুষ্ঠান

 প্রতিবছরের মতো এবছরও বউবাজারের ঐতিহাসিক রামকানাই অধিকারীর ঝুলনবাড়িতে ঝুলনযাত্রা উপলক্ষে পাঁচ দিন ধরে উচ্চাঙ্গসঙ্গীতের আসর মহাসমারহে অনুষ্ঠিত হল। সুদীপ পালের ধ্রুপদ দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সুরদাসী ও গৌড়মল্লারে পাখোয়াজে স্বরূপ ঘোষাল সঙ্গত করেন।
বিশদ

26th  October, 2018
 নামসার রি-ইউনিয়ন

নিউ আলিপুর মাল্টিপারপাস স্কুলের প্রাক্তনীদের সংগঠন ‘নামসা’। নাচে-গানে প্রতিবছর হয় এদের রি-ইউনিয়ন। দক্ষিণ কলকাতার এক অভিজাত মঞ্চে এবার হল পুনঃমিলন অনুষ্ঠান ‘এভাবেও ফিরে আসা যায়’। অংশ নিয়েছিলেন ‘নামসা’র পুরনো ও নতুন সদস্যরা এবং তাদের পরিবার।
বিশদ

12th  October, 2018
বিশ্বকবিতা ও রবীন্দ্রসঙ্গীত

রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর সৃষ্টির ক্ষেত্রে নানাভাবে বিশ্বসাহিত্যের দ্বারা প্রভাবিত হয়েছিলেন। একথা তিনি নিজেও একাধিকবার উল্লেখ করেছেন। আবার নিজের সৃষ্টিকেও তিনি পৌঁছে দিয়েছেন বিশ্বের দরবারে। বিশ্ব সাহিত্যের সঙ্গে কবির যোগ ছিল নিবিড়। বিশদ

12th  October, 2018
সৌম্য’স অ্যাকাডেমির অনুষ্ঠান

সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ত্রিগুণা সেন অডিটোরিয়ামে হয়ে গেল সৌম্য’স অ্যাকাডেমির সঙ্গীত অনুষ্ঠানের দ্বিতীয় বর্ষ। এখানে শুধু সঙ্গীতশিক্ষার পাশাপাশি স্টেজ প্রেজেন্টেশন, মাইক ট্যাকলও শেখানো হয়। জুনিয়র, সিনিয়র এরকম বেশকিছু ভাগে গান পরিবেশন করলেন শিল্পীরা।
বিশদ

12th  October, 2018
পিয়ারলেস হাসপাতালের রৌপ্যজয়ন্তী

দীর্ঘদিন ধরে জনকল্যাণকর ও সেবামূলক কাজের সঙ্গে যুক্ত পিয়ারলেস হসপিটাল অ্যান্ড বি কে রায় রিসার্চ সেন্টার। সম্প্রতি তাদের রৌপ্যজয়ন্তী পালিত হল। এই উপলক্ষে কলামন্দিরে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিনের অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিদের পাশাপাশি হসপিটালে যুক্ত কর্মীদের বিভিন্ন পুরস্কার দেওয়া হয়।
বিশদ

12th  October, 2018
সুনীল গঙ্গোপাধ্যায় স্মরণ

গত ৭ সেপ্টেম্বর ছিল সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মদিন। এই উপলক্ষে শহরে বিভিন্ন অনুষ্ঠানে স্মরণ করা হল কবিকে। ‘দাঁড়াবার জায়গা’ ও ‘অনুপ্রাস’ দুই লিটিল ম্যাগাজিনের পক্ষ থেকে আইসিসিআর হলে গানে, কবিতায়, স্মৃতিচারণ ও তথ্যচিত্রের মাধ্যমে শ্রদ্ধা জানানো হল।
বিশদ

05th  October, 2018
অন্বেষণ-এর অনুষ্ঠান

২৪ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর ছিল ‘ওয়ার্ল্ড ডিফ উইক’। এই সপ্তাহ ‘অন্বেষণ’-এর ছোট শিশু থেকে পূর্ণ বয়স্ক সদস্য সবার কাছেই একটি অত্যন্ত বিশেষ সময়। কারণ অন্বেষণ কাজ করে সেইসব ছেলেমেয়েদের নিয়ে যারা কানে শোনে না এবং স্বাভাবিক নিয়মে কথা বলতে পারে না।
বিশদ

05th  October, 2018
পঞ্চম স্টেজক্র্যাফট পুরস্কার

 সম্প্রতি পঞ্চম স্টেজক্র্যাফট পুরস্কার অনুষ্ঠিত হল কলামন্দিরে। বিগত কয়েক বছর বিনোদন জগতের নেপথ্য নায়কদের সম্মানিত করছে স্টেজক্র্যাফট ফাউন্ডেশন। এবারে পুরস্কার দেওয়া হল সেরা ডেকরেটর অ্যান্ড ফ্যাব্রিকেটর, সেরা স্টেজ প্রপ সাপ্লায়ার, সেরা ইভেন্ট সেট ডিজাইনার,
বিশদ

05th  October, 2018
Loading...
একনজরে
হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: দক্ষিণেশ্বরের নবনির্মিত স্কাইওয়াক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ‘গান্ধীগিরি’ শুরু করল এই হাঁটাপথের সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত কামারহাটি পুরসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কালীপুজোর আগের দিন স্কাইওয়াকের উদ্বোধন হয়েছে। ...

সংবাদদাতা, কালনা: ক্যারাটের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে রুপোর পদক পেলেন পূর্বস্থলীর কলেজছাত্রী পামোলিকা দত্ত। পূর্বস্থলীর আরএক স্কুল পড়ুয়া নূপুর সরকার সদ্য বাংলাদেশে আয়োজিত এশিয়া ক্যারাটে প্রতিযোগিতায় ব্রোঞ্চ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের সভাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল ধর্মতলায়। বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন এই শিক্ষকরা। পুলিস সেই অনুমতি না দেওয়ায় তাদের সঙ্গে শিক্ষকদের ধস্তাধস্তি হয়। আন্দোলনকারীদের অভিযোগ, পুলিস গ্রেপ্তারির নামে মারধর করেছে। কয়েকজন আহতও হয়েছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদ্রব্য যাতে কোনওভাবেই স্বাস্থ্যের ক্ষতি না করতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকার পাশ করেছে খাদ্য সুরক্ষা আইন। বছরকয়েক আগে সেই আইনের কিছু পরিমার্জনাও হয়েছে। আইনের খুঁটিনাটি বিষয়ে বিভিন্ন মহলের সঙ্গে পরামর্শ করেই আইন পাশ করা হয়েছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। সম্পত্তি সংস্কার ঘিরে স্বজন বিরোধ। বক্ষঃপীড়ায় কষ্ট। দূর ভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড়

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৯০.৭০ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৮০.৫৭ টাকা ৮৩.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ২১/৫০ দিবা ঘ ২/৪০। নক্ষত্র- রেবতী ৩১/৩৪ রাত্রি ঘ ৬/৩৪, সূ উ ৫/৫৬/১৩, অ ৪/৪৮/৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।
৩ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার, দ্বাদশী ১২/৩৫/৪৬। রেবতীনক্ষত্র রাত্রি ঘ ৫/৩৭/১১। সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০/১৮ মধ্যে ও ঘ ৭/২৩/৩৯ থেকে ঘ ১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮ থেকে ঘ ৮/১৭/৩৮ মধ্যে ও ঘ ৯/১০/১৮ থেকে ১১/৪৮/১৮ মধ্যে ও ১/৩৩/৩৮ থেকে ৩/১৮/৫৮ মধ্যে ও ঘ ৫/৪/১৮ থেকে ৫/৪৭/৪৫ মধ্যে। বারবেলা ৭/১৮/১৩ থেকে ৮/৩৯/২৮ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৩ থেকে ঘ ২/৪/২৮ মধ্যে, কালরাত্রি ৬/২৫/৪৩ থেকে ঘ ৮/৪/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন 
শহর নোংরা করা রুখতে কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন ...বিশদ

04:46:38 PM

দুপুর ৩টে পর্যন্ত ছত্তিশগড়ে ভোট পড়ল ৪৪.২০ শতাংশ

04:06:26 PM

আইলিগে মোহন বাগান ১:০ গোলে হারাল রিয়েল কাশ্মীর এফসিকে 

03:58:28 PM

৩০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:00 PM

দিল্লিতে সরকারি অফিসেই মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে লক্ষ্য করে ছোঁড়া হল গুঁড়োলঙ্কা

03:45:16 PM

চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন
চিৎপুরের নবাব পট্টিতে একটি দোকানে আগুন। অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন ...বিশদ

03:14:00 PM

Loading...
Loading...