উত্তমকুমার গানের কথা ভুলে গেলেন, সন্ধ্যা মুখোপাধ্যায় ধরিয়ে দিলেন

 স্বস্তিনাথ শাস্ত্রী: পয়লা বৈশাখের এক সকাল। মহানায়ক উত্তমকুমার বসুশ্রী সিনেমা হলের মঞ্চে হারমোনিয়াম বাজিয়ে গান গাইছেন—এই পথ যদি না শেষ হয়/তবে কেমন হতো তুমি বলত..। গাইতে গাইতে এক জায়গায় এসে গানের কথা ভুলে গেলেন। দর্শকাসনের সামনের সারিতেই বসেছিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনি সেখান থেকেই গানের লাইন মনে করিয়ে দিলেন উত্তমকুমারকে। সে একটা সময় ছিল।
বিশদ
 বইপাড়ায় ১লা বৈশাখ

 সুমন গুপ্ত: প্রায় ৪০ বছর আগের কথা। সেদিন পয়লা বৈশাখ। বছর কয়েক হল কলকাতায় এসেছি। কবি ও সাহিত্যিকদের কাছ থেকে দেখা, তাঁদের সাহচর্য পাওয়া আমার স্বপ্ন। কলকাতা শহরে থাকার ফলে ততদিনে বেশ কয়েকজন নামীদামি কবি ও সাহিত্যিকের সঙ্গে আমার আলাপ-পরিচয় হয়েছে। তাঁদের অন্যতম ছিলেন প্রথিতযশা সাহিত্যিক ও সাংবাদিক সন্তোষকুমার ঘোষ।
বিশদ

15th  April, 2017
 রুহিতন ও কুসুমকুমারী

  অমর মিত্র: কুসুমকুমারীকে চাকরি ছাড়তে হবে এবার । সে ছুটির দরখাস্ত দিয়ে শিলিগুড়ি চলে গেল শো করতে। শিলিগুড়ি থেকে ফেরার পর তার দাদাই, দাদু চলে গেলেন। কুসুমকুমারী, চম্পা শুনেছিল দাদু আর বাঁচবেন না। ডাক্তার জবাব দিয়ে গেছে। একটা লোক চলে যাচ্ছে, তার সমুখে থাকতে হবে তো। দাদাইয়ের কোলে কোলে সে বড় হয়েছে। দাদাই চলে যাচ্ছে, সে কী করে অফিস যাবে? আচ্ছন্নের মতো মানুষটা শুয়েছিল বিছানায়। কুসুম তাঁর ফুলদিদি। ফুলদিদির ডাকে তিনি সাড়া দেননি। ফলে কুসুমকুমারী আরো কদিন অফিস যেতে পারেনি।
বিশদ

15th  April, 2017
 চৈত্রপবনে

 বাণীব্রত চক্রবর্তী: মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। ছোট ঘর। তার মধ্যে সস্তা কাঠের র‌্যাকে শ’দেড়েক বই। দেওয়াল ঘেঁষে ছোট টেবিল। চেয়ারটা অবশ্য কাঠের নয়। হয়তো লোহার। ঘুম কেন ভাঙল! খিদে পেয়েছে। রাত সাড়ে ন’টায় মাতৃ কাফে থেকে দুটো রুটি আর এক প্লেট বিস্বাদ আলুর দম খেয়েছে। তাই খিদে। মনে পড়ল এটা বসন্তকাল। শ্রীশবাবু মাঝরাতে উঠে হরিনাম করেন। তাঁর খিদে পাওয়ার কথা নয়। বউ, বউমা, রান্নার মাসি আছে। কতরকম রান্না হয়।
বিশদ

15th  April, 2017
 হৃদয় মাঝারে

 রণেন বসু: আজকাল পাত্র-পাত্রী ছবিসহ বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, তার অনেকগুলিই চিত্তাকর্ষক। মধুরা কোনও কারণ ছাড়াই নির্জনে একটা একটা করে ছবি খুঁটিয়ে দেখে বোঝার চেষ্টা করে, ছবির আড়ালে আসল মানুষগুলো কে কেমন! এ এক ধরনের নেই কাজ তো খই বাছ! ছবির মুখ দেখে কি মানুষের স্বভাব চরিত্র বোঝা যায়? আজকাল খুব একটা খুঁটিয়ে দেখেও না। শুধু সময় কাটাবার উপায়মাত্র, নেশাও বটে!
বিশদ

15th  April, 2017
 উড়ানকথা

 অলোক গোস্বামী: আচমকা স্টার্ট বন্ধ হয়ে যেতেই মেজাজটা বিগড়ে গেল শায়কের। ইস, আর মাত্র ফুট দশেক, তারপরই রানওয়ের শুরু। আধ কিলোমিটারের চড়াইটুকু পেরিয়ে যাওয়ার পর স্টার্ট বন্ধ হলে ক্ষতি ছিল না, মোশনে ভর করেই সমতল অংশটুকু পেরিয়ে যাওয়া যেত। ব্যস,তারপরই এক অনির্বচনীয় মুহূর্ত! বাতাস কেটে কেটে ধীরে ধীরে নীচে নামতে নামতে শায়ক দেখত বহু নীচে, নোংরামোতে ডুবে থাকা ঘিঞ্জি শহরটাকে। মানুষগুলোর মিথ্যে ব্যস্ততাকে করুণাও করতে পারত।
বিশদ

15th  April, 2017
 দুর্ঘটনার পরে

 মহুয়া মল্লিক: রিস্টওয়াচটা তার নয়। ছিলও না কোনও দিন। কিন্তু অদ্ভুতভাবে এই রিস্টওয়াচটা এখন তার সঙ্গে জড়িয়ে গেছে। আজ পনেরো দিন তার বাঁ হাতের কবজিতে বাঁধা আছে এটা। ছুটন্ত শহরটা এতই ব্যস্ত কারুর সময় নেই রিস্টওয়াচটার দিকে মনোযোগ দেবার। দিলে অন্তত কেউ না কেউ চিনে ফেলত চৌকো ডায়ালের বিদেশি রিস্টওয়াচটা।
বিশদ

15th  April, 2017

Pages: 12345

একনজরে
 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। ...

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM