Bartaman Patrika
চাষ আবাদ
 

 কোকোপিটে সব্জিচাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে সুন্দরবন এলাকায়

নবজ্যোতি সরকার: সুন্দরবন অঞ্চলের বাসন্তী ও গোসাবা ব্লকে মাটির বদলে ১ থেকে দেড় ফুট পুরু কোকোপিট (নারকেলের ছোবড়া) দিয়ে তার উপর সব্জিচাষ পদ্ধতি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। প্রথমে জমিতে মোটা পলিথিন পেতে তার উপর কোকোপিট বসিয়ে সব্জিচাষ করা হচ্ছে।
বিশদ
 জমিচাষ থেকে ফসল তোলা, কৃষিতে বাড়ছে যন্ত্রের ব্যবহার

  নিজস্ব প্রতিনিধি: চাষের বিভিন্ন পর্যায়ে একেবারে জমি তৈরি করা থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত প্রচুর শ্রমিকের প্রয়োজন হয়। যত দিন যাচ্ছে, শ্রমিক অপ্রতুলতার কারণে চাষের কাজে সমস্যা দেখা দিচ্ছে।
বিশদ

20th  March, 2019
কম খরচেই সাজিয়ে তোলা
যেতে পারে ছাদের বাগান

 নিজস্ব প্রতিনিধি: বাড়ি-ফ্ল্যাট কিংবা অফিসে বাগান করার শখ থাকে অনেকেরই। নানারকম হতে পারে এই বাগান। যেমন, ছাদে লন করে বা টবে বাগান। আবার ঘরে জানালার পাশে ‘উইন্ডো বাগান’। ব্যালকনিতে ঝোলানো পাত্রে বা কাচের পাত্রে বাগান।
বিশদ

20th  March, 2019
পুষ্টিগুণে ভরপুর লাল ও কালো চাল, বাজারে চাহিদা থাকায় চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

কৃষি বিজ্ঞানীরা বলছেন, রেড রাইস ও ব্ল্যাক রাইসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এ ছাড়াও এই দুই ধরনের চাল লোহা, জিঙ্ক ও ফাইবার সমৃদ্ধ। এবং কম শর্করাযুক্ত। এর গ্লাইসেমিক ইনডেক্স ৪০-৪২। ফলে মধুমেহ রোগীরা অনায়াসেই এই চালের ভাত খেতে পারেন। তাঁদের বক্তব্য, ব্ল্যাক রাইস তার গুণের কারণে মানবদেহ থেকে টক্সিন নির্গমণে যেমন সহায়তা করে, তেমনই হৃদযন্ত্র সুস্থ রাখতে, ওজন কমাতেও বিশেষ কার্যকরী
বিশদ

20th  March, 2019
প্রাক খরিফে চিনা বাদাম চাষ শুরুর সময় এখনই

যেসব কৃষক প্রাক খরিফ মরশুমে চিনাবাদাম চাষ করতে চান, ট্রাক্টরের সাহায্যে তাঁদের এখনই চাষ দিয়ে জমির মাটি ওলোট-পালোট করে দিতে হবে। যাতে নীচের মাটি উপরে চলে আসে এবং উপরের মাটি নীচে চলে যায়। সূর্যালোকে মাটিবাহিত জীবাণুর সক্রিয়তা নষ্ট হয়ে যায়। পাশাপাশি এখনই কৃষককে শংসিত বীজ সংগ্রহ করে ফেলতে হবে 
বিশদ

13th  March, 2019
কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল চাষ ও বিপণনে আবাসিক প্রশিক্ষণ

ব্রতীন দাস : কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল উৎপাদন ও সঠিক দামে তা বিপণনের ব্যবস্থা করে দিতে মিলবে নিখরচায় তিনমাসের উন্নত আবাসিক প্রশিক্ষণ। পাশাপাশি প্রকল্প বাস্তবায়িত করতে রয়েছে ২ লক্ষ টাকা সরকারি অনুদান ও ব্যাঙ্কঋণের সুযোগ।
বিশদ

13th  March, 2019
বাড়ির ছাদে বনসাই করতে
গাছ ও টব নির্বাচন জরুরি

নিজস্ব প্রতিনিধি: এক টুকরো অবসরে অনেকেরই বাগান করার শখ। বাগান বিলাসিদের মধ্যে কেউ কেউ আবার বাড়ির ছাদে বনসাই করতে চান। কীভাবে মনেরমতো বনসাই করা যাবে, বনসাই করার ক্ষেত্রে কোন বিষয়গুলিতে খেয়াল রাখতে হবে, তা নিয়েই টিপস দিয়েছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা। চারপাশে যেসব বনসাই দেখা যায়, তার মধ্যে সুন্দর পাতাযুক্ত বনসাই ও ফুলগাছের বনসাই সবচেয়ে জনপ্রিয়।
বিশদ

13th  March, 2019
হাইব্রিড ফুলকপির ফলন ভালো, খুশি চাষিরা

সংবাদদাতা: উত্তর ২৪ পরগনার বারাসত ১ ও ২, আমডাঙা, হাবড়া ১ ও ২, গাইঘাটা, বনগাঁ, বাগদা, স্বরূপনগর, বাদুড়িয়া, দেগঙ্গা সহ বিভিন্ন ব্লক থেকে বাজারে আসতে শুরু করেছে হাইব্রিড ফুলকপি। এই কপি পৌষমাসে বোনা হয়েছে। ফাল্গুনের প্রথম থেকেই চাষিরা ফসল বাজারজাত করতে পারছেন। ফলন ভালো। দামও মিলছে ভালোই। 
বিশদ

13th  March, 2019
 জৈব পদ্ধতিতে বেগুন

 সংবাদদাতা: রাসায়নিক সার বর্জন করে জৈব পদ্ধতিতে বেগুনচাষ করে ভালো আয়ের মুখ দেখছেন সুন্দরবনের চাষিরা। আয়লায় সুন্দরবন এলাকায় বহু জমি লবণাক্ত হয়ে যায়। সেই লবণাক্তভাব কাটিয়ে গোসাবার পাখিরালা, বিরাজনগর, বালি, লাহিড়িপুর সহ আশপাশের বেশকিছু এলাকার চাষিরা জৈব পদ্ধতিতে বেগুন চাষ করেছেন।
বিশদ

13th  March, 2019
 আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানে কৃষকসভার ডেপুটেশন

  সংবাদদাতা, বর্ধমান: অকাল বর্ষণ ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানের জেলাশাসকের কাছে ডেপুটেশন দিল কৃষকসভা। শুক্রবার কৃষকসভার একটি প্রতিনিধি দল জেলাশাসকের সঙ্গে দেখা করে চাষিদের সমস্যার কথা তুলে ধরে।
বিশদ

09th  March, 2019
 পাত্রসায়রে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন করে পরবর্তী চাষ করার পরামর্শ

  সংবাদদাতা, বিষ্ণুপুর: পাত্রসায়রে অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন না করে পরবর্তী চাষ করতে নিষেধ করলেন রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। শুক্রবার তিনি পাত্রসায়রের বেলুট-রসুলপুর, হামিরপুর ও নারায়ণপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ক্ষতিগ্রস্ত আলুর জমি পরিদর্শন করেন।
বিশদ

09th  March, 2019
ভয়াবহ ক্ষতির মুখে পড়ে এখন শস্যবিমার দিকে তাকিয়ে রাজ্যের আলুচাষিরা

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: টানা তিনদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের আলুচাষে ক্ষতির পরিমাণ কোন জায়গায় গিয়ে দাঁড়াবে, তা ভাবতে গিয়ে কৃষি দপ্তরের অফিসাররা শিউরে উঠছেন। কারণ, বর্ধমান, হুগলি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আলুর জমির মাটি কাদা হয়ে গিয়েছে। বহু জমিতে এখনও জল।
বিশদ

02nd  March, 2019
 অকাল বৃষ্টিতে পূর্ব বর্ধমানে ৪১ হাজার হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, গুসকরা: গত তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় ৪১ হাজার ২৭৫ হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত। পাশাপাশি ২২০০ হেক্টর জমির সর্ষে, ৩৩৫০ হেক্টর জমির পেঁয়াজ, ১৩ হাজার ৯৫৬ হেক্টর জমির বোরো ধান ৩৬৫০ হেক্টর জমিতে থাকা সব্জি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

01st  March, 2019
 পাটের পরিবর্তে বাদাম চাষে আগ্রহ বেড়েছে দক্ষিণ দিনাজপুরের কৃষকদের

  সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার একাংশ কৃষক পাট চাষ ছেড়ে বাদাম চাষে ঝুঁকছেন। জেলার তপন, কুমারগঞ্জ, কুশমণ্ডি ও বালুরঘাট ব্লকের কিছু কৃষক বাদাম চাষ শুরু করেছেন।
বিশদ

01st  March, 2019
 অকাল ঝড়-শিলাবৃষ্টিতে রানাঘাটে ফুল ও সব্জি চাষে ব্যাপক ক্ষতি, মাথায় হাত চাষিদের

  সংবাদদাতা, রানাঘাট: সোম ও মঙ্গলবার অসময়ে বৃষ্টি, শিলাবৃষ্টি ও ঝড়ে রানাঘাটে ফুল ও সব্জি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। বিঘার পর বিঘা জমির ফুলগাছ মাটিতে নুয়ে পড়েছে। কলা ও সব্জি চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। সামান্য লাভ দূরে থাক, চাষের খরচ কীভাবে তুলবেন তা নিয়ে মাথায় হাত পড়েছে চাষিদের।
বিশদ

28th  February, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম পর্যায়ে সরকারি উদ্যোগে ধান কেনার যে গতি ছিল, তাতে চলতি খরিফ মরশুমে ৫২ লক্ষ টনের লক্ষ্যমাত্রা পূরণ হতেও পারে বলে আশা করছিলেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু মার্চ মাসে ধান সংগ্রহের গতি অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত ...

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে ...

 লখনউ ও ভোপাল, ২৪ মার্চ (পিটিআই): শনিবার রাতে কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের জন্য অষ্টম দফায় ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। কর্ণাটকের গুলবর্গা আসন থেকে লড়বেন লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান প্রতিদ্বন্দ্বিতা করবেন নানদেদ থেকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM