চাষ আবাদ
 

কালীপুজোর আগে ফের ডুবল আমন
ভালো ফলনের আশায় থেকেও হতাশ হলেন চাষিরা

শ্যামল হালদার : দ্বিতীয় দফার বানভাসি জল ও অতিবৃষ্টিতে ক্ষতি হল দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকার কৃষির। বীরভূম মুর্শিদাবাদ বর্ধমান ও হাওড়া জেলার নিচু এলাকায় ফলানো আমন জলের তলায় চলে গেল। ক্ষতি হল বহু মূল্যের আমন ধান। চাষিরা প্রথম দফার বানভাসির ধকল সামলে নিয়ে দ্বিতীয় দফায় আমন চাষে নেমেছিলেন। এতে খরচের বহরও বেড়ে গিয়েছিল।
বিশদ
জলদি জাতের বাঁধা ও ফুলকপি চাষ

সংবাদদাতা: সুসংহত উপায়ে চাষ করলে জলদি বাঁধাকপি ও ফুলকপি চাষে রোগপোকার উপদ্রব থেকে অনেকটাই রেহাই মেলে। বীজতলা তৈরিতে চাষিরা আগাম সতর্কতা না নিলে বাঁধাকপি ও ফুলকপি খেতে সাধারণত ডায়মন্ড ব্যাক মথ ও জাবপোকার আক্রমণ দেখা যায়।
বিশদ

18th  October, 2017
অর্থকরী ফসল হিসেবে নারকেল চাষ করুন

সংবাদদাতা: অর্থকরী ফসল হিসাবে নারকেল চাষে চাষিদের পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর। কৃষি বিশেষজ্ঞরা বলেন, নারকেলের বীজ ও চারা নির্বাচনে যথেষ্টই সতর্ক হওয়া প্রয়োজন। যেখানে বীজ লাগানো হবে সেখানে জলের ব্যবস্থা থাকা দরকার। উইপোকার উপদ্রব ঠেকাতে বীজ লাগানোর আগে মাটিতে ক্লোরোপাইরিফস প্রয়োগ করতে হবে।
বিশদ

18th  October, 2017
অামন কেটে মুসুর চাষ করে লাভের মুখ দেখা যাবে

সংবাদদাতা: ধান কাটার পর জমি ফেলে না রেখে চাষিরা মুসুরের চাষ করতে পারেন। কৃষিবিদদের মতে, অল্প খাটুনিতে ও অল্প খরচে এই চাষ করা যায়। তবে তাড়াতাড়ি বুনতে পারলে ফলন ভালো হয়। ঠাণ্ডা ও শুষ্ক আবহাওয়া এই চাষের পক্ষে উপযুক্ত। দোঁয়াশ ও বেলে-দোঁয়াশ মাটিতে মুসুরের ফলন ভালো হয়।
বিশদ

18th  October, 2017
কাঁচা ও পাকা দু’ধরনের পেঁপেই লাভ দেয়

সংবাদদাতা: কাঁচা ও পাকা দু’ ধরনের পেঁপেরই বড় কদর। তাই ঘরোয়া বাগানে পেঁপে চাষ করে লাভবান হতে পারেন। জল নিকাশির ভালো ব্যবস্থা এমন দোঁয়াশ মাটির উঁচু জমি পেঁপে চাষের পক্ষে উপযুক্ত। সারিতে গাছ লাগাতে হলে ১.৮ মিটার দূরে দূরে সারি কাটুন এবং প্রতি সারিতে ওই একই দূরত্বে পেঁপের চারা লাগাতে হবে।
বিশদ

18th  October, 2017
আমন ধানে ল্যাদাপোকার আক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পরামর্শ

মণীন্দ্রনারায়ণ সিংহ: আমন ধান পাকার মুখে ল্যাদাপোকার আক্রমণ ঠেকাতে জলপাইগুড়ি জেলা কৃষি দপ্তর চাষিদের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিচ্ছে। আমন ধান চাষের সবকিছু ঠিকঠাক থাকলেও ধান পাকার প্রাক মুহূর্তে জমিতে ল্যাদা পোকা হানা দিলে চাষির সর্বনাশ হয়ে যেতে পারে।
বিশদ

18th  October, 2017
জমিকে আগাছামুক্ত করে রবিচাষে নামা ভালো

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: চাষের জমিতে আগাছা ফসলের মারাত্মক ক্ষতি করে। জমিতে ফসল লাগানোর সঙ্গে সঙ্গে এরা জন্মায়। ফসলের চেয়ে তাদের বৃদ্ধির হার অনেক বেশি। তাছাড়া ফসলের জমিতে বিভিন্ন ধরনের রোগপোকার আশ্রয়দাতাই আগাছা। জমিতে এসব আগাছা যেমন চাষের খরচ বাড়ায় তেমনি ফসলের গুণগত মানও নষ্ট করে দেয়।
বিশদ

18th  October, 2017
গোড়াপচা রোগে আমনের ক্ষতি

সংবাদদাতা: সাম্প্রতিক বৃষ্টির কারণে ধানগাছের গোড়াপচা রোগ দেখা দিয়েছে। এখনও বিঘার পর বিঘা জমিতে জল দাঁড়িয়ে রয়েছে। অথচ ডিসেম্বরের শুরুতেই ফসল উঠবে। এই পরিস্থিতিতে ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে অতি বৃষ্টিতে ব্লকে কয়েক হাজার হেক্টর ধানজমি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

18th  October, 2017
অতিবৃষ্টিতে কলা চাষের ব্যাপক ক্ষতি

নবজ্যোতি সরকার: সাম্প্রতিক অতিবৃষ্টি এবং জল জমে যাওয়ার কারণে নদীয়া জেলাজুড়ে কলা চাষে হয়েছে ব্যাপক ক্ষতি। ক্ষতি সামাল দিতে না পেরে চাষিরা আজ হতাশ। ছটপুজোর আগে চাষিদের মাথায় হাত। জেলার চাষিরা জানান, বিভিন্ন মহকুমায় কলাগাছে বিভিন্ন রোগ ধরা পড়েছে।
বিশদ

18th  October, 2017
স্বল্প সময়ে বরবটি চাষ করে আয়

সংবাদদাতা: শুঁটি জাতীয় সবজি হিসেবে বরবটির চাহিদা আছে। এই চাষে নাইট্রোজেন সার বেশি ব্যবহার হয় না। গ্রীষ্ম বর্ষা দুই ঋতুতেই চাষ করা যায়। বিভিন্ন জাতের বরবটি হয়। শুঁটি হালকা সবুজ রঙের। বীজ বোনার ৬০ দিনের মধ্যেই ফসল তোলা যায়। গাছ লতানেও ঝাঁকড়া। পুসা দোফসলি। গ্রীষ্ম ও বর্ষা দুই ঋতুতে চাষ করা যাবে।
বিশদ

18th  October, 2017
শীতকালীন ঝিঙে চাষের প্রস্তুতি নিন

অলোক বন্দ্যোপাধ্যায়: শীতকালীন সবজির চাষের মধ্যে ঝিঙের চাষ করে লাভ পাওয়া যায়। সঠিক পদ্ধতি এবং নিয়ম মেনে চাষ করতে পারলে ভালো উৎপাদনও পাওয়া যাবে। উন্নতমানের ঝিঙে বীজ পেতে স্থানীয় কৃষি দপ্তর অথবা কৃষি অনুমোদিত ডিলারের সঙ্গে যোগাযোগ করতে হবে। ভালো উন্নত প্রজাতির মধ্যে পুষানসধর জাতটি খুবই উন্নত জাত।
বিশদ

18th  October, 2017
 সবজি চাষে ক্ষতির আশঙ্কা, চুঁচুড়ায় ভেঙে পড়ল বাড়ির একাংশ, বিদ্যুৎহীন বহু এলাকা

 বিএনএ, চুঁচুড়া: রবিবার রাত থেকে টানা বৃষ্টি ও দমকা হওয়ায় জেলার বিভিন্ন ব্লকে সবজি চাষে প্রভাব পড়তে পারে। শুধু তাই নয়, সমস্ত নিচু জমিগুলিতে জল দাঁড়িয়ে গিয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে দু’দিন এই দুর্যোগ চলতে থাকলে সবজি চাষে আরও ক্ষতির আশঙ্কা করছেন হুগলি জেলার চাষিরা।
বিশদ

10th  October, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, মেদিনীপুর: বাজার ফিরেছে মেদিনীপুরের ঐতিহ্যশালী দেওয়ালি পুতুলের। এলইডি, ডিসকো, চায়না আলোর দাপটে মাঝের কয়েক বছর বাজার বেশ মন্দা গেলেও এবছর ভালোই বিক্রিবাট্টা হল দেওয়ালি পুতুলের। এই সময় বাজারে রীতিমতো চোখ ঝলসানো আলোর সঙ্গে পাল্লা দিতে হয় মৃৎশিল্পীদের। ...

বিএনএ, মেদিনীপুর: বুধবার মেদিনীপুরে জেলাশাসকের কার্যালয়ে ঝাড়গ্রাম জেলার উন্নয়নমূলক কাজকর্মের পর্যালোচনায় বৈঠক ডাকা হয়। নতুন জেলার উন্নয়নে গতি আনতে ঝাড়গ্রামের জেলাশাসকের মাথায় পশ্চিম মেদিনীপুরের জেলাশাসককে বসিয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...

 পেশোয়ার, ১৮ অক্টোবর (পিটিআই): মারা পড়ল তেহরিক-ই-তালিবান পাকিস্তানের অন্যতম শীর্ষ কমান্ডার খলিফা উমর মনসুর। ২০১৪ সালে পেশোয়ারের স্কুলে ভয়াবহ হামলার মূল চক্রী ছিল এই তালিবান কমান্ডার। ওই ঘটনায় মোট ১৪৪ জনের মৃত্যু হয়েছিল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যালেরিয়া হয়েছে কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে ঘরে বসেই। দরকার শুধু একটা ইন্টারনেট কানেকশন সমেত স্মার্ট ফোন এবং একটি কাগজে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গবেষণামূলক কাজে সাফল্য লাভ। কর্মপ্রার্থীদের কর্মলাভের ইঙ্গিত। বন্ধুর দ্বারা প্রতারিত হবার সম্ভাবনা। উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১৫ টাকা ৬৫.৮৩ টাকা
পাউন্ড ৮৪.৩৬ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.২২ টাকা ৭৭.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ঘ ১২/৪২, নক্ষত্র-হস্তা, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৫/২, অমৃতযোগ দিবা ঘ ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। সন্ধ্যা ঘ ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।

দীপান্বিতা কালীপুজো
 
১ কার্তিক, ১৯ অক্টোবর, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১১/৫১/১০, নক্ষত্র-হস্তানক্ষত্র রাত্রি ৭/৪৪/৩৯, সূ উ ৫/৩৮/২, অ ৫/৪/৫৮, অমৃতযোগ দিবা ৭/৯/৩, ১/১৫/৫৯-২/৪৭/৩৪, রাত্রি ৫/৫৫/১০-৯/১৫/৫৯, ১১/৪৬/৩৬-৩/৭/২৫, ৩/৫৭/৩৮-৫/৩৮/৩৩, বারবেলা ৩/৩৯/৬-৫/৪/৫৮, কালবেলা ২/১৩/১৪-৩/৩৯/৬, কালরাত্রি ১১/২১/৩০-১২/৫৫/৩৮।

দীপান্বিতা কালীপুজো
২৮ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

18-10-2017 - 09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

18-10-2017 - 08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

18-10-2017 - 07:04:08 PM