Bartaman Patrika
চাষ আবাদ
 

 আম-লিচু পরিচর্যা

 আম বোঁটা সহ পাড়তে হবে। পাড়ার পর আম উল্টো করে কিছুক্ষণ রাখতে হবে। এতে আঠা ঝরে যাবে। আমের গায়ে দাগ লাগবে না
 আম কার্বাইড দিয়ে পাকানো উচিত নয়। প্রয়োজনে মাত্রা বুঝে ইথিলিন গ্যাস স্প্রে করে আম পাকানো যেতে পারে
 লিচুর ঝলসা রোগ রুখতে বাগানের উত্তর বা পূর্বদিকে শেডনেট করে দিতে পারলে ভালো। এতে গরম হাওয়া ঠেকানো যাবে
 আম ও লিচু পাড়ার দু’সপ্তাহ আগে কার্বেন্ডাজিম ও ম্যানকোজেবের মিশ্রণ স্প্রে করতে হবে। এতে ছত্রাকঘটিত রোগ ঠেকানো যায়
 
বিশদ
মাটি পরীক্ষার রিপোর্ট দেখে তবেই সার দিতে হবে জমিতে

 সংবাদদাতা: যে কোনও ফসল চাষের আগে মাটি পরীক্ষা করে মাটির গুণমান জেনে চাষ করলে ফসলের গুণমান যেমন ভালো হবে, তেমনই উৎপাদন বৃদ্ধি পাবে। মাটি পরীক্ষার জন্য মাটির নমুনা সংগ্রহ করতে হবে সঠিক নিয়ম মেনে। যে জমির মাটি পরীক্ষা করতে হবে, সেই জমির আলের ধার থেকে ১০-১২ ফুট ছেড়ে মাটি সংগ্রহ করতে হবে।
বিশদ

22nd  May, 2019
পাটের ভালো ফলন পেতে নিয়ম মেনে পরিচর্যা জরুরি

 অলোক বন্দ্যোপাধ্যায়: জমিতে পাট বোনার পর এখন জেলায় জেলায় চলছে পরিচর্যার কাজ। পাটচাষে ভালো উৎপাদন পেতে হলে সঠিক নিয়ম মেনে পাটের পরিচর্যা করতে হবে। পাটের চারা বের হওয়ার ১৫ দিনের মধ্যে চার ইঞ্চি দূরে একটি করে গাছ রেখে বাকি পাটগাছ তুলে ফেলতে হবে। সঙ্গে সঙ্গে নিড়ান দিয়ে ঘাস তুলে ফেলতে হবে।
বিশদ

22nd  May, 2019
 স্বনির্ভরতার দিশা দেখাচ্ছে ব্রয়লার মুরগি পালন

নিজস্ব প্রতিনিধি: গ্রামে স্বনির্ভরতার দিশা দেখাতে পারে ব্রয়লার মুরগি পালন। এই মুরগির প্রচলিত জাতগুলি হল, চাব্রো, বি-৭৭, ভেনকব, হুবার্ড, গিরিরাজা, ক্যাসিলা, ক্যাবিব্রো-৯১ প্রভৃতি। ব্রয়লার মুরগি প্রতিপালনে কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে। এই মুরগির ঘর উঁচু, পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় করতে হবে। ঘরে যেন আলো-বাতাস ঢোকে।
বিশদ

22nd  May, 2019
 কই মাছ প্রজননের আদর্শ সময় মে-জুন

 নিজস্ব প্রতিনিধি: স্বাদ ও পুষ্টিগুণের জন্য কই মাছ সকলের প্রিয়। এই মাছের বাজারদরও বেশি। এই মাছের প্রজননকাল শুরু হয় মার্চ মাসে। চলে আগস্ট মাস পর্যন্ত। তবে প্রজননের সবচেয়ে ভালো সময় মে-জুন মাস। প্রজননের জন্য ২০-২৫ গ্রাম ওজনের পুরুষ মাছ ব্যবহার করলে ভালো। খেয়াল রাখতে হবে নির্বাচিত মাছের পুচ্ছ পাখনাগুলি যেন বড় হয়।
বিশদ

22nd  May, 2019
আমনে চাষিদের ভরসা জোগাবে ‘সুধা’পদ্ধতি

 ব্রতীন দাস: আমন ধান চাষে কৃষকদের ভরসা জোগাতে পারে সুনিশ্চিত ধান চাষ বা ‘সুধা’ পদ্ধতি। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, আমন ধান পুরোপুরি বৃষ্টি নির্ভর চাষ। কিন্তু, প্রকৃতির খামখেয়ালিপনায় বৃষ্টিপাতের অনিশ্চয়তা ক্রমেই বাড়ছে। গত বছর ভাদ্রের মাঝামাঝিতেও বৃষ্টির ঘাটতি থেকে গিয়েছিল অনেকটাই।
বিশদ

22nd  May, 2019
কিচেন গার্ডেনে ফল ও সব্জি বাগান গড়ে আয়

অলোক বন্দ্যেপাধ্যায় : গ্রামের যেসব চাষি পরিবারের মধ্যে চাষের কোনও নিজস্ব জমি নেই, অন্যের জমিতে ভাগে চাষ করে তারা দিন গুজরান করে। সেসব পরিবারের সদস্যরা বাড়িতে ফাঁকা জায়গাকে কাজে লাগিয়ে ফলের গাছ যেমন কলা, পেঁপে, পেয়ারা, লেবু, দু-একটি সব্জি যেমন বেগুন, লাউ, চালকুমড়ো, কুমড়ো, কাঁচালঙ্কার গাছ লাগাতে পারেন।
বিশদ

15th  May, 2019
দক্ষিণ ২৪ পরগনায় বাড়ছে তেলাপিয়া ও মাগুরের যৌথ চাষ

সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে যেমন কুলতলি, মগরাহাট ১ ও ২, বারুইপুর, জয়নগর ১ ও২, মথুরাপুর ১ ও ২ এবং মন্দিরবাজার এলাকায় চলছে তেলাপিয়ার সঙ্গে দেশি মাগুরের চাষ। এই যৌথ মাছচাষে অনেক বেশি লাভ মিলছে বলে মৎস্যচাষিরা জানিয়েছেন।
বিশদ

15th  May, 2019
খুদে বোলতাতে জনপ্রিয় হচ্ছে ফেরোমেন ফাঁদ

সংবাদদাতা: নামেই ফলের মাছি। আসলে এটি খুদে বোলতা। এই পোকাটি দমনে গ্যাপ বা গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস নিয়ে এসেছে নতুন ধরনের এক ফেরোমেন ফাঁদ। যাতে শুধুমাত্র পুরুষ পোকাই আকৃষ্ট হবে এবং ফাঁদে পড়ে মারা যাবে। এভাবে ছোট বোলতা দমনের পদ্ধতির আরএক নাম আকর্ষণ এবং দমন পদ্ধতি।
বিশদ

15th  May, 2019
চাষে বাড়ছে জীবাণুসারের প্রয়োজনীয়তা

 সংবাদদাতা: বর্তমানে যেকোনও ফসল চাষে জীবাণুসার প্রয়োগ অত্যন্ত জরুরি। যেকোনও ফসল চাষ করতে গেলে চাষিরা যদি নিয়ম মেনে জীবাণুসার প্রয়োগ করে থাকেন, তা হলে উৎপাদন ২০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। সমস্ত ফসলে একই ধরনের জীবাণুসার প্রয়োগ করা চলবে না।
বিশদ

15th  May, 2019
প্রচণ্ড গরমের জেরে জমিতেই তিতো হয়ে যাচ্ছে ঝিঙে, শশা

 সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ নামখানা, কাকদ্বীপ, সাগরদ্বীপ, পাথরপ্রতিমা, কুলতলি, কুলপি, জয়নগর ১ ও ২, বারুইপুর, মগরাহাট ১ও ২, ডায়মন্ডহারবার ১ ও ২-এ গ্রীষ্মের দাবদাহে খেতেই বিভিন্ন ফসল যেমন ঝিঙে, শশা ও ধুধুলের স্বাদ তিতো হয়ে যাচ্ছে। এতে চাষিরা যেমন অবাক হচ্ছেন, তেমনই হচ্ছেন দিশাহারা।
বিশদ

15th  May, 2019
রানাঘাটে ত্রিস্তর চাষ

 সংবাদদাতা: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে ত্রিস্তর পদ্ধতিতে চাষ। ৪ ফুট বাই ৪ ফুট জায়গায় বসানো হচ্ছে কাঠের ফ্রেম। ফ্রেমের উচ্চতা ৫ ফুট। ফ্রেমের ১ ফুট উঁচুতে বসানো হয়েছে ৪ ফুট বাই ৪ ফুট বাই ১ ফুট কাঠের ট্রে। এই ট্রেতে জল দেওয়া হচ্ছে। ছাড়া হচ্ছে ট্যাংরা মাছের মীন।
বিশদ

15th  May, 2019
বর্ষাকালীন মুগডাল চাষে এখনই প্রস্তুতি নিতে হবে

সংবাদদাতা: মুগ ডাল চাষ করে চাষিরা ভালো আর্থিক লাভ পেতে পারেন। মুগের চাহিদা বাজারে সারাবছর থাকে। এবং দামও ভালো পাওয়া যায়। যেকোনও ডালের থেকে বাজারে মুগ ডালের দাম সবসময় বেশি থাকে।
বিশদ

15th  May, 2019
খরচ নামমাত্র, কম সময়ে বেশি লাভ পেতেই আগ্রহ বাড়ছে মাশরুম চাষে

মাশরুম চাষে মানুষের আগ্রহ বাড়ছে, তার দু’টি নির্দিষ্ট কারণ রয়েছে। এক, মাশরুম চাষে পুঁজি খুবই কম লাগে। সিলিন্ডার প্রতি খরচ হয় ২২-২৪ টাকা। আর আয় হয় কমপক্ষে ১১০-১২০ টাকা। দুই, মাশরুম বাজারজাত করতে সময় লাগে মাত্র এক থেকে দেড় মাস। মাশরুম উৎপাদন পদ্ধতিও অত্যন্ত সহজ। কৃষি বিজ্ঞান কেন্দ্র বা ব্লক সহকারি কৃষি অধিকর্তার সঙ্গে যোগাযোগ করলে মাশরুম উৎপাদন সম্পর্কে জানতে পারবেন আগ্রহীরা। মাশরুমে কিছু ক্ষেত্রে ছত্রাকের আস্তরণ পড়ে। ব্যাকটেরিয়া ঘটিত বাদামি রস ঝরা রোগ হতে পারে। ফটকিরি জল বিশেষ উপকারি। ড. অভিজিৎ ঘোষাল, শস্য সুরক্ষা বিশেষজ্ঞ, দক্ষিণ ২৪ পরগনার শস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্র
বিশদ

15th  May, 2019
 দক্ষিণ ২৪ পরগনায় চাষ বাড়ছে হাইব্রিড ঢেঁড়সের

  সংবাদদাতা: দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকায় হাইব্রিড ঢেঁড়স চাষ হচ্ছে। এর ফলন বেশি। রোগপোকার আক্রমণ কম। বারুইপুর, মগরাহাট ১ ও ২, ডায়মণ্ডহারবার ১ ও ২, ফলতা, বিষ্ণুপুর ১ ও ২, বজবজ ১ ও ২, জয়নগর ১ ও ২ এবং কুলপিতে চলছে হাইব্রিড ঢেঁড়সের চাষ। প্রচুর চাষি গ্রীষ্মকালীন ঢেঁড়স চাষ করে ভালো ফলন পেয়েছেন।
বিশদ

08th  May, 2019

Pages: 12345

একনজরে
  প্যারিস, ২৫ মে: ফরাসি ওপেনে নোভাক ডকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি। বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটানা চারটি গ্র্যান্ডস্ল্যাম জিতবেন এবার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলে। এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৬ সালে বছরের চারটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন এই সার্বিয়ান তারকা। ...

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: সিঙ্গুরের জমি আন্দোলনকে সামনে রেখে বামেদের এ রাজ্য থেকে উৎখাত করেছিল তৃণমূল। তারপরেই সিঙ্গুরের অনিচ্ছুক চাষিদের সরকারি সাহায্য দেওয়ার পাশাপাশি টাকাপয়সা ...

বিএনএ, জলপাইগুড়ি: বেতন আটকে রাখায় ধূপগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিকের বিরুদ্ধে থানায় এফআইআর করে চাকরি খোয়ালেন জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের একজন ডেটা এন্ট্রি অপারেটর। প্রায় ১২ বছর স্বাস্থ্য দপ্তরের কাজ করার পর চুক্তিভিত্তিক   ...

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট না হোক অন্তত আসন সমঝোতা করলে তারা দু’ পক্ষই লাভবান হতো। ভোটের ফল প্রকাশের পর এখন এভাবেই হাত কামড়াচ্ছেন বাম ও কংগ্রেস নেতৃত্বের একাংশ। তাঁরা ঐক্যবদ্ধ হলে ভোটের মেরুকরণ এতটা মসৃণ হতো না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে, সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৯/৪০ দিবা ৮/৫০। ধনিষ্ঠা ২০/৪২ দিবা ১/১৪। সূ উ ৪/৫৬/৪৬, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৪ গতে ১/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৪ গতে ২/১৫ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯, রবিবার, সপ্তমী ৭/০/৩৮ দিবা ৭/৪৪/৪৪। ধনিষ্ঠানক্ষত্র ১৯/১/৩২ দিবা ১২/৩৩/৬, সূ উ ৪/৫৬/২৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৪/৫৩ গতে ১১/৩৪/২১ মধ্যে, কালবেলা ১১/৩৪/২১ মধ্যে ও ১/১৩/৪৯ মধ্যে, কালরাত্রি ১১/৫৪/৫৩ গতে ২/১৫/২৫ মধ্যে।
২০ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
খিদিরপুরের ভুকৈলাস রোডে একটি বহুতলে সিলিন্ডার ফেটে আগুন 

25-05-2019 - 09:28:17 PM

সরকার গঠনের দাবি জানাতে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ 

25-05-2019 - 09:05:17 PM

ব্যাপক ঝড়-বৃষ্টির জেরে শিয়ালদহ, হাওড়া শাখায় ব্যাহত ট্রেন চলাচল 

25-05-2019 - 08:36:42 PM

মালদহে তৃণমূল জেলা সভাপতি মৌসম বেনজির নুর 

25-05-2019 - 05:55:00 PM

ভোটে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন কমিশন: মমতা 

25-05-2019 - 05:51:40 PM

নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে সিপিএম: মমতা 

25-05-2019 - 05:47:13 PM