চাষ আবাদ
 

  ভারী বৃষ্টিতে ক্ষতি হল সবজির

 নবজ্যোতি সরকার: পরপর ঘূর্ণাবর্তের প্রভাবে উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে ‍ভায়েছে ভারী বৃষ্টি। মাত্রাতিরিক্ত এই বৃষ্টির জমা জলে জেলার বিভিন্ন খেতে সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। পটল, কুমড়ো, ঢেঁড়শ, ঝিঙে, কাঁচালংকা, বেগুনে লেগেছে গোড়া পচা রোগ। জেলার চাষিরা জানাচ্ছেন, জমা জল খেত থেকে বের করে দেওয়ার রাস্তা নেই।
বিশদ
  জলদি জাতের মুলো চাষ করে আয় করুন

 সংবাদদাতা: জলদি জাতের মুলো বীজ বোনার উপযুক্ত সময় ভাদ্র থেকে আশ্বিন। আর নাবি জাতের বীজ হলে আশ্বিন থেকে কার্তিক মাসের মধ্যে বীজ বুনতে হবে। জলদি জাতের উন্নত মুলো বীজ হল পুষা চৈতকি, আউন মুলো প্রভৃতি। জাপানি সাদা, কালপিন, চাইনিজ পিঙ্ক হচ্ছে নাবি জাতের উন্নত বীজ।
বিশদ

09th  August, 2017
  আমনের পাশকাঠিকে ক্ষতিকারক পোকার উপদ্রব থেকে বাঁচাতে সতর্কতা

 রবীন রায়: আর কিছুদিনের মধ্যেই আমনের পাশকাঠি বের হওয়া শুরু হবে। জমিতে জলের ভাগ কম থাকলে আমনের পাশকাঠিতে ক্ষতিকারক নানা ধরনের পোকার উপদ্রব শুরু হবে। সেজন্য চাষিদের আগাম সতর্ক করছে কৃষি দপ্তর। তবে জমিতে জলের গভীরতা বেশি থাকলে আমনের পাশকাঠিতে বিভিন্ন পোকার উপদ্রব একটু কমই হয়।
বিশদ

09th  August, 2017
  বর্ষায় লংকার পরিচর্যা জরুরি

 সংবাদদাতা: অন্যতম অর্থকরী ফসল লংকা। সারা বছর ধরেই এর চাষ করা যায়। বর্ষার মরশুমে চাষের জমিতে জল জমে লংকার ক্ষতি হতে পারে। সেই সম্ভাবনা এড়াতে বর্ষার সময় জমিতে লংকার সারির পাশ দিয়ে নালার ব্যবস্থা করে দিলে বৃষ্টিতে লংকা চাষে কোনও সমস্যা থাকবে না বলে জানিয়েছে কৃষি দপ্তর।
বিশদ

09th  August, 2017
  চন্দ্রমল্লিকা ফুলের চাহিদা বাড়ছে, চাষে পরামর্শ উদ্যানপালন দপ্তরের

 প্রসেনজিৎ সরকার: উত্তরবঙ্গ জুড়ে বিভিন্ন অনুষ্ঠান বাড়ি ও ঘর সাজাতে রকমারি বা বাহারি চন্দ্রমল্লিকার চাহিদা দিন দিন বাড়ছে। সারা বছরই বাজারে ভালো দাম থাকায় শিলিগুড়ি মহকুমা জুড়েই চাষের পরামর্শ দিচ্ছে উদ্যানপালন দপ্তর। দপ্তর জানিয়েছে, চাষে উদ্যোগ বাড়াতে বিভিন্ন ফুল মেলাতে এই ফুলের প্রদর্শনী করা হচ্ছে।
বিশদ

09th  August, 2017
  হেজে পচে প্রচুর ফুল গাছ নষ্ট

 সংবাদদাতা: বন্যার জলে প্রচুর গাছ নষ্ট হয়ে যাওয়ায় এবার দুর্গা পুজোর সময় ফুলের দাম চড়া থাকবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সবচেয়ে বেশি ফুল কলকাতার মল্লিকঘাট বাজারে যায়। কিন্তু, বন্যার জন্য মেদিনীপুর ও হাওড়া জেলার ফুল চাষ এবার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

09th  August, 2017
 আমন জমিতে সিম চাষ করুন

  সংবাদদাতা: আমন ধানের জমিতে সিম চাষে ভালো লাভ পাওয়া যায়। কৃষি বিশেষজ্ঞরা তাই এখনই ধানের জমিতে সিম চাষের পরামর্শ দিচ্ছেন। সবজি হিসেবে বাজারে সিমের ব্যাপক চাহিদা রয়েছে। ওই চাষে ভালো লাভ আছে। তবে পুজোর পরশুমে সিমের দাম বেশি থাকে। চাষিরা মরশুমকে টার্গেট করে জলদি সিমের চাষ শুরু করেছেন।
বিশদ

09th  August, 2017
  নারকেল গাছ বসান নিয়ম মেনে

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: এখন অর্থকরী ফসল হিসাবে নারকেল গাছের সংখ্যা বাড়ছে। কিন্তু সঠিকভাবে না জানায় বেশিরভাগ লোকই গর্তে নুন দিয়ে গাছের চারা বসান। এটি সম্পূর্ণ অবৈজ্ঞানিক। কৃষি বিশেষজ্ঞদের মতে, পটাশ সার নারকেল গাছের পক্ষে খুবই দরকারি। বিশদ

09th  August, 2017
 বর্ষাতি লংকা বাঁচাতে সতর্কতা

  সন্দীপ বর্মন: বর্ষাতি লংকা কিংবা মরিচের পাতার গুঁটি পোকা ও ডগা মুড়ে যাওয়া রোগের হাত থেকে বাঁচতে প্রথম থেকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছে কষি দপ্তর। একই সঙ্গে বর্ষাতি লংকার বেশি ফলন পেতে হলে পদ্ধতি মেনে জমিতে চারা রোপণ করা উচিত। কৃষি বিশেষজ্ঞরা বলেন, পদ্ধতি মেনে চাষ করলে অনেক বেশি ফলন পাওয়া যাবে। এতে অনেকটাই লাভবান হবে কৃষকরা।
বিশদ

09th  August, 2017
 চড়তে শুরু করেছে দরও
অতিবৃষ্টিতে বর্ষাকালীন পিয়াজচাষ মার খেল, ক্ষতির মুখে চাষিরা

শ্যামল হালদার: এবার অতিবৃষ্টিতে রাজ্যে পিয়াজ চাষ মার খেল। এই চাষ শুরু হওয়ার ঠিক মুখেই এই বৃটি হল। এদিকে পিগাজের দরও বাড়তে চলেছে। পিয়াজে ভিন রাজ্য নির্ভরতা কাটাতে এ রাজ্যে বর্ষাকালে এই চাষের উদ্যোগ নেওয়া হয়েছিল ক’বছর ধরেই । শ্রাবণ মাসের প্রথম দিকটাই হল অর্থাৎ বর্ষাকালীন পিয়াজ চাষের উপযুক্ত সময়।
বিশদ

09th  August, 2017
করলা চাষে লাভ কম, ঝিঙে ও চিচিঙ্গা চাষে ঝুঁকেছেন চাষিরা

সংবাদদাতা, কান্দি: বছর পাঁচেক আগেও সালার থানার পাঁচ থেকে সাতটি গ্রামের বর্ষা মরশুমের প্রধান অর্থকরী ফসল ছিল করলা চাষ। করলা চাষ করে স্বচ্ছলতা লাভ করেছিলেন বেশ কয়েকহাজার চাষি। প্রায় চার হাজার চাষি বিভিন্নভাবে ওই চাষের সঙ্গে যুক্ত ছিলেন।
বিশদ

02nd  August, 2017
জল কমতেই শুরু হল আমন রোয়া

নবজ্যোতি সরকার: জমা জল কমতেই শুরু হল আমন রোয়ার কাজ। বর্ষার জমা জলে সুন্দরবনের বিভিন্ন ব্লকের অর্থাৎ উত্তর ২৪ পরগনার হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ, হাড়োয়া, সন্দেশখালি ১ ও ২, মিনাখাঁ, আবার দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ১ ও ২, গোসাবা, বাসন্তী, জয়নগর ১ ও ২, মথুরাপুর ১ ও ২, কুলতুলি, নামখানা, কাকদ্বীপ, পাথরপ্রতিমা এবং সাগরদ্বীপে বহু এলাকা জলে ডুবে ছিল।
বিশদ

02nd  August, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, কান্দি: শুক্রবার রাতে ১৬হাজার টাকার জালনোট সহ এক যুবককে গ্রেপ্তার করল বড়ঞা থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম আসেব্বর শেখ। বড়ঞা থানার সাটিতাড়া গ্রামে তার বাড়ি। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রাতঃভ্রমণে বেরিয়ে রাস্তার ধারের পুকুরে পড়ে গিয়ে মৃত্যু হল সুকুমার ধর (৭৫) নামে এক প্রৌঢ়ের। শনিবার সকালে চন্দননগরের পালপাড়া সংলগ্ন একটি পুকুরে তাঁর মৃতদেহ ভাসতে দেখে স্থানীয় মানুষ পুলিশকে খবর দেয়। তারা এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

 মস্কো, ১৯ আগস্ট (এএফপি): রাশিয়ার রাস্তায় ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাতপরিচয় এক আততায়ী। পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার সকাল ১১টা নাগাদ রাশিয়ার সুরগুট শহরে ঘটনাটি ঘটে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM