চাষ আবাদ
 

 অধিক ফলনের আশায় রাসায়নিক সার ব্যবহারে ঝুঁকছেন কৃষকরা, মুনাফা লুটছে ব্যবসায়ীরা

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার একাংশ কৃষক জমিতে বেশি পরিমাণে ফসল ফলাতে রাসায়নিক সারের ওপর ভরসা রাখছেন। এজন্য তাঁরা কৃষিদপ্তরের পরিবর্তে সার ব্যবসায়ীদের পরামর্শেই চাষাবাদ করছেন।
বিশদ
পাটজাত সামগ্রীর ক্লাস্টার গড়ছে রাজ্য

সংবাদদাতা: উত্তর ২৪ পরগনার বনগঁায় পাটজাত সামগ্রীর ক্লাস্টার গড়ছে রাজ্য। চাষিদের কাছ থেকে পাট কিনে গ্রামের পুরুষ ও মহিলাদের দিয়ে পাটের নানা সামগ্রী তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

16th  January, 2019
রবি মরশুমে জলের সমস্যা বেড়েছে বাসন্তী, গোসাবায়

নবজ্যোতি সরকার: চারদিকে সরকারিভাবে কাটা পুকুর ও খাল। সরকারি তরফে জল ধরো জল ভরো প্রকল্পে কাটা পুকুর ও খালে জল রয়েছে। কিন্তু সেই জল নোনা। রবি চাষে সেই জল কোনও কাজে আসবে না।
বিশদ

16th  January, 2019
রপ্তানির সুযোগ সত্ত্বেও আগ্রহ নেই কেঁচোসারে

শুভজিৎ অধিকারী: রবার্ট পেভলিস। কানাডার একজন প্রখ্যাত কৃষি বিজ্ঞানী। সম্প্রতি তাঁর গবেষণাধর্মী ‘গার্ডেন মিথ’ বইতে লিখেছেন, কৃষিক্ষেত্রে আগামী কয়েক দশকে বিপ্লব ঘটাতে চলেছে কেঁচোসার। সেই সূত্র ধরে বলা যেতে পারে, বিশ্বের প্রায় প্রতিটি উন্নত দেশই এখন চাষবাসের ক্ষেত্রে রাসায়নিক কিংবা সিন্থেটিক সারের উপর নির্ভরতা কমিয়ে ফেলছে।
বিশদ

16th  January, 2019
বাজারে ভালো দাম পেতে প্রাক-খরিফ সব্জির প্রস্তুতি নিতে হবে এখন থেকেই
কুয়াশা ও তাপমাত্রার হেরফেরে ফসলে থাবা বসাচ্ছে ছত্রাক-ব্যাকটেরিয়া, সমস্যায় চাষিরা

ব্রতীন দাস: কুয়াশা ও তাপমাত্রার হেরফেরে ফসলে থাবা বসাচ্ছে ছত্রাক। কোথাও কোথাও আবার ছত্রাকের সঙ্গে ব্যাকটেরিয়ার আক্রমণ দেখা দিয়েছে। ফলে জোড়া শত্রু দমন করতে গিয়ে চাষিদের নাজেহাল হতে হচ্ছে। মুর্শিদাবাদের রানিনগর এলাকায় প্রচুর কৃষকের জমিতে মুসুরে বাদামি মরচে রোগ দেখা দিয়েছে।
বিশদ

16th  January, 2019
ময়ূরাক্ষী, দামোদর ও কংসাবতী জলাধারে মজুত তলানিতে
বোরো মরশুমে সেচের জলের অভাব, ধানের বিকল্প চাষের পরামর্শ

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: এবার বোরো মরশুমে পর্যাপ্ত জল দিতে পারবে না সেচ দপ্তর। মূলত বিভিন্ন জলাধারে প্রয়োজনের তুলনায় জল অনেক কম থাকায় সেচের পর্যাপ্ত জল দেওয়া যাবে না বলেই দপ্তর সূত্রে জানা গিয়েছে। সেচ দপ্তরের অফিসাররা বলেছেন, বর্ষার পর থেকে পর্যাপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গ ও ঝাড়খণ্ড এলাকায় হয়নি।
বিশদ

16th  January, 2019
জলপাইগুড়িতে শেডনেটে আলুর বীজ উৎপাদন শুরু

সংবাদদাতা: শিলিগুড়ি ও জলপাইগুড়িতে আলুবীজ উৎপাদন শুরু হয়েছে। রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে এবং কেন্দ্রীয় আলু গবেষণা কেন্দ্রের প্রযুক্তিগত সহায়তায় কুফরি সুন্দরি ও কুফরি জ্যোতি প্রজাতির আলুর বীজ উৎপাদন হচ্ছে। গজলডোবা সবুজ ফার্মার্স ক্লাব, টাকিমারি ফার্মার্স ক্লাব ও খড়িবাড়ির ময়নাগুড়ি ফার্মার্স ক্লাব এ ব্যাপারে এগিয়ে এসেছে।
বিশদ

09th  January, 2019
বাগানের পরিচর্যার জন্য মিলছে সরকারি অনুদান
আম-লিচুবাগানে ছত্রাক ও জাবপোকা নিয়ন্ত্রণে এখনই ব্যবস্থা নেওয়া জরুরি

ব্রতীন দাস: আমে মুকুল আসার সময় এসে গিয়েছে। কোনও কোনও গাছে মুকুল আসতে শুরু করেছে। ফলে এখনই আমবাগানের বিশেষ পরিচর্যা জরুরি। তা না হলে ফলনে প্রভাব পড়তে পারে। বর্তমানে যে আবহাওয়া চলছে, তাতে আম ও লিচুবাগানে জাবপোকার পাশাপাশি ছত্রাকের আক্রমণ হতে পারে। জাবপোকা আমের কচি মুকুলের রস শুষে খেয়ে নেয়।
বিশদ

09th  January, 2019
 লাভ মেলায় মালদহে তামাক চাষে আগ্রহ

সংবাদদাতা: মালদহের মানিকচকে প্রচুর জমিতে তামাক চাষ শুরু হয়েছে। এই চাষে কৃষকরা ভালোই লাভ পাচ্ছেন বলে দাবি। তবে, তামাকের জমিতে মারাত্মকভাবে পোকার আক্রমণ হয়। আশপাশে যদি ভুট্টার খেত থাকে, তা হলে তামাকের পোকা ভুট্টার ক্ষতি করে দেয়।
বিশদ

09th  January, 2019
সারা বছর বাজারে চাহিদা, সব মাটিতে অড়হর চাষ করা সম্ভব

সংবাদদাতা: অড়হর একটি লাভজনক চাষ। এই চাষের জন্য হাল্কা ও মাঝারি মাটি প্রয়োজন। তবে সব ধরনের মাটিতেই অড়হর চাষ করা যায়। বাজারে সারা বছরই অড়হরের চাহিদা রয়েছে। দামও পাওয়া যায়। ভালো জাতগুলি ১২০ দিনের জন্য। উল্লেখযোগ্য জাত, টিএটি ১০, ইউপিএএস ১২০, প্রভাত, টি ২১, পুসা আগেতি।
বিশদ

09th  January, 2019
সঠিক পরিচর্যায় সয়াবিন চাষে মিলবে ভালোই লাভ

 অলোক বন্দ্যোপাধ্যায়: সয়াবিনের চাষ করে ভালো লাভ পাওয়া যেতে পারে। সয়াবিন লাগতে হবে জল নিকাশি ব্যবস্থাযুক্ত জমিতে। দোঁয়াশ এবং এঁটেল মাটি বেশি ভালো হয়। জাত- সোয়াম্যাক্স, পিকে-৪৭২, জে.এস-৮০, ২১ জে.এস-৩৩৫, বীরসা সয়াবিন-১ ইত্যাদি।
বিশদ

09th  January, 2019
হুগলিতে কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে শুরু হল স্ট্রবেরি চাষ

সংবাদদাতা: ‘আতমা’ প্রকল্পের আর্থিক সহযোগিতায় হুগলি কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে উন্নত প্রযুক্তিতে স্ট্রবেরি চাষে শুরু হয়েছে। প্রকল্পের মূল লক্ষ্য, সঠিকমাত্রায় জৈবসার ও জাত নির্বাচনের মাধ্যমে স্ট্রবেরির ফলন এবং গুণগত মানের বৃদ্ধি ঘটানো। এজন্য একদিকে যেমন প্রদর্শনী ক্ষেত্র করা হচ্ছে, তেমনই কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

09th  January, 2019
কৃষিযন্ত্রের ব্যবহার শিখতে হবে চাষিদের: কৃষিমন্ত্রী

 সংবাদদাতা: এবার থেকে একজন ধান চাষিকেও বাংলাতে অভাবি বিক্রি করতে দেওয়া হবে না। রাজ্য সরকারের নজরদারি অব্যাহত। সম্প্রতি উত্তর ২৪ পরগনার হাবড়া ১ নং ব্লক কৃষিমেলা হয়ে গেল ব্লকের পৃথিবা গ্রাম পঞ্চায়েতের পৃথিবা কুমার জি সি মেমোরিয়াল হাইস্কুলের মাঠে। সেখানে খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এমনটাই বলেন।
বিশদ

09th  January, 2019
ডায়মন্ডহারবারে বোরো চাষিরা এবার খালের জল পাবেন

নবজ্যোতি সরকার: চারদিকে ডায়মন্ডহারবার খালের সঙ্গে যুক্ত শাখা ও প্রশাখা খালগুলি আছে। তবুও বোরো ধান চাষে রয়েছে জলের সমস্যা। ডায়মন্ডহারবার ১ নং ব্লক কৃষিমেলাতে এসে এমনটাই জানান জানান গৌতম অধিকারী, নন্দিতা পুরকাইত, অনুপ ঘরামী, মধুশ্রী মণ্ডল প্রমুখ চাষিরা।
বিশদ

09th  January, 2019
 আলু খেতে নাবি ধসায় মাথায় হাত চাষিদের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আবহাওয়ার তারতম্যের কারণে ফালাকাটা ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েত এলাকায় বিক্ষিপ্তভাবে আলু গাছে নাবি ধসা ছড়িয়ে পড়ায় কৃষকদের মাথায় হাত পড়েছে। পাঁচটি পঞ্চায়েত এলাকায় প্রায় ২৫-৩০ হেক্টর আলু ক্ষেতে এই নাবি ধসা ছড়ানোর খবর পাওয়া গিয়েছে। 
বিশদ

04th  January, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের শিল্প সম্মেলন শুরু হতে চলেছে আগামী মাসেই। ফেব্রুয়ারির সাত এবং আট তারিখে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে ওই সম্মেলন বসবে। বিনিয়োগ টানার ওই সামিটে এবার রাজ্য সরকার অন্যান্য সেক্টরের পাশাপাশি কৃষিজ শিল্পের উপরও বিশেষ গুরুত্ব দিতে চায়। ...

মেলবোর্ন, ২০ জানুয়ারি: রড লেভার এরিনায় ইন্দ্রপতন। অস্ট্রেলিয়ান ওপেনে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন গতবারের চ্যাম্পিয়ন রজার ফেডেরার। রবিবার মেলবোর্ন পার্কের ভরা গ্যালারিকে হতাশায় ডুবিয়ে ...

বিএনএ, বহরমপুর: চার মাসে ১০০০জন পুরুষ ভোটারের হিসেবে মহিলার সংখ্যা ১৭জন বাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছে মুর্শিদাবাদ জেলা। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত জেলায় ১০০০ পুরুষ ভোটারের হিসেবে মহিলা ছিল ৯৪১জন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজারহাট রোডে সলুয়া মোড়ের কাছে বাজার সংলগ্ন প্লাস্টিক, আবর্জনায় ভর্তি হয়ে থাকা পুকুরটি অবশেষে পরিষ্কার করল বিধাননগর পুরসভা। ওই পুকুরে নোংরা জমে এমন অবস্থা হয়েছিল যে জল দেখা যাচ্ছিল না। পচা দুর্গন্ধ ছড়াত। স্থানীয়রা ওই পুকুরটি পরিষ্কারের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যে কোনও শুভকর্মের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  January, 2019

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১০/৫৮ দিবা ১০/৪৬। নক্ষত্র- পুষ্যা ৫০/১১ রাত্রি ২/২৭, সূ উ ৬/২২/৪৪, অ ৫/১২/৫২, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে, কালরাত্রি ঘ ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে।
৬ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯, সোমবার, পূর্ণিমা ১১/৩৩/৪২। পুষ্যানক্ষত্র রাত্রিশেষ ৪/৩৪/৪৬। সূ উ ৬/২৫/০, অ ৫/১০/৬, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৭ মধ্যে ও ঘ ১০/৪৩/১৬ থেকে ১২/৫২/২৪ মধ্যে এবং রাত্রি ৬/৩/৩৬ থেকে ৮/৪২/২৮ মধ্যে ও ১২/২১/২১ থেকে ২/৫৩/১২ মধ্যে। বারবেলা ২/২৮/৫১ থেকে ৩/৪৯/২৯ মধ্যে, কালবেলা ৭/৪৫/৩৮ থেকে ৯/৬/১৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/১৩ থেকে ঘ ১১/৪৭/৩৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বড়ঞায় বোমা ফেটে জখম স্কুলছাত্র  
পুকুরপাড়ে গোরু চড়াতে গিয়ে বোমা ফেটে জখম এক স্কুলছাত্র। ঘটনাটি ...বিশদ

02:49:57 PM

কার্শিয়াংয়ের কাছে খাদে যাত্রী বোঝাই গাড়ি 
কার্শিয়ায়ের অদূরে রোহিনী রোডে খাদে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনায় ন'জন ...বিশদ

02:42:13 PM

লোহার গার্ডার পড়ে শ্রমিকের মৃত্যুর ঘটনায় খড়্গপুর আইআইটিতে কাজ বন্ধ করে বিক্ষোভ ঠিকা শ্রমিকদের 

12:52:00 PM

ডোভার টেরেসে গোলমাল, প্রহৃত পুলিস 
গড়িয়াহাট থানা এলাকার ডোভার টেরেসে দু'পক্ষের গোলমাল থামাতে গিয়ে প্রহৃত ...বিশদ

12:45:46 PM

পিএনবি প্রতারণা: ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি 
১৩,৫০০ কোটি টাকার পিএনবি ঋণ প্রতারণা কাণ্ডে প্রত্যর্পণ এড়াতে ভারতের ...বিশদ

11:40:14 AM

উত্তর দিনাজপুরের হেমতাবাদে বাস-ট্রাকের সংঘর্ষ, জখম প্রায় ৩০ 

11:30:00 AM