Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

চাকরির বাজারে জনপ্রিয় কয়েকটি
ইঞ্জিনিয়ারিং কোর্সের সুলুক সন্ধান

বিভাস মজুমদার: বর্তমানে ভালো চাকরি পেতে গেলে শুধু কোর্স করলেই চলবে না। সেই কোর্স করে ভালো চাকরি পাওয়ার সুযোগ কতটা রয়েছে সেটাও বিবেচ্য বিষয় হয়ে দাঁড়ায়। তাই ইঞ্জিনিয়ারিংয়ের কোর্স করার আগেই দরকার সেই বিষয়ে কতটা কাজের সুযোগ আছে তা খতিয়ে দেখা। কোন ধরনের ইঞ্জিনিয়ারিং কোর্স এখন আমাদের দেশে জনপ্রিয় হয়ে উঠেছে বা কোন ইঞ্জিনিয়ারিং কোর্স করে চাকরির পাওয়ার সুযোগ অনেকটাই বেশি সেই বিষয়েও কিছুটা আলোকপাত করা হল এই প্রতিবেদনে।
বিশদ
আয়ুর্বেদিক ফার্মাসিতে ভর্তির বিজ্ঞপ্তি  

দু’বছরের আয়ুর্বেদিক ফার্মাসিতে ভর্তি হওয়ার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি বা ম্যাথামেটিক্স নিয়ে পাশ করতে হবে। বয়স ১৬ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মেরিট লিস্ট তৈরি হবে মোট নম্বরের ভিত্তিতে। 
বিশদ

15th  July, 2019
আয়ুর্বেদে সার্টিফিকেট কোর্স 

আয়ুর্বেদের এক বছরের সার্টিফিকেট কোর্স অব পঞ্চকর্ম অ্যাসিস্ট্যান্ট কোর্সে ভর্তির জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে। ভর্তি হওয়ার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল পরীক্ষায় ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি বা ম্যাথামেটিক্স নিয়ে পাশ করতে হবে। বয়স ১৬ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।  
বিশদ

15th  July, 2019
বিভিন্ন পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি নিচ্ছে কল্যাণী বিশ্ববিদ্যালয় 

জেনোমি, ডেটা সায়েন্স, ন্যানোসায়েন্স এবং ন্যানো টেকনোলজিতে এমএসসি কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। যে কোনও শাখা থেকে স্নাতক স্তরে ডিগ্রি করা থাকলে ভর্তির জন্য আবেদন করা যাবে।  
বিশদ

15th  July, 2019
শিক্ষামূলক ভ্রমণ 

জেআইএস গ্রুপের ছাত্রছাত্রীরা ১৫দিনের জন্য ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে শিক্ষামূলক ভ্রমণে গিয়েছেন। ৩০ জুন তাঁরা রওনা দিয়েছেন। এবার গিয়েছেন ৭৩ জন পড়ুয়া। 
বিশদ

15th  July, 2019
শহরে নতুন ক্রিকেট অ্যাকাডেমি 

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের (এসএনইউ) তরফে এসএনইউ ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন হল সম্প্রতি। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে তৈরি হওয়া এই ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন করেন প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

15th  July, 2019
চাকরির বাজারে এগিয়ে
দেয় কারিগরি শিক্ষা
বর্ণালী ঘোষ

একটি দেশের অর্থনৈতিক সাফল্য সেই দেশের মানবসম্পদের অপর একান্তভাবে নির্ভরশীল। আধুনিক সমাজ বিজ্ঞানীদের মতে মানব সম্পদ যথাযথ ভাবে ব্যাবহারযোগ্য না হলে তার কোনও মুল্য থাকে না। আমাদের দেশের মানবসম্পদের পরিমাণ হয়তো বেশি তবে উৎকৃষ্টতম মানব সম্পদের পরিমাণ নেহাতই কম।  
বিশদ

15th  July, 2019
ইঞ্জিনিয়ারিংয়ের বিষয় হিসাবে আকর্ষণীয়
লেদার টেকনোলজি

বর্ণালী ঘোষ: বহু প্রাচীন কাল থেকেই ধীরে ধীরে পরিবর্তনের মাধ্যমে বর্তমান অবস্থায় এসে পৌঁছেছে আজকের লেদার টেকনোলজি। প্রাচীনকাল থেকেই মানুষ চামড়া ব্যবহার করে আসছে। বনে বসবাসকারী মানুষ প্রথম দিকে প্রাণী হত্যা করত শুধুমাত্র খাদ্যের জন্য। পরবর্তী সময়ে মরা প্রাণীর চামড়া দিয়ে জুতো, পরিধান তৈরি শুরু হয় এবং থাকার জন্য তাঁবুর ব্যবহারও ছিল।
বিশদ

10th  July, 2019
নতুন ধরনের বিষয়
রোবটিক্স

রোবটিক্স তুলনামূলকভাবে একেবারে নতুন ধারার ইঞ্জিনিয়ারিং। বিশের শতকের কল্পবিজ্ঞানে উঠে আসে রোবটের নাম। এর উপর পরবর্তী সময়ে রচিত হয়েছে বহু গল্প। তবে এ বিষয়ে বিজ্ঞানীদেরও বিশেষ উৎসাহ ছিল এবং বর্তমানে রয়েছেও। পঞ্চাশের দশকে কাজের জগতে চলে আসে প্রথম রোবট ইউনিমেট। বিশদ

10th  July, 2019
গ্র্যাজুয়েশনের পর কোন
প্রফেশনাল কোর্সে ভর্তি হবেন?

একঝাঁক ছেলেমেয়ে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার স্বপ্ন নিয়ে সবেমাত্র স্কুলের গণ্ডি পেরিয়েছে। কিন্তু স্বপ্ন কীভাবে বাস্তবায়িত করবে সেটাই হচ্ছে মূল বিষয়। এখন সাধারণ বিএ, বিকম, বিএসসি পাশ করা ছেলেমেয়েকে সফল কেরিয়ার গড়তে গিয়ে প্রতিটি ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। জীবনে সাফল্য পেতে গেলে সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত জরুরি।
বিশদ

10th  July, 2019
আসুন ফ্যাশনের রঙিন দুনিয়ায়, পাশে মাকাউট 

ফ্যাশন— শব্দটি শুনলেই মনে হয় একটি রঙিন, গ্ল্যামারাস জগৎ হাতছানি দিচ্ছে। যেখানে একদিকে সব সুন্দরী মডেল এবং অন্যদিকে জগৎ বিখ্যাত ডিজাইনাররা নতুন নতুন স্বপ্নের দুনিয়া নির্মাণ করে চলেছেন। অনেকেই মনে করেন এই জগৎ সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে।  
বিশদ

08th  July, 2019
বৃত্তিমূলক পড়া ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং 

বর্ণালী ঘোষ: প্রতি বছর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য প্রবেশিকা পরীক্ষায় প্রচুর সংখ্যক পরীক্ষার্থী বসছে। এর থেকেই বোঝা যায় কাজের জগতে ডিগ্রি ইঞ্জিনিয়ারদের পাশাপাশি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরও ভালো কদর রয়েছে।
বিশদ

08th  July, 2019
শিক্ষার আরও অনেক বেশি বাস্তবায়ন দরকার 

কেরিয়ার চয়েস নিয়ে নিজের বক্তব্য জানাতে গিয়ে এমনই অভিমত পোষণ করলেন স্বামী বিবেকানন্দ গ্রুপ অব ইনস্টিটিউশন-এর ডিরেক্টর ডঃ নন্দন গুপ্ত। 
বিশদ

08th  July, 2019
বিদেশে ডাক্তারি পড়ার কর্মশালা 

 বিদেশে ডাক্তারি পড়া নিয়ে বিশেষ কর্মশালা হয়ে গেল শহরে। আয়োজনে কেরিয়ার হাব ইনস্টিটিউট। গত কয়েক বছর ধরে দেশ ও বিদেশে এই ইনস্টিটিউট এই বিষয়ে কর্মশালার আয়োজন করে।  বিশদ

01st  July, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে ভর্তির প্রক্রিয়া শুরু 

 সেন্টার ফর কন্টিনিউইং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। আগে আসার ভিত্তিতে ভর্তি নেওয়া হচ্ছে।  বিশদ

01st  July, 2019
একনজরে
 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট শহরের বিভিন্ন রাস্তায় গবাদিপশুর বিচরণ বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার পড়েছেন পথচলতি সাধারণ মানুষ। শহরের যত্রতত্র গোরু, ছাগল ঘোরাঘুরি করলেও সেসব ধরে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

20-07-2019 - 05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

20-07-2019 - 05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

20-07-2019 - 04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

20-07-2019 - 04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

20-07-2019 - 03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

20-07-2019 - 03:09:36 PM